BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রোহিত বা রাহুল নন, ভারতের টেস্ট অধিনায়ক হিসাবে এই তরুণ তুর্কিকেই পছন্দ গাভাসকরের

Published by: Subhajit Mandal |    Posted: January 16, 2022 11:10 am|    Updated: January 16, 2022 11:59 am

Rishabh Pant can replace Virat Kohli as Test captain, Says Sunil Gavaskar | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোহলি পরবর্তী যুগে ভারতের টেস্ট অধিনায়ক কে হবেন? সেটাই এখন লাখ টাকার প্রশ্ন। বিসিসিআই (BCCI) সূত্র বলছে, অধিনায়ক হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে টিম ইন্ডিয়ার ভাইস ক্যাপ্টেন রোহিত শর্মা (Rohit Sharma)। আবার বোর্ডের আরেকটি সূত্র বলছে, অধিনায়ক হওয়ার দৌড়ে রোহিত এগিয়ে থাকলেও বয়স এবং ফিটনেসের সমস্যার কারণ মুম্বইকরকে অধিনায়ক না করে কে এল রাহুলের কথাও ভাবা হতে পারে। মোট কথা, ভারতীয় দলের পরবর্তী অধিনায়ক হওয়ার ইঁদুর দৌড় মূলত এই দুই তারকার মধ্যে। কিন্তু প্রাক্তন ভারত অধিনায়ক সুনীল গাভাসকর এই দু’ জনের কাউকেই অধিনায়ক করার পক্ষে নন। তিনি চাইছেন, টিম ইন্ডিয়ার (Team India) পরবর্তী টেস্ট অধিনায়ক করা হোক উইকেটরক্ষক ঋষভ পন্থকে।

Rishabh Pant can replace Virat Kohli as Test captain, Says Sunil Gavaskar

বিরাট কোহলির (Virat Kohli) অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্তে গোটা ক্রিকেট বিশ্ব একপ্রকার হতচকিত হয়ে গেলেও গাভাসকর (Sunil Gavaskar) মোটেও চমকাননি। বরং তাঁর মতে বিরাটের এই সিদ্ধান্ত খানিকটা প্রত্যাশিতই ছিল। তিনি বলছেন,”আমি একেবারেই অবাক নই। আমি তো ভেবেছিলাম খেলা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানেই এই সিদ্ধান্ত জানাবে কোহলি। অধিনায়ক হিসাবে আমিও দেখেছি, বিসিসিআই বিদেশের মাটিতে সিরিজ হার ভালভাবে নেয় না। এক্ষত্রে বিরাটের অধিনায়কত্ব হারানোর সম্ভাবনা ছিল। আগেও এমন হয়েছে। আমি নিশ্চিত এবারও সেরম কিছু হত। কারণ, এই সিরিজ ভারতের সহজেই জেতা উচিত ছিল।”

[আরও পড়ুন: Virat Kohli: অধিনায়ক থাকতে অনুরোধ করেছিল বোর্ড, রাজি না হয়ে ‘সুইচ হিট’ কোহলির]

কিন্তু এরপর অধিনায়ক কে হবেন? ছ’দশক আগের টাইগার পতৌদির উদাহরণ টেনে গাভাসকর বলছেন, আমার মতে এখন ঋষভ পন্থকে (Rishabh Pant) ভারতের অধিনায়ক ঘোষণা করা উচিত। গাভাসকর বলছেন,”আমাকে জিজ্ঞেস করলে আমি বলব ঋষভ পন্থের টেস্টের অধিনায়ক হওয়া উচিত। টাইগার পতৌদি মাত্র ২১ বছর বয়সে টেস্ট অধিনায়ক হয়েছিলেন। তারপর তিনি কী করেছেন আমরা সকলেই জানি। হাঁস যেমন জলে সাবলীল তেমনভাবেই অধিনায়কত্ব করেছেন তিনি। আমার মনে হয় আমরা দিল্লি ক্যাপিটালসের হয়ে পন্থকে অধিনায়কত্ব করতে দেখেছি। আমার বিশ্বাস ও ভারতীয় দলকে খুব আকর্ষণীয় দল হিসাবে গড়ে তুলতে পারবে।”

[আরও পড়ুন: কোহলি অধিনায়কত্ব ছাড়তেই নেটিজেনদের নিশানায় সৌরভরা, নতুন অধিনায়ক নিয়ে শুরু জল্পনা]

গাভাসকরের ধারণা, অধিনায়কত্ব পেলে পন্থের ব্যাটিংও বদলে যাবে। এ প্রসঙ্গে আবার ভারতের সাদা বলের অধিনায়ক রোহিত শর্মার প্রসঙ্গ তুলেছেন তিনি। গাভাসকর বলছেন,”মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক হওয়ার পরই রোহিতের ব্যাটিং বদলে যায়। ৩০, ৪০, ৫০ রানের ইনিংসগুলিকে ও ১০০, ১৫০ রানে পরিণত করা শুরু করে। আমার মনে হয় অধিনায়কত্বের দায়িত্ব কাঁধে পড়লে পন্থের ব্যাট থেকেও আমরা সেঞ্চুরিয়নের মতো বহু ইনিংস দেখতে পাব।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে