Advertisement
Advertisement
Pakistan

২৯ বছর পর শাপমুক্তি, চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের দায়িত্ব পেল পাকিস্তান

এই প্রথম একক ভাবে আইসিসি টুর্নামেন্টের আয়োজনের দায়িত্ব কাঁধে তুলে নিতে চলেছে পাক ক্রিকেট বোর্ড।

Pakistan To Host 2025 Champions Trophy, Confirms ICC | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:November 16, 2021 8:17 pm
  • Updated:November 16, 2021 9:08 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ ২৯ বছরের প্রতিক্ষার অবসান। পাকিস্তানের ক্রিকেট ইতিহাসে উঠতে চলেছে নতুন সূর্য। প্রায় তিন দশক পর আইসিসি টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব পেল ইমরান খানের দেশ।

মঙ্গলবার ২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত টি-২০, ওয়ানডে এবং চ্যাম্পিয়ন্স ট্রফির (Champions Trophy) আয়োজক দেশের নাম ঘোষণা করল আইসিসি। আর সেখানেই সগৌরবে জায়গা করে নিল পাকিস্তান। ২৯ বছর পর কোনও টুর্নামেন্টের আসর বসবে পাকভূমে। ২০২৫ সালে ঘরের মাটিতেই চ্যাম্পিয়ন্স ট্রফি খেলবেন বাবর আজমরা। এই প্রথম একক ভাবে আইসিসি টুর্নামেন্টের আয়োজনের দায়িত্ব কাঁধে তুলে নিতে চলেছে পাক ক্রিকেট বোর্ড।

Advertisement

[আরও পড়ুন: শাস্ত্রীর ‘অজুহাত’কে সুযোগ হিসাবে দেখছেন কোচ দ্রাবিড়, কীভাবে সামলাবেন তিন ফরম্যাট? দিলেন ইঙ্গিত]

টি-টোয়েন্টি বিশ্বকাপের (T-20 World Cup 2021) ঠিক আগে গভীর অন্ধকারে ডুবেছিল পাকিস্তান ক্রিকেট দল। মাঠে নামার মাত্র কয়েক ঘণ্টা আগে পাকভূমে বাবর আজমদের বিরুদ্ধে সিরিজ বাতিলের সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। নিরাপত্তার অভাবের কারণ তুলে ধরে কিউয়ি বোর্ড জানিয়ে দেয়, ক্রিকেটাররা না খেলেই দেশে ফিরবেন। স্বাভাবিক ভাবেই এমন আকস্মিক ঘোষণায় জোর ধাক্কা খায় দল। আর্থিক ক্ষতির পাশাপাশি মানসিক ভাবেও আঘাত পান ক্রিকেটাররা। এরপরই গোদের উপর বিষফোঁড়া হয়ে ওঠে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের সিদ্ধান্ত। একইরকম ভাবে নিরাপত্তার দোহাই দিয়ে পাক সফর বাতিল করে দেয় ইংল্যান্ডও। এই জোড়া ধাক্কাকেই যেন বিশ্বকাপে মোক্ষম জবাব দেওয়ার হাতিয়ার করে তুলেছিলেন বাবর-রিজওয়ানকে। সুপার ১২-য় অপরাজিত থেকে তাঁরা সেমিফাইনালে পৌঁছে যান। সেই অনবদ্য পারফরম্যান্সেই যেন হারানো সমস্ত সম্মান ফিরে পেল পাকিস্তান। আর তার মধ্যেই ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া- দুই দেশের বোর্ডই জানিয়ে দেয়, আগামী বছর পাকিস্তানের মাটিতে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে যাবে দল। আর এবার তো আইসিসি টুর্নামেন্টও হবে পাকিস্তানেই।

Advertisement

এই প্রথমবার পাকভূমে চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজিত হবে। এর আগে ১৯৮৭ ও ১৯৯৬ সালে দু’বার এক দিনের বিশ্বকাপ আয়োজন করেছিল পাকিস্তান। যদিও প্রথমটি ভারতের সঙ্গে যুগ্মভাবে ও পরেরটি ভারত ও শ্রীলঙ্কার সঙ্গে হাত মিলিয়ে আয়োজিত হয়েছিল। ২০১৭ সালে শেষবার হওয়া চ্যাম্পিয়ন্স ট্রফি উঠেছিল পাকিস্তানের ঘরেই। ২০২৫ সালে নিজেদের দেশে ট্রফি ধরে রাখার লড়াইয়ে নামবে সবুজ জার্সিধারীরা।

[আরও পড়ুন: T20 World Cup: পরবর্তী টি-২০ বিশ্বকাপের প্রাথমিক সূচি ঘোষণা করে দিল আইসিসি, ফাইনাল মেলবোর্নে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ