Advertisement
Advertisement
Team India

বিশ্বকাপের পরই টুর্নামেন্টের সেরা একাদশ ঘোষণা করল ICC, ঠাঁই হল না কোনও ভারতীয়র

সেরা দলের নেতৃত্বে পাক অধিনায়ক বাবর আজম। দেখে নিন ঘোষিত দল।

Indians fail to make cut in ICC Team of the Tournament | Sangbad Pratidin

ফাইল ছবি

Published by: Sulaya Singha
  • Posted:November 15, 2021 7:25 pm
  • Updated:November 15, 2021 7:37 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টানা তিন সপ্তাহ বারো দলের দুর্দান্ত সমস্ত পারফরম্যান্স, রূদ্ধশ্বাস লড়াই, অজস্র বিতর্ক আর একঝাঁক রেকর্ড ঝুলিতে ভরে পর্দা পড়ল টি-টোয়েন্টি বিশ্বকাপের। সংযুক্ত আরব আমিরশাহীতে সেরার শিরোপা পেল অস্ট্রেলিয়া। আর তার পরের দিনই টুর্নামেন্টের সেরা একাদশ বেছে নিল আইসিসি। অধিনায়ক করা হল পাক ক্যাপ্টেন বাবর আজমকে। কিন্তু সেরা দলে ঠাঁই পেলেন না একজন ভারতীয় ক্রিকেটারও।

দুবাইতে আয়োজিত হলেও এবারের বিশ্বকাপ আয়োজনের দায়িত্বে ছিল ভারতীয় ক্রিকেট বোর্ডই (BCCI)। গত বছর অতিমারীতে স্থগিত হওয়া টুর্নামেন্টই এবার নির্বিঘ্নে আয়োজিত হল মরুদেশে। যেখানে অন্যতম ফেভারিট হিসেবেই সফর শুরু করেছিল বিরাট কোহলির টিম ইন্ডিয়া (Team India)। কিন্তু শুরুতেই ঘটে বিপত্তি। বিশ্বকাপের মঞ্চে প্রথমবার চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে পরাস্ত হয় ভারত। দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হারই বিশ্বকাপ থেকে প্রস্থানের রাস্তা দেখিয়েছিল কোহলিদের। তাই পরের তিনটি ম্যাচ জিতেও নিট ফল শূন্য। চূড়ান্ত হতাশ করে ভারতীয় দলের পারফরম্যান্স। আর তাই টুর্নামেন্টের সেরা একাদশে জায়গাই হল না টিম ইন্ডিয়ার কোনও তারকার।

Advertisement

[আরও পড়ুন: ভারতীয় দলের কোচিংকে বিদায় জানিয়েই নয়া দায়িত্ব নিলেন রবি শাস্ত্রী]

ধারাভাষ্যকার, প্রাক্তন ক্রিকেটার এবং অভিজ্ঞ সাংবাদিকদের নিয়ে তৈরি একটি প্যানেল টুর্নামেন্টের সেরা দল বাছাই করেছে। যেখানে দুরন্ত ফর্মে থাকা বাবর আজমকেই (Babar Azam) করা হয়েছে অধিনায়ক। দলকে নেতৃত্ব দিয়ে যেমন শেষ চারে পৌঁছে দিয়েছিলেন, তেমনই ৬ ম্যাচে ৩০৩ রান করেও গড়েন রেকর্ড। তাঁর নেতৃত্বে পাকিস্তান উজ্জীবিত পারফরম্যান্স প্রদর্শন করেছে। অধিনায়ক বাবরের দলে কোন তারকারা জায়গা পেলেন?

Advertisement

দুই ওপেনার হিসেবে টুর্নামেন্টের সেরা ডেভিড ওয়ার্নার এবং ইংলিশ উইকেটকিপার জস বাটলারকে বেছে নিয়েছে আইসিসি (ICC)। তিন নম্বরে বাবর। ব্যাটিং অর্ডারের চার নম্বরে জায়গা পেয়েছেন শ্রীলঙ্কার চরিথ আসালাঙ্কা। পাঁচ ও ছয়ে রয়েছেন দক্ষিণ আফ্রিকার মারক্রম এবং ইংল্যান্ডের অলরাউন্ডার মঈল আলি। ৮ ম্যাচে সর্বোচ্চ ১৬ উইকেট নিয়ে সাতে থাকছেন আরেক শ্রীলঙ্কান হাসারাঙ্গা। বোলার হিসেবে দলে নেওয়া হয়েছে অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা ও জস হ্যাজলউডকে। ১০ এবং ১১ নম্বরে রাখা হয়েছে কিউয়ি পেসার ট্রেন্ট বোল্ট এবং প্রোটিয়া দলের আর্নিচ নর্ৎজেকে।

দলের দ্বাদশ ব্যক্তি হিসেবে ঠাঁই পেয়েছেন তরুণ পাক পেসার শাহিন আফ্রিদি (Shaheen Afridi)। যেখানে ১২ দলের মধ্যে দুই পাক তারকাও রয়েছেন, সেখানে ভারতীয় দলের কেউ না থাকা নিঃসন্দেহে লজ্জার। তবে প্যানেলের দাবি, সকলের মত নিয়েই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই কারও কারও পছন্দের তালিকায় কোনও ভারতীয় থাকলেও শেষমেশ তাঁর আর জায়গা হয়নি।

[আরও পড়ুন: ভারত-নিউজিল্যান্ড ম্যাচে বিশেষ চমক, ইডেনের সঙ্গে জুড়ে যাচ্ছে শ্রীভূমির ‘বুর্জ খালিফা’!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ