BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  রবিবার ৫ জুলাই ২০২০ 

Advertisement

কোভিড-১৯ পরবর্তী সময়ে ক্রিকেটে নয়া সংযোজন! উঠল ‘করোনা রিপ্লেসমেন্ট’-এর দাবি

Published by: Sulaya Singha |    Posted: May 30, 2020 5:50 pm|    Updated: May 30, 2020 5:50 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অভিনব চাহিদা বটে! ক্রিকেটে পরিবর্ত জিনিসটা নতুন কিছু নয়। ম্যাচ চলাকালীন কারও লাগলে-টাগলে পরিবর্ত নেমে ফিল্ডিং করে দিচ্ছেন, বহুবার এ ঘটনার সাক্ষী থেকেছে ক্রিকেট বিশ্ব। শুধু তাই নয়, ফিল হিউজ কাণ্ডের পর থেকে পরের পর ঘটনায় গোটা ক্রিকেট সমাজ যখন মাথায় বল লাগা নিয়ে আতঙ্কে ভুগছে, তখনও ক্রিকেটে ‘কনকাশন রিপ্লেসমেন্ট’ আমদানি করেছে আইসিসি। এবার ইসিবি (ইংল্যান্ড ও ওয়েলশ ক্রিকেট বোর্ড) থেকে পরিবর্ত নিয়ে যে প্রস্তাবটা দেওয়া হল, তা যেমন অভিনব তেমনই চমকপ্রদও বটে। ক্রিকেটে ‘করোনা রিপ্লেসমেন্ট’ চালু করার প্রস্তাব আইসিসিকে দিয়ে রাখল ইসিবি!

[আরও পড়ুন: রবি শাস্ত্রীর বিদায় সময়ের অপেক্ষা, ফের ভারতের কোচ হওয়ার দৌড়ে গ্যারি কার্স্টেন?]

প্রায় তিন মাস হয়ে গেল করোনা প্রাদুর্ভাবে বিশ্বজুড়ে খেলাধুলো বন্ধ। ক্রিকেট আবার জুলাই-অগাস্ট থেকে শুরু করার কথা ভাবা হচ্ছে। কিন্তু শর্তসাপেক্ষে। যেমন বলের উপর লালা বা থুতু ব্যবহার বন্ধ করে দিয়েছে আইসিসি। তবে একাধিক দ্বিপাক্ষিক সিরিজ শুরুর পরিকল্পনা থাকলেও ঝুলে রয়েছে বিশ্বকাপের ভাগ্য। আদৌ এই বছর টুর্নামেন্ট হবে কি না, তা নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। অনিশ্চয়তা আইপিএল আয়োজন নিয়েও। তবে বাইশ গজে নামার আগে নতুন ধরনের প্রস্তাব দিল ইংল্যান্ড।

জুলাই মাস থেকে বায়ো সিকিওরড পরিবেশে ওয়েস্ট ইন্ডিজ এবং পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলতে চাইছে ইংল্যান্ড। অর্থাৎ যেখানে বাতাসে ভাইরাস ছড়ানোর সম্ভাবনা থাকবে না, তেমন পরিবেশে খেলতে আগ্রহী তারা। এবং ইসিবি আশা করছে, সেই সমস্ত টেস্ট সিরিজে ‘করোনা পরিবর্ত’ রাখতে দেবে আইসিসি। অর্থাৎ কোনও ক্রিকেটার সিরিজের মাঝে কোভিড-১৯ পজিটিভ হলে তাঁর পরিবর্ত রাখার অনুমতি দিতে হবে। “করোনা রিপ্লেসমেন্ট নিয়েও ভাবতে হবে আইসিসিকে। আমরা জুলাই থেকে টেস্ট সিরিজ শুরু করতে চলেছি। আশা করছি, তার মধ্যে এ বিষয়ে সবুজ সংকেত পেয়ে যাব,” বলছেন ইসিবি প্রধান স্টিভন এলওয়ার্দি।

[আরও পড়ুন: বার্ষিক আয়ের নিরিখে মেসি-রোনাল্ডোকে হারিয়ে শীর্ষে ফেডেরার, প্রথম একশোয় বিরাট]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement