BREAKING NEWS

২ মাঘ  ১৪২৮  রবিবার ১৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

এবার আইসিসি’র বড় দায়িত্বে ভারতীয় বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়

Published by: Sulaya Singha |    Posted: November 17, 2021 1:50 pm|    Updated: November 17, 2021 3:22 pm

Sourav Ganguly to replace Anil Kumble as Cricket Committee Chairman of International Cricket Council : Reports | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রিকেট প্রশাসক হিসেবে মুকুটে আরও একটি পালক যুক্ত হতে চলেছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের। শোনা যাচ্ছে, এবার বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার (ICC) বড় দায়িত্ব উঠছে দাদার কাঁধে।

জানা গিয়েছে, শীঘ্রই আইসিসির ক্রিকেট কমিটির চেয়ারম্যান পদে আসীন হতে চলেছেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সভাপতি সৌরভ (Sourav Ganguly)। অর্থাৎ প্রাক্তন সতীর্থ অনিল কুম্বলের ছেড়ে যাওয়া আসনেই বসবেন সৌরভ। ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার ক্লাইভ লয়েডের মেয়াদ শেষে চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়েছিল কুম্বলেকে। ২০১৬-য় দ্বিতীয়বারের জন্য চেয়ারম্যান করা হয় জাম্বোকেই। তৃতীয়বারও তাঁর উপরই ভরসা রেখেছিল আইসিসি। দীর্ঘ ৯ বছর চেয়ারম্যানের দায়িত্ব সামলানোর পর এবার কুম্বলের জায়গায় আইসিসি বেছে নিতে চলেছে আরেক ভারতীয়কেই। শোনা যাচ্ছে, পর্যবেক্ষক থেকে চেয়ারম্যান হিসেবে পদোন্নতি হচ্ছে সৌরভের।

[আরও পড়ুন: টিম হোটেলের কাছে জোড়া বিস্ফোরণ, অল্পের জন্য বাঁচলেন ভারতীয় প্যারা ব্যাডমিন্টন তারকারা]

আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান হওয়ার অর্থ ক্রিকেটের নিয়মাবলির দেখভাল করা। বিসিসিআই প্রেসিডেন্ট পদে থেকেই চেয়ারম্যানের দায়িত্বও নাকি সামলাবেন সৌরভ। এমনকী কর সংক্রান্ত দায়িত্বও নাকি এবার ভারতীয় বোর্ডের সঙ্গে ভাগ করে নিতে চলেছে আইসিসি। প্রসঙ্গত, আগামী দশ বছরে টি-টোয়েন্টি, ওয়ানডে বিশ্বকাপ এবং চ্যাম্পিয়ন্স ট্রফি (Champions Trophy) মিলিয়ে চারটি আইসিসি টুর্নামেন্ট আয়োজিত হবে ভারতে। তার জন্য ভারত সরকারকে কর দেবে আইসিসি। সেক্ষেত্রে আবার কেন্দ্রের তরফে কর ছাড় পাওয়ার কথা ভারতীয় বোর্ডের। তাই আইসিসি কর সংক্রান্ত বিষয় দেখভালের দায়িত্ব সৌরভ গঙ্গোপাধ্যায়ের বোর্ডের সঙ্গে ভাগ করে নিলে, তা নিঃসন্দেহে বোর্ডের জন্য সুখবর।

ক্রিকেটকে অবসর জানানো পর প্রথমে সিএবির প্রেসিডেন্ট হয়েছিলেন দাদা। তারপর বোর্ড সভাপতির আসনে বসেন তিনি। তাঁর আমলেই প্রথমবার দেশে পিংক বল টেস্ট আয়োজিত হয়েছিল। আর এবার আইসিসিও তাঁকেই বড় দায়িত্ব দিতে চলেছে।

[আরও পড়ুন: আগামী ৯ বছরে চারটি ICC টুর্নামেন্ট ভারতে, প্রথমবার বিশ্বকাপ হবে আমেরিকায়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে