২৩  শ্রাবণ  ১৪২৯  শুক্রবার ১২ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Shane Warne Death: হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত শেন ওয়ার্ন

Published by: Krishanu Mazumder |    Posted: March 4, 2022 7:43 pm|    Updated: March 5, 2022 12:39 am

Legendary spinner Shane Warne passes away at the age of 52 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বক্রিকেটে নক্ষত্রপতন।শুক্রবার সকালে প্রয়াত হন অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেট কিপার রডনি মার্শ। সন্ধে নামতেই আরও একটি দুঃসংবাদ ক্রিকেটদুনিয়াকে বিধ্বস্ত করে দিল।অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগস্পিনার শেন ওয়ার্ন (Shane Warne) আর নেই। থেমে গেল স্পিনের রূপকথা। থাইল্যান্ডের কো সামুইয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫২ বছর। ওয়ার্নের ম্যানেজমেন্টের তরফ থেকে জানানো হয়, হৃদরোগের কারণেই মারা গিয়েছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগ স্পিনার। ম্যানেজমেন্টের তরফে এমনও লেখা হয়েছে, সাড়া দিচ্ছেন না ওয়ার্ন। চিকিৎসকদের মরিয়া চেষ্টা সত্ত্বেও ওয়ার্নকে বাঁচানো সম্ভব হয়নি।  

১৫ বছর ধরে মাতিয়েছেন ক্রিকেট  মাঠ। এই ১৫ বছরের ক্রিকেটজীবনে খেলেছেন ১৪৫ টি টেস্ট ম্যাচ। খেলেছেন ১৯৪টি ওয়ানডে। ১৪৫টি টেস্ট ম্যাচ থেকে ওয়ার্নের সংগ্রহ ৭০৮টি উইকেট। ১৯৪টি ওয়ানডে থেকে কিংবদন্তি লেগ স্পিনারের ঝুলিতে ২৯৩টি উইকেট। ১৯৯৩ সালের অ্যাশেজ সফরে ইংল্যান্ডের ব্যাটসম্যান মাইক গ্যাটিংকে যে বলে বোল্ড করেছিলেন তা শতবর্ষের সেরা ডেলিভারি হিসেবে খ্যাত। ভারতের কিংবদন্তি ব্যাটার শচীন তেণ্ডুলকরের (Sachin Tendulkar) সঙ্গে তাঁর ব্যাট ও বলের দ্বৈরথ সবারই জানা। ক্রিকেট মাঠের আনাচকানাচে তিনি রেখে গিয়েছেন অসংখ্য মণিমুক্তো। ১৯৯৯ ক্রিকেট বিশ্বকাপ ফাইনালে তিনি ম্যাচের সেরা হয়েছিলেন। ফাইনালে তাঁর বিধ্বংসী ঘূর্ণিতে পাকিস্তান বিধ্বস্ত হয়েছিল। অথচ মহানায়কের অভিষেক তো সাড়া জাগিয়ে হয়নি। টেস্টে অভিষেক ম্যাচ ছিল ভারতের বিরুদ্ধে। সেই টেস্টে ১৫০ রান দিয়ে পেয়েছিলেন মাত্র একটি উইকেট। তার পর সময় যত এগিয়েছে ওয়ার্ন ততই বল হাতে ফুল ফুটিয়েছেন। 

[আরও পড়ুন: ভয়াবহ জঙ্গি হামলা পাকিস্তানে, নমাজ চলাকালীন পেশোয়ারের মসজিদে বিস্ফোরণে নিহত অন্তত ৩০]

১৯৯২ সালের ২ জানুয়ারি ভারতের বিরুদ্ধে টেস্ট ম্যাচে অভিষেক হয় ওয়ার্নের। ২০০৭ সালের ২ জানুয়ারি ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ টেস্ট ম্যাচ খেলেন তিনি।১৯৯৩ সালের ২৪ মার্চ নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ দিয়ে শুরু হয় ওয়ার্নের ওয়ানডে পরিক্রমা। বল হাতে তাঁর লেগ স্পিন অস্ট্রেলিয়াকে বহু ম্যাচ জিতিয়েছে। মাঠের বাইরেও তিনি ছিলেন বিতর্কিত চরিত্র। একের পর এক বিতর্কে জড়িয়েছেন। নারীসঙ্গ, মাদক যোগ, ফিক্সিং বিতর্কে ক্ষতবিক্ষত হয়েছেন। কিন্তু তাতেও ম্লান হয়নি ওয়ার্ন ক্যারিশমা। 

 

ওয়ার্নের আকস্মিক প্রয়াণে শোকস্তব্ধ ক্রিকেটমহল।ভারতের প্রাক্তন ওপেনার বীরেন্দ্র শেহওয়াগ টুইট করে জানিয়েছেন, তিনি এই খবর বিশ্বাসই করে উঠতে পারছেন না। জীবন ক্ষণস্থায়ী। এই খবর বিশ্বাস করা রীতিমতো কঠিন শেহওয়াগের কাছে। পাকিস্তানের প্রাক্তন ফাস্ট বোলার শোয়েব আখতার অজি লেগস্পিনারের প্রয়াণের খবরে বিধ্বস্ত। বিশ্বক্রিকেট বাকরুদ্ধ। যে মানুষটা মাঠের ভিতরে ছিলেন প্রাণবন্ত, আত্মবিশ্বাসে ভরপুর, হারার আগে কোনওদিন হার মানতেন না, সেই শেন ওয়ার্ন কাউকে কিছু বুঝতে না দিয়ে চলে গেলেন।  

[আরও পড়ুন: ‘নিজেদের চেষ্টায় ফিরেছি’, মন্ত্রীর অনুরোধেও ‘মোদি জিন্দাবাদ’ বলতে নারাজ ইউক্রেন ফেরত পড়ুয়ারা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে