৯ মাঘ  ১৪২৭  শনিবার ২৩ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

অস্ট্রেলিয়ায় ভারতের দুর্দান্ত লড়াইয়ের কৃতিত্ব সৌরভের! বলছেন প্রাক্তন অজি স্পিনারই

Published by: Subhajit Mandal |    Posted: January 12, 2021 3:14 pm|    Updated: January 12, 2021 4:14 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অস্ট্রেলিয়ার মাটিতে মরণপণ লড়াই করছে ভারত। বিভিন্ন প্রতিকূলতা সত্ত্বেও অজিদের এক ইঞ্চি জমিও ছাড়ছে না টিম ইন্ডিয়া। মানসিকভাবে অজিরা যতই চাপ দেওয়ার চেষ্টা করছে, ততই প্রত্যাঘাত করছে রাহানে ব্রিগেড। টিম ইন্ডিয়ার এই অদম্য মানসিকতার জন্য এবার বিসিসিআই (BCCI) প্রেসিডেন্ট তথা প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়কে কৃতিত্ব দিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন স্পিনার ব্র্যাড হগ (Brad Hogg)। তাঁর দাবি, ভারতীয় ক্রিকেটারদের মধ্যে এই লড়াকু মানসিকতার আমদানি করেছিলেন সৌরভই। চোখে চোখ রেখে জবাব দেওয়ার শিক্ষা রাহানেরা পেয়েছেন ‘দাদা’র কাছ থেকেই।

প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে মাত্র ঘণ্টা দুয়েকের হতশ্রী ব্যাটিং বাদ দিলে, গোটা সিরিজে দুর্দান্ত খেলেছে ভারত। সেশন হিসেব ধরলে দেখা যাবে, অস্ট্রেলিয়ার থেকে গোটা সিরিজে পারফরম্যান্স অনেক ভাল ভারতের। তাও একের পর এক চোট আঘাতের সমস্যা সামলে। টিম ইন্ডিয়া (Indian Cricket Team) রীতিমতো মিনি হাসপাতালে পরিণত হলেও রাহানেরা যেন কিছুতেই হার মানতে রাজি নন। ব্র্যাড হগ মনে করছেন, টিম ইন্ডিয়ার এই মানসিকতার কৃতিত্ব সৌরভেরও।

[আরও পড়ুন: চোটের জন্য শেষ টেস্টে খেলতে পারবেন না বুমরাহও! দল বাছতে হিমশিম ভারতীয় শিবির]

হগ বলছেন,”আমার মনে হয় সৌরভই (Sourav Ganguly ) প্রথম অধিনায়ক যে এই লড়াকু মানসিকতাটা তৈরি করেছে। একটা সময় আমরা ভারতে যেতাম আগ্রাসন দেখাতে। সবসময় নিজেদের বুক চাপড়াতাম। অনেক কথাও বলতাম। কিন্তু সৌরভ সেসবের পালটা দেওয়া শিখিয়েছিল এবং আমাদেরই ব্যাকফুটে ফেলে দিয়েছিল। টস করতে দেরি করে নেমে স্টিভ ওয়াকে কঠিন বিড়ম্বনায় ফেলেছিল ও। এটা যেমন নেহাত মজা, তেমনই আবার সাহসিকতার পরিচয়। আজ মনে হচ্ছে সেখান থেকেই ভারত আজকের পরিস্থিতিতে এসেছে এবং আমাদের দেশে এসে আমাদের চ্যালেঞ্জ জানাচ্ছে।” হগ স্বীকার করে নেন, ঘরের মাটিতে এমন কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে অভ্যস্ত নয় অজিরা। তিনি বলছেন,”যখন কেউ আমাদের চ্যালেঞ্জ করে, তখন আমরা ভুল করি। সিডনি টেস্টের পঞ্চম দিনে সেটাই প্রমাণিত হয়েছে।”

[আরও পড়ুন: অশ্বিনকে স্লেজিংয়ের জন্য অবশেষে ক্ষমা চাইলেন অজি অধিনায়ক পেইন]

বস্তুত, বিদেশের মাটিতে গিয়ে সেই দেশের দলকে চ্যালেঞ্জ করাটা যে সৌরভ গঙ্গোপাধ্যায়ই ভারতীয় দলকে শিখিয়েছেন, সেটা অনেকেই একবাক্যে স্বীকার করেন। অনেকেই বলেন, টিম ইন্ডিয়ার অধিনায়ক হিসেবে সৌরভের সবচেয়ে বড় কৃতিত্বগুলির মধ্যে উল্লেখযোগ্য হল জেতার মানসিকতা তৈরি করা। হগের মতে, সেই মানসিকতাই আজ অজিদের বিরুদ্ধে এগিয়ে দিচ্ছে ভারতকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement