১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পাকিস্তানকে সপাটে চড়, বিসিসিআইকে ১১ কোটি টাকা দিল পাক বোর্ড

Published by: Sulaya Singha |    Posted: March 20, 2019 1:03 pm|    Updated: March 20, 2019 1:03 pm

PCB has paid 1.6 million dollar to BCCI as compensation

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একেই বলে শত্রুর গালে সপাটে চড়। যারা আগ বাড়িয়ে ক্ষতিপূরণের দাবি তুলেছিল, তাদেরই মোটা অঙ্কের ক্ষতিপূরণ দিতে হল। ভারত-পাক কূটনৈতিক সম্পর্ক যখন তলানিতে গিয়ে ঠেকেছে, তখন ক্রিকেট যুদ্ধেও পাকিস্তান ক্রিকেট বোর্ড নাস্তানাবুদ করে ছাড়ল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

দেশের অর্থনৈতিক পরিস্থিতি করুন অবস্থাতে বিসিসিআইয়ের হাতে ১.৬ মিলিয়ন মার্কিন ডলার তুলে দিতে হল পাক বোর্ডকে। অর্থাৎ আইসিসির নির্দেশ মেনে ভারতীয় মুদ্রায় প্রায় ১১ কোটি টাকা দিতে হল পিসিবিকে। এখবর নিশ্চিত করেছেন খোদ পিসিবি চেয়ারম্যান এহসান মানি। ভারতের সঙ্গে শত্রুতা যেন হাড়ে হাড়ে টের পেল পাকিস্তান।

[রহস্য বাড়িয়েই শহরে পা রাখলেন নাইট তারকা নারিন]

ঘটনার সূত্রপাত ২০১৪ সালে। বিসিসিআই এবং পিসিবি-র মধ্যে একটি মউ চুক্তি সাক্ষরিত হয়েছিল। যেখানে উল্লেখ ছিল, ২০১৫ থেকে ২০২৩-এর মধ্যে ছটি দ্বিপাক্ষিক সিরিজ খেলা হবে। কিন্তু চুক্তি থাকা সত্ত্বেও দুই দেশের খারাপ সম্পর্কের জেরে পাকিস্তানের সঙ্গে কোনও সিরিজ খেলতে রাজি হয়নি ভারত। তাই এর ক্ষতিপূরণ হিসেবে ৪৪৭ কোটি টাকা দিতে হবে বিসিসিআইকে। এমনই দাবি করেছিল পাক বোর্ড। কিন্তু বিসিসিআইয়ের বক্তব্য ছিল, সিরিজ করার ক্ষেত্রে কোনও আইনি বাধ্যবাধকতা ছিল না। তাই ক্ষতিপূরণ দেওয়ার প্রশ্নই উঠছে না। গোটা বিষয়টি খতিয়ে দেখে গত মাসেই আইসিসির ডিসপিউট প্যানেল পাকিস্তানের দাবি খারিজ করে জানিয়ে দেয়, বিসিসিআইয়ের কোনও ক্ষতিপূরণ দেওয়ার প্রয়োজন নেই। এমন রায়ে আইসিসিকে ধন্যবাদ জানিয়ে সুপ্রিম কোর্টের নিযুক্ত বোর্ডের প্রশাসনিক কমিটির কর্তারা বলেছিলেন, এই মামলার জন্য যে খরচ হয়েছে, তা পিসিবির থেকেই এবার আদায় করা হবে। যেমন কথা তেমন কাজ। ক্ষতিপূরণ চেয়ে ডিসপিউট প্যানেলের দ্বারস্থ হয় বিসিসিআই।

সেই মর্মেই বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা (আইসিসি) জানিয়ে দিয়েছিল, পাক বোর্ডের বিরুদ্ধে মামলার জন্য ভারতীয় বোর্ডের যে খরচ হয়েছে তার ৬০ শতাংশ অর্থ দিতে হবে পাকিস্তানকেই। ক্ষতিপূরণের দাবি বুমেরাং হয়ে তাদের দিকেই ঘুরে যায়। বিশ্বকাপের আগে সেই অর্থই মিটিয়ে দিল পিসিবি। বিসিসিআই স্পষ্টতই বুঝিয়ে দিল, তাদের মতো শক্তিধর বোর্ডের বিরুদ্ধে লড়ে আখেরে বিপাকেই পড়তে হবে পাকিস্তানকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে