BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিরাটদের নয়, সেরা ভারতীয় দল হিসেবে নিজেদের টিমকেই বাছলেন শাস্ত্রী

Published by: Subhajit Mandal |    Posted: May 6, 2020 10:40 am|    Updated: May 6, 2020 11:59 am

An Images

স্টাফ রিপোর্টার: তিনি এখন বিরাট-কোহলিদের ম্যানেজার। সারা বিশ্বজুড়ে এখন চলছে কোহলি-বন্দনা। অনেকেই মনে করেন বর্তমান বিরাট কোহলি অ্যান্ড কোং ভারতীয় ক্রিকেট ইতিহাসের সেরা দল। কিন্তু তিনি অর্থাৎ হেডকোচ রবি শাস্ত্রী (Ravi Shastri) জানিয়ে দিলেন, কোহলিদের হারিয়ে দেওয়ার ক্ষমতা ছিল ১৯৮৫-র বেনসন অ্যান্ড হেজেস  (The Benson & Hedges World Championship) কাপজয়ী দলের। শুধু এটুকু বলেই তিনি থেমে যাননি, তাঁর মতে ভারতীয় ক্রিকেটে যদি অতীত থেকে বর্তমানকে ধরা হয়, তাহলে ’৮৫-দলটাই হল সেরা। বর্তমান কোহলিবাহিনী নয়। স্বভাবতই তাঁর এই মন্তব্যে সোশ্যাল মিডিয়ায় অনেকে বলতে শুরু করেছেন, তাহলে কী কোহলিদের উপর তেমন আস্থা রাখেন না শাস্ত্রী? নাকি এই দলের উপর তাঁর তেমন ভরসা নেই। না হলে এই ধরনের মন্তব্য কেন করবেন?

Benson-and-Hedges

ফেসবুক লাইভে কথোপকথনের মাঝে রবি শাস্ত্রী তাঁর নিজস্ব অভিমত তুলে ধরেন। বলেন, “৮৫-র দলের সঙ্গে যদি ’৮৩-র দলকে তুলনা করা হয়, তাহলে আমি অবশ্যই এগিয়ে রাখব ৮৫-র দলকেই। ’৮৩-র দলে অভিজ্ঞতার সঙ্গে তারুণ্যের সংমিশ্রণ ঘটেছিল। অভিজ্ঞতায় হয়তো ’৮৩-র দল এগিয়ে থাকবে। কিন্তু শক্তিশালী দল হিসাবে ধরলে ’৮৫-র দলকেই সেরা বলতে হবে।” শুধু এটুকু বলেই থেমে থাকেননি শাস্ত্রী। সাফ জানিয়ে দিয়েছেন, ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সর্বকালের সেরা দল ছিল বেনসন অ্যান্ড হেজেস কাপজয়ী টিম। “সর্বকালের সেরা শক্তিশালী দল হিসাবে আমি ’৮৫-র দলকেই সবার আগে রাখব। বিরাটের দলকেও যারা হারিয়ে দেওয়ার ক্ষমতা রাখত। এ বিষয়ে আমার মনে কোনও সন্দেহ নেই। শুধু বিরাটদের দলই বা বলি কেন, ভারতের যেকোনও প্রজন্মের দলকে হারানোর ক্ষমতা ছিল এই দলের। অনেকেই বলেন, ’৮৩-র বিশ্বকাপ দলটা নাকি সেরা। কিন্তু ’৮৫-র দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন সুনীল গাভাসকর।”

[আরও পড়ুন: মদের দোকান খুলে করোনার বিরুদ্ধে লড়াইয়ে জল ঢেলে দেওয়া হল, কেন্দ্রকে তোপ হরভজনের]

শাস্ত্রী মেনে নিচ্ছেন, ফাইনালে পাকিস্তানকে হারানোই তাঁর চোখে ছিল সেরা মুহূর্ত। ফাইনালে জেতার পর অডি-১০০ গাড়ি চেপে সারা মাঠ প্রদক্ষিণ করেছিলেন। সেদিনের সেই স্মৃতি তুলে ধরে শাস্ত্রী বলেন, “নিউজিল্যান্ড, পাকিস্তান সেবার যথেষ্ট ভাল দল ছিল। আমরা সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারাই। ফাইনালে হারিয়ে ছিলাম পাকিস্তানকে। জাভেদ মিয়ঁাদাদ সেবার ভাল খেলেছিল। তাঁরও লক্ষ্য ছিল অডি গাড়ি। কিন্তু আমাকে সেই টুর্নামেন্টে তেমন সমস্যায় ফেলতে পারেনি”, জানিয়ে দেন শাস্ত্রী।
আলিবাগের ফার্ম হাউসে এখন দিন কাটছে রবি শাস্ত্রীর।

[আরও পড়ুন: ভবিষ্যতে ভারতীয় দলের সঙ্গে যুক্ত হতে চান? উত্তরে এটাই বললেন শোয়েব]

লকডাউনে তিনি এখন বলতে গেলে সম্পূর্ণ একা। প্রশ্ন করা হয়েছিল, যদি কোয়ারান্টাইনে কোন সঙ্গীকে বেছে নিতে বলা হয়, তাহলে তিনি কাকে বাছবেন। প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমার চোখের সামনে দু’জনের ছবি ভেসে উঠছে। এক, শিবরামকৃষ্ণন। দুই, রজার বিনি। আসলে এই সময়ে আমাদের দরকার বিয়ার খাওয়া। নিশ্চিতভাবে বলতে পারি এই দু’জন হল আমার বিয়ার খাওয়ার সঙ্গী।”

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement