২৩ চৈত্র  ১৪২৬  সোমবার ৬ এপ্রিল ২০২০ 

Advertisement

ফের কালিমালিপ্ত পাক ক্রিকেট, ম্যাচ গড়াপেটার দায়ে জেল ৩ ক্রিকেটারের

Published by: Subhajit Mandal |    Posted: February 8, 2020 2:55 pm|    Updated: February 8, 2020 2:55 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তান ক্রিকেটে গড়াপেটার ঘটনা একেবারেই নতুন কিছু নয়। বিভিন্ন সময়ে প্রথম সারির একাধিক তারকা গড়াপেটায় জড়িয়েছেন। অনেকে শাস্তিও পেয়েছেন। কাউকে আজীবন নির্বাসিত হতে হয়েছে, কেউ হয়েছেন দেশছাড়া। কিন্তু, তাতেও শিক্ষা হচ্ছে না পাক ক্রিকেটারদের। ফের পাকিস্তান ক্রিকেটকে কালিমালিপ্ত করে গড়াপেটার অভিযোগে জেলে গেলেন তিন ক্রিকেটার। এদের মধ্যে আবার একজন আন্তর্জাতিক স্তরে রীতিমতো প্রতিষ্ঠিত ছিলেন।

Nasir-Jamshed
নাসির জামশেদ

স্পট ফিক্সিংয়ের দায়ে একসময় আন্তর্জাতিক ক্রিকেটে দাপিয়ে খেলা নাসির জামশেদকে (Nasir Jamshed) ১৭ মাসের জন্য কারাবাসে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সেদেশের একটি আদালত। নাসিরের পাশাপাশি জেল হয়েছে আরও দুই প্রাক্তন ক্রিকেটারের। ইউসুফ আনায়োরের (Yousef Anwar) ৪০ মাস এবং মহম্মদ ইজাজের (Mohammed Ijaz) ৩০ মাসের জেল হয়েছে। এঁরা দুজন অবশ্য এখন আর পাকিস্তানের নাগরিক নন। এঁরা ইংল্যান্ডের নাগরিকত্ব নিয়েছেন। নাসির জামশেদ পাকিস্তানের জাতীয় দলের হয়ে ৪৮টি ওয়ানডে, ২টি টেস্ট এবং ১৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। একটা সময় তাঁকে পাকিস্তানের সবচেয়ে প্রতিভাবান ক্রিকেটারদের মধ্যে গণ্য করা হত। কেউ কেউ তাঁকে বলতেন পাকিস্তানের ‘নেক্সট বিগ থিং।’

[আরও পড়ুন: ঘোড়ার নাম রেখেছেন ‘আজাদ কাশ্মীর’, পাক ঘোড়সওয়ারের কাণ্ডে চূড়ান্ত ক্ষুব্ধ ভারত]

কিন্তু, ওই যে কথায় আছে অতি লোভে তাঁতি নষ্ট। শুরুটা ভাল হলেও একাধিকবার গড়াপেটার অভিযোগে শেষ হয়ে যায় তাঁর কেরিয়ার। নাসিরের বিরুদ্ধে প্রথম গড়াপেটার অভিযোগ ওঠে ২০১৬ সালে। বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলাকালীন স্পট ফিক্সিংয়ের চেষ্টা করেন নাসির। এরপর তিনি ফের বিতর্কে জড়ান ২০১৮ সালে। এবারে পাকিস্তান সুপার লিগে খেলাকালীন সতীর্থদের গড়াপেটায় উৎসাহ দেন নাসির জামশেদ। ২০১৮ সালে পিএসএলে ইসলামাবাদ ইউনাইটেড এবং পেশোয়ার জালমি ম্যাচে সতীর্থ ক্রিকেটারদের ফিক্সিংয়ে অনুপ্রেরণা দেন তিনি। তখন থেকেই নাসিরের বিরুদ্ধে তদন্ত করছিল পিসিবি। এই অভিযোগে ইতিমধ্যেই ১০ বছরের জন্য নির্বাসিত হয়েছেন নাসির। এবার ১৭ মাসের জন্য জেলে যেতে হবে তাঁকে। একই অভিযোগে তাঁর দুই সতীর্থকেই টানতে হবে জেলের ঘানি।

Advertisement

Advertisement

Advertisement