৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লকডাউনে নস্ট্যালজিক সৌরভ, উসকে দিলেন লর্ডসে মহারাজকীয় অভিষেকের স্মৃতি

Published by: Subhajit Mandal |    Posted: May 7, 2020 1:43 pm|    Updated: May 7, 2020 1:43 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সালটা ১৯৯৬। ভারতীয় ক্রিকেটের আঙিনায় পা রেখেছিলেন বেহালার এক ছিপছিপে যুবক। বাকিটা ইতিহাস। ভারতীয় ক্রিকেটের অন্যতম সফল অধিনায়কদের তালিকায় নাম লিখিয়েছেন তিনি। কথা হচ্ছে প্রাক্তন ভারতীয় অধিনায়ক তথা বিসিসিআই (BCCI) প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের। যিনি ভারতীয় ক্রিকেটের ইতিহাসে নিজের নাম লিখিয়েছেন স্বর্ণাক্ষরে। কিন্তু এসব কিছুই হয়তো সম্ভব হত না, যদি না সেদিনের অভিষেক ম্যাচে দুর্দান্ত শতরান করতেন। সেজন্যই হয়তো আজ ২৪ বছর পরে এসেও সৌরভের স্মৃতিতে উজ্বল লর্ডসের সেই অভিষেক ম্যাচ।

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 

Memories .. training at Lords day before my test debut in 1996

A post shared by SOURAV GANGULY (@souravganguly) on

[আরও পড়ুন: করোনার প্রতিষেধক না বেরলে খেলাধুলো নয়, ক্রিকেট আলোচনায় ক্ষুব্ধ মুরলীধরন]

সোশ্যাল মিডিয়ায় সৌরভের (Sourav ganguly) একটি পোস্ট তাঁর পাশাপাশি নস্ট্যালজিক করে দিয়েছে তাঁর অগণিত ভক্তকেও। বুধবার লর্ডসের (Lord’s Cricket Ground) অভিষেক ম্যাচের আগের দিনের অনুশীলনের একটি ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন সৌরভ। সঙ্গে লেখেন, “স্মৃতি…১৯৯৬ সালে লর্ডসে টেস্ট অভিষেকের আগের দিন অনুশীলনে…।” মহারাজের পোস্ট করা এই ছবি এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। তাঁর ভক্তরা নিজেদের স্মৃতি রোমন্থন করে নিচ্ছেন এই ছবি দেখেই।

[আরও পড়ুন: এবার আরও এক দেশে দল কিনতে চলেছে KKR! জোর জল্পনা ক্রিকেট মহলে]

আর হবে না’ই বা কেন? ১৯৯৬-এর সেই দিনটিই তো ভারতীয় ক্রিকেটে দুই মহাতারকার আগমনের বার্তাবহ হয়ে এসেছিল। সেদিন সৌরভের পাশাপাশি অভিষেক করেন রাহুল দ্রাবিড়ও। প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৩৪৪ রান তাড়া করতে নেমে অভিষেক টেস্টে ৩০১ বলে ১৩১ রানের ইনিংস খেলেছিলেন সৌরভ। ক্রিকেটের মক্কায় দাঁড়িয়ে শক্তিশালী ইংল্যান্ডের বিরুদ্ধে সৌরভের সেই লড়াকু ইনিংস নিঃসন্দেহে এক মহাতারকার জন্মের ইঙ্গিত দিয়েছিল। সেই সৌরভ দেশের হয়ে ১১৩টি টেস্ট এবং ৩১১ টি ওয়ানডে খেলেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর রানসংখ্যা ১৮ হাজার ৫৭৫। তবে ভারতীয় ক্রিকেটে সৌরভের অবদান যে শুধু এই পরিসংখ্যান নয়, তা বলাই বাহুল্য। অনেকে বলেন, সৌরভের আমলেই ভারতীয় দলের মানসিকতা বদলে গিয়েছিল। ওই ম্যাচেই অভিষেক হয় রাহুল দ্রাবিড়েরও। তিনি সেদিন খেলেছিলেন ৯৫ রানের ঝকঝকে ইনিংস। পরবর্তীকালে ভারতের সর্বকালের সেরাদের তালিকায় নাম লিখিয়েছেন তিনিও।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement