BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

২০২২ বিশ্বকাপের পরই অবসর নিচ্ছেন! মনখারাপের কথা শোনালেন মিতালি রাজ

Published by: Sulaya Singha |    Posted: April 24, 2021 7:54 pm|    Updated: April 24, 2021 7:54 pm

Mithali Raj confirms retirement after ICC World Cup 2022 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনি ভারতীয় মহিলা ক্রিকেটের স্তম্ভ। তাঁর নেতৃত্বে একাধিকবার সাফল্যের শিখর ছুঁয়েছে ভারত। এবার তাঁর সরে দাঁড়ানোর পালা। অনুরাগীদের এমন মন খারাপেরই বার্তা দিলেন মিতালি রাজ (Mithali Raj)। জানিয়ে দিলেন, ২০২২ বিশ্বকাপেই শেষবারের মতো দেশের জার্সি গায়ে দেখা যাবে তাঁকে।

সম্প্রতি একটি বইয়ের উদ্বোধনে এসে ভারতীয় মহিলা ওয়ানডে দলের (Indian Women Cricket Team) নেত্রী বলে দেন, আগামী বছর বিশ্বকাপই তাঁর শেষ আন্তর্জাতিক ক্রিকেটের মঞ্চ হতে চলেছে। তারপরই ব্যাট-প্যাড তুলে রাখবেন। ১৬ বছর বয়সে দেশের হয়ে অভিষেক ঘটানো দেশের সফলতম মহিলা ক্রিকেটার বলেন, “গত ২১ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছি। এবার বুঝতে পারছি ২০২২ সালই কেরিয়ারের শেষ রচনাটা তৈরি হবে। সেটা হল বিশ্বকাপ (World Cup 2022)। আর শেষ বছরটা আমার কাছে বাকি ২০ বছরের সমান।” এরপরই যোগ করেন, “বর্তমানে সবাই অত্যন্ত সংকটের মধ্যে রয়েছি। কিন্তু এর মধ্যেও নিজেকে ফিট রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছি। প্রতিদিনই একটু একটু করে বয়স বাড়ছে। তাই ফিটনেসের প্রয়োজনীয়তাটা বুঝি। বিশ্বকাপের আগে খুব বেশি ট্যুর নেই। তাই শারীরিক ও মানসিকভাবে বিশ্বকাপের জন্য প্রস্তুত থাকাটা জরুরি।”

[আরও পড়ুন: কোভিড মোকাবিলায় প্লাজমা দান করছেন, জন্মদিনেই জানালেন কোভিডজয়ী শচীন]

১৯৯৯ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ভারতের হয়ে প্রথমবার ব্যাট ধরেছিলেন মিতালি। প্রথম ম্যাচেই ১১৪ রানে অপরাজিত ছিলেন। তারপর একে একে চোখ ধাঁধানো পারফরম্যান্সের মধ্যে দিয়ে নানা কৃতিত্বের মালকিন হয়েছেন। প্রথম ভারতীয় মহিলা হিসেবে একদিনের ক্রিকেটে ১০ হাজার রানও তাঁর ঝুলিতে। তবে শুধু ব্যাটসম্যান হিসেবেই নয়, দলকে নেতৃত্ব দিয়েও পেয়েছেন সাফল্য। ২০০৫ এবং ২০১২ সালে মিতালির অধিনায়কত্বেই বিশ্বকাপের ফাইনালে পৌঁছয় ভারতীয় প্রমিলাবাহিনী। যদিও প্রথমবার অস্ট্রেলিয়া এবং দ্বিতীয়বার ইংল্যান্ডের কাছে হেরে ট্রফি হাতছাড়া করে দল। কেরিয়ারের সায়াহ্নে তাই আরও একবার নিজের সেরাটা উজাড় করে দিতে চান তিনি। তাই বিশ্বকাপকেই পাখির চোখ করছেন মিতালি। প্রসঙ্গত, চলতি বছর টুর্নামেন্টটি হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতির জন্য তা আগামী বছর মার্চ-এপ্রিলে আয়োজিত হবে নিউজিল্যান্ডে।

২০১৯ সালে টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছিলেন মিতালি। এবার টেস্ট ও ওয়ানডে-কেও বিদায় জানাতে চলেছেন। স্বাভাবিকভাবেই মিতালির থেকে এমন খবর পেয়ে মনখারাপ হবে  অনুরাগীদের। তাঁর অবসরে মহিলা ক্রিকেটের সফলতম অধ্যায়ের অবসান ঘটবে বইকী।

[আরও পড়ুন: ‘লজ্জা হওয়া উচিত’, মালদ্বীপে ছুটি কাটাতে যাওয়া তারকাদের তীব্র কটাক্ষ নওয়াজউদ্দিনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে