BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘সিক্সথ সেন্স বলেছিল ধোনিকে ক্যাপ্টেন করো’, নিজের সিদ্ধান্ত নিয়ে আজও গর্বিত বেঙ্গসরকর

Published by: Subhamay Mandal |    Posted: August 17, 2020 12:25 pm|    Updated: August 17, 2020 4:06 pm

Making Dhoni Captain of India is not wasted at all, says Dilip Vengsarkar

মহেন্দ্র সিং ধোনির জীবনে এঁর অবদান অপরিসীম। দিলীপ বেঙ্গসরকর। নির্বাচক প্রধান হিসেবে যাঁর জমানায় ধোনির অধিনায়ক হওয়া। তাঁর সঙ্গে ফোনে কথা বললেন রাজর্ষি গঙ্গোপাধ্যায়…

সিক্সথ সেন্স বলেছিল ধোনিকে (MS Dhoni) ক্যাপ্টেন করো। লোককে বলে মহেন্দ্র সিং ধোনির ক্রিকেট কেরিয়ারে নাকি আমার প্রচুর অবদান আছে। আমি নির্বাচক প্রধান থাকার সময় ও ভারতীয় টিমের সহ-অধিনায়ক হয়েছে। অধিনায়ক হয়েছে। টিআরডিও প্রধান থাকার সময় এমএসের প্রোফাইল আমার হাতে এসেছিল। পাঠিয়েছিলেন, প্রাক্তন বাংলা অধিনায়ক পিসি পোদ্দার। এটা ভেবে ভাল লাগে যে, ধোনিকে ক্যাপ্টেন বাছা আমার ভুল হয়নি। বরং আমাদের নির্বাচক কমিটির হয়তো শ্রেষ্ঠ সিদ্ধান্ত সেটা। কিন্তু মজার হল, দারুণ কিছু ভেবেচিন্তে আমি ধোনিকে অধিনায়ক করিনি। আমার সিক্সথ সেন্স বলেছিল, ধোনিকে ক্যাপ্টেন করো!

আসলে আমাদের, ক্রিকেটারদের একটা ভিশন কাজ করে। আমরা বুঝে যা-ই, কাকে দিয়ে কী হবে? কে কোনটা পারবে? ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ধোনিকে নিয়ে আমার ঠিক সেটাই মনে হয়েছিল যে, এ ক্যাপ্টেন্সি মেটেরিয়াল। দেখুন, ভুল এরপরেও হতে পারত। কারণ নির্বাচন করার কাজটা আমাদের। ক্রিকেটাররা পরে কী করবে, সেটা তাদের উপর। ভাবলে ভাল লাগে যে, ধোনি নিয়ে আমরা কোনও ভুল সিদ্ধান্ত নিইনি। অথচ ওকে যে তার আগে দারুণ দেখেছিলাম, তা নয়। মাঠে বসে আগে ওর খেলা খুব কমই দেখেছি। পিসি পোদ্দার যখন রিপোর্ট পাঠায় তখনও দেখিনি। কারণ সেই সময় কিরণ (মোরে) নির্বাচক মিটির চেয়ারম্যান। পরে আমি নির্বাচক হয়ে আসার পর ধোনির খেলা দেখি আমি। তা-ও বেশিরভাগ মাঠের বাইরে থেকে। কিন্তু ক্রিকেটের প্রতি ওর অ্যাপ্রোচ দারুণ লাগত। প্লাস, শরীরীভাষা। প্রথম থেকে অসম্ভব ডাকাবুকো চরিত্র ছিল ধোনি।

[আরও পড়ুন: ধোনির জন্য আয়োজিত হোক ‘ফেয়ারওয়েল ম্যাচ’, বোর্ডকে অনুরোধ ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর]

গত রাতের পর থেকে দু’টো প্রশ্ন খুব ঘুরছে দেখছি চার দিকে। এক, ধোনির অবসর নিতে দেরি করল কি না? দুই, ধোনির পরিবর্ত কবে পাবে ভারত? আপনার থেকেই শুনলাম য, পোদ্দার বলেছেন দু’বছর আগে রিটায়ার করা উচিত ছিল এমএসের। আমি মানি না। প্রত্যেক ক্রিকেটারের অধিকার আছে নিজের কেরিয়ারের শেষ দিনটা বাছার। ধোনির বড় বিশাল ক্রিকেটার তো আরও জানে, কবে ছাড়তে হবে। আর দ্বিতীয় এমএস ধোনি? জানি না কবে আসবে। নির্বাচকদের অনেক কিছু এবার বিচার করতে হবে। যাকে ওর জায়গায় ভাবছে, তার স্কিল, তার মানসিক কাঠিন্য, প্রতিভা- সব। কাজটা অত সহজ নয়…।

[আরও পড়ুন: জানেন, কোন পাঁচটি বিশ্ব রেকর্ডের এখনও একমাত্র মালিক ধোনি?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement