১৪ অগ্রহায়ণ  ১৪২৯  বৃহস্পতিবার ১ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ঘোষিত ICC T-20 World Cup-এর পূর্ণাঙ্গ সূচি, কবে নামছে Team India?

Published by: Subhajit Mandal |    Posted: August 17, 2021 11:37 am|    Updated: August 17, 2021 12:03 pm

Schedule for ICC Men's T20 World Cup 2021 in UAE and Oman | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অপেক্ষার অবসান। চলতি বছর আয়োজিত হতে চলা টি-২০ বিশ্বকাপের পূর্ণাঙ্গ ক্রীড়াসূচি ঘোষণা করে দিল আইসিসি। টুর্নামেন্টের প্রথম পর্ব শুরু হচ্ছে ১৭ অক্টোবর ওমান বনাম পাপুয়া নিউগিনি ম্যাচ দিয়ে। ওইদিনই স্কটল্যান্ডের বিরুদ্ধে নামছে বাংলাদেশ। বিশ্বকাপের মূল পর্ব অর্থাৎ সুপার-১২ শুরু হচ্ছে ২৩ অক্টোবর অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচ দিয়ে। ২৪ অক্টোবর ভারত অভিযান শুরু করছে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে।

ভারতের পূর্ণাঙ্গ সূচি:

২৪ অক্টোবর ভারত বনাম পাকিস্তান দুবাইয়ে
৩১ অক্টোবর ভারত বনাম নিউজিল্যান্ড দুবাইয়ে
৩ নভেম্বর ভারত বনাম আফগানিস্তান আবু ধাবিতে
৫ নভেম্বর ভারত বনাম কোয়ালিফায়ার বি গ্রুপের প্রথম স্থানাধিকারী দুবাইয়ে
৮ নভেম্বর ভারত বনাম কোয়ালিফায়ার এ গ্রুপের দ্বিতীয় স্থানাধিকারী দুবাইয়ে

[আরও পড়ুন: India vs England: বিধ্বংসী সিরাজে ছারখার ইংল্যান্ড, দ্বিতীয় টেস্টে অনবদ্য জয় ভারতের]

২০১৬ সালে ছোট ফরম্যাটে বিশ্বকাপের পর এবছর T-20 বিশ্বকাপে (ICC T20 World Cup) ম্যাচের সংখ্যা বাড়িয়েছে ICC। এবার বিশ্বকাপকে ভাঙা হয়েছে দুটি ভাগে। টুর্নামেন্টের প্রথম অর্থাৎ কোয়ালিফাইয়িং রাউন্ডে আটটি দল একে-অপরের বিরুদ্ধে খেলবে। এই দলগুলিকেও দুটি গ্রুপে ভেঙে দেওয়া হয়েছে। গ্রুপ A-তে রয়েছে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড, নামিবিয়া। গ্রুপ B-তে রয়েছে বাংলাদেশ, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি এবং ওমান। এই খেলাগুলি ওমান ক্রিকেট গ্রাউন্ড এবং সংযুক্ত আরব আমিরশাহীতে আয়োজিত হবে। এই রাউন্ড থেকে চারটি দল মূল টুর্নামেন্টে খেলার সুযোগ পাবে। এই চার দল এবং আইসিসি ক্রমতালিকায় প্রথম আটটি দল মিলে শুরু হবে এবারের টি-২০ বিশ্বকাপের সুপার ১২।

[আরও পড়ুন: কাটার মুখে East Bengal-এর জট? ক্লাবকর্তাদের চূড়ান্ত চুক্তিপত্র পাঠিয়ে দিল Shree Cement]

সুপার ১২-কে আবার দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রথম গ্রুপ অর্থাৎ গ্রুপ ওয়ানে রয়েছে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এবং বাছাই পর্ব থেকে আসা দুটি দল। অন্যদিকে দ্বিতীয় গ্রুপে সরাসরি খেলছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান। সেই সঙ্গে থাকবে বাছাই পর্বের দুটি দল। এই সুপার-১২ শেষ হলে চারটি দল খেলবে সেমিফাইনাল। আবু ধাবিতে ১০ নভেম্বর প্রথম সেমিফাইনাল আয়োজিত হবে। দ্বিতীয় সেমিফাইনাল দুবাইয়ে ১১ নভেম্বর। ১৪ নভেম্বর সন্ধে দুবাইয়েই ফাইনাল আয়োজিত হবে। শোনা যাচ্ছে, আইসিসি নাকি এবারের বিশ্বকাপে দর্শক প্রবেশের অনুমতি দিতে পারে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে