১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

রোজভ্যালি কাণ্ডে বিপাকে কেকেআর! বাজেয়াপ্ত কয়েক কোটি টাকার সম্পত্তি

Published by: Subhajit Mandal |    Posted: February 3, 2020 4:10 pm|    Updated: February 3, 2020 4:10 pm

Rose Valley scam: KKR in bog as ED seizes property

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রোজভ্যালিকাণ্ডে এবার বিপাকে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) । শাহরুখ খানের দলের বেশ কয়েক কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। কেকেআরের বিরুদ্ধে অভিযোগ, বিতর্কিত অর্থলগ্নি সংস্থার থেকে হিসেব বহির্ভূতভাবে টাকা নিয়েছে তাঁরা। সোমবার ইডির তরফে জানানো হয়েছে, কলকাতা নাইট রাইডার্স প্রাইভেট লিমিটেডে এবং সেন্ট জেভিয়ার্স কলেজের মোট ৭০ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। এর মধ্যে নগদে বাজেয়াপ্ত হয়েছে ১৬.২ কোটি টাকা। ‘প্রিভেনশন অব মান লন্ডারিং অ্যাক্ট’-এর অধীনে কেকেআর ও সেন্ট জেভিয়ার্সের সম্পত্তি বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।

Venkey
বিতর্কিত এই অর্থলগ্নি সংস্থার সঙ্গে কেকেআরের নাম জড়িয়েছিল সেই ২০১২ সালে। সেসময় কলকাতা নাইট রাইডার্সের অন্যতম স্পনসর ছিল গৌতম কুণ্ডুর সংস্থা। ২০১২ ও ২০১৩ এই দু’বছর আইপিএলে রোজভ্যালির লোগো দেখা গিয়েছিল কেকেআরের জার্সিতে। চুক্তি অনুযায়ী এই দুই বছরের জন্য ১২ কোটি টাকা সরকারিভাবে নাইটদের দিয়েছিল বিতর্কিত অর্থলগ্নি সংস্থাটি। আইপিএল পাঁচে সাড়ে পাঁচ কোটি ও আইপিএল ছয়ে সাড়ে ছয় কোটি টাকা দেওয়া হয় রোজভ্যালির (Rose Valley) তরফে। বদলে জার্সিতে সংস্থাটির লোগো লাগানোর পাশাপাশি ইডেনে রোজভ্যালির নামে ২৫টি হসপিটালিটি বক্সও তৈরি হয়। এতদূর পর্যন্ত হিসেবে কোনও গড়মিল ছিল না। ইডির অভিযোগ এ ছাড়াও হিসেব বহির্ভূতভাবে দুই সংস্থার মধ্যে লেনদেন হয়েছে।

[আরও পড়ুন: ঐতিহাসিক সিরিজ জয়ের পর তুমুল নাচ চাহাল-শ্রেয়সের, ভাইরাল ভিডিও]

সেই অভিযোগের ভিত্তিতেই কেকেআরের বিরুদ্ধে তদন্ত করছিল ইডি। কলকাতা নাইট রাইডার্স প্রাইভেট লিমিটেডের তিন সহ-মালিক হলেন শাহরুখের স্ত্রী গৌরী খান, জুহি চাওলার স্বামী জয় মেহেতা এবং বেঙ্কি মাইশোর। এর মধ্যে বেঙ্কি মাইশোর কেকেআরের সিইও হিসেবে কাজ করছেন। ইতিমধ্যেই তাঁকে একবার জিজ্ঞাসাবাদ করেছে ইডি। তারপরই এই সম্পত্তি বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত। ইডি সূত্রের খবর, কলকাতার এই ক্রিকেট দলটির ব্যাংক অ্যাকাউন্ট থেকে কয়েক কোটি টাকার বাজেয়াপ্ত করা হয়েছে। একই সঙ্গে বেশ কয়েক কোটির স্থাবর সম্পত্তিও বাজেয়াপ্ত করা হয়েছে বলে সূত্রের খবর। এছাড়াও, সেন্ট জেভিয়ার্স কলেজকেও অনুদান হিসেবে টাকা দিয়েছিল রোজভ্যালি। কলেজের অ্যাকাউন্ট থেকেও বেশ কিছু টাকা বাজেয়াপ্ত করা হয়েছে। সব মিলিয়ে সোমবার ৭০ কোটি টাকা বাজেয়াপ্ত করেছে ইডি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে