BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ৫ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কোচের পদ থেকে সরে দাঁড়াতে বাধ্য হয়েছিলেন কুম্বলে, ফের চাঞ্চল্যকর তথ্য বিনোদ রাইয়ের বইয়ে

Published by: Suparna Majumder |    Posted: April 7, 2022 7:49 pm|    Updated: April 7, 2022 7:49 pm

Kumble was Forced Step Down, Vinod Rai Book Drops Burning Fact | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিনোদ রাইয়ের (Vinod Rai) ‘নট জাস্ট আ নাইটওয়াচম্যান’ বইটি এখন আলোচনার কেন্দ্রে। ভারতীয় দলে অনিল কুম্বলে (Anil Kumble) জমানার একের পর এক ঘটনা প্রকাশ্যে আসছে। তাতেই বেড়ে চলেছে বিতর্ক। প্রাক্তন কম্পট্রোলার ও অডিটর জেনারেল বিনোদ রাই তাঁর বইতে লিখেছেন, জাতীয় দলের কোচের পদ থেকে সরে দাঁড়াতে বাধ্য হয়েছিলেন কিংবদন্তি লেগ স্পিনার। এই মন্তব্য নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়েছে ভারতীয় ক্রিকেট মহলে।

২০১৬ সালে এক বছরের জন্য ভারতীয় কোচের পদে নিয়োগ করা হয় অনিল কুম্বলেকে। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি (Champion’s Trophy) ফাইনালে উঠলেও পাকিস্তানের কাছে বিশ্রীভাবে হারে ভারত। তারপরের দিনই কোচের চাকরি ছেড়ে দেন কুম্বলে। ভারতীয় ড্রেসিংরুমে কোচ-ক্যাপ্টেনের দ্বন্দ্বের কথা প্রকাশ্যে চলে আসে। জানা যায় চ্যাম্পিয়ন্স ট্রফির অনেক আগে থেকেই  বিরাট কোহলি ও অনিল কুম্বলের সঙ্গে সংঘাত চলছিল। চ্যাম্পিয়ন্স ট্রফি শেষ হতেই লন্ডনে পৌঁছন তৎকালীন ক্রিকেট অ্যাডভিজরি কমিটির সদস্য সৌরভ গঙ্গোপাধ্যায়, শচীন তেন্ডুলকর এবং ভিভিএস লক্ষণ। ফের ভারতীয় দলে কোচের পদে ফিরে আসুন কুম্বলে, এমনটাই মত ছিল তাঁদের। এই নিয়ে কোহলি এবং কুম্বলে উভয়ের সঙ্গেই দীর্ঘ আলোচনা করেন তাঁরা। তারপরেই সিদ্ধান্ত নেওয়া হয়, কোচের পদে আর রাখা হবে না কুম্বলেকে।

[আরও পড়ুন: খরচ কমাতে ‘আইপিএলের স্পনসর’ Unacademy থেকে ছাঁটাই হাজার কর্মী]

বিনোদ রাই আরও জানিয়েছেন, গোটা ঘটনায় অত্যন্ত ব্যথিত হয়েছিলেন কুম্বলে। তিনি বিনোদকে বলেছিলেন, “ভারতীয় দলের পারফরম্যান্স নিয়ে আলোচনা হয়নি। শুধুমাত্র শৃঙ্খলা এবং নিয়মকানুন নিয়েই কথা হয়েছে।” প্রসঙ্গত, ইতিমধ্যেই জানা গিয়েছে যে কুম্বলের সময়ে ভারতীয় দলে জুনিয়ররা খুব ভয়ে ভয়ে থাকতেন, এমনই মন্তব্য করেছেন প্রাক্তন ভারত অধিনায়ক কোহলি। কোচ হিসাবে তাঁর যা পারফরম্যান্স ছিল তাতে কোচ হিসাবে মেয়াদ বাড়ানো উচিত ছিল বলেই মনে করতেন কুম্বলে, এমনটাই তিনি জানিয়েছিলেন বিনোদ রাইকে।

কোচ ও অধিনায়কের মধ্যে সেই বিতর্কিত ঘটনা বইয়ে প্রকাশিত হওয়ায় নতুন করে শোরগোল তৈরি হয়েছে দেশের ক্রিকেটমহলে। বিনোদ রাইয়ের বই নতুন করে পাঠকদের সামনে তুলে ধরবে সেই সময়ের ঘটনা। জানা যাবে অনেক অজানা তথ্য।

[আরও পড়ুন: রাসেলের মতো নাচতে চান কিং খান, প্রশংসায় ভরিয়ে দিলেন কামিন্সকে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে