২৯ চৈত্র  ১৪২৭  সোমবার ১২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

হঠাৎ করেই ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম বদল, ICC-কে একহাত নিলেন শাস্ত্রী

Published by: Abhisek Rakshit |    Posted: March 8, 2021 1:11 pm|    Updated: March 8, 2021 2:30 pm

An Images

নয়াদিল্লি: ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের (World Test Championship) ফাইনালে ওঠার পরই ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল বা ICC-কে একহাত নিলেন ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri)। করোনা অতিমারির (Corona Pandemic) কারণে আচমকাই ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টের নিয়ম পালটে দিয়েছিল আইসিসি। মাঝপথে আইসিসির এই সিদ্ধান্তের ফলে প্রবল সমস্যায় পড়ে গিয়েছিল ভারত। করোনার কারণে আইসিসি মোট পয়েন্টের বদলে শতাংশের হিসাবে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ভাগ্য নির্ধারণের কথা জানায় আইসিসি। যা নিয়েই এবার সুর চড়ালেন ভারতীয় দলের কোচ।

শাস্ত্রী বলেছেন, “কোভিড-১৯-এর কারণে গত অক্টোবর মাস থেকে আমি ঘরে ছিলাম। সেই সময় বিশ্বের অন্যান্য দলগুলির তুলনায় আমাদের পয়েন্ট অনেক বেশি ছিল। আচমকাই আইসিসি নিয়ম পরিবর্তন করল। আর তারপরই দেখলাম আমরা তিনে নেমে গিয়েছি।” আরও বলেছেন যে, পরিস্থিতির কারণে সব দেশ ভ্রমণ করতে পারছে না। দেশগুলি লাল জোনে রয়েছে, সব ঠিক আছে। কিন্তু তিনি যুক্তিটা বুঝতে চান। কারণ, তাঁর কাছে এগিয়ে যাওয়ার উপায়টা কি? তিনি বলেছেন, হিসাবে দেখা গেল ভারতকে অস্ট্রেলিয়ার মাটিতে গিয়ে অস্ট্রেলিয়াকে হারাতে হবে। শাস্ত্রীর প্রশ্ন, গত দশ বছরে অস্ট্রেলিয়াকে তাঁদের মাটিতে কটা দল হারিয়েছে? এছাড়া ভারত যদি অস্ট্রেলিয়াকে হারাতে না পারে, তা হলে ঘরের মাঠে ভারত ৪-০ ব্যবধানে ইংল্যান্ডকে হারিয়ে ৫০০ পয়েন্টের কাছাকাছি গেলেও শতাংশের হিসাবে চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে পারবে না। তবে শেষপর্যন্ত ভারত ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে ফাইনালে উঠেছে। এবং তার জন্য ক্রিকেটারদের কৃতিত্ব দিচ্ছেন শাস্ত্রী।

[আরও পড়ুন: ফের মারিনের কাছে অসহায় আত্মসমর্পণ, সুইস ওপেনে রুপো পেলেন সিন্ধু]

এদিকে, ভারতীয় দলের তরুণ ক্রিকেটার ওয়াশিংটন সুন্দরকে প্রশংসায় ভরিয়ে দিলেন ভারতীয় দলের কোচ। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে ওয়াশিংটন যেভাবে নিজেকে মেলে ধরেছেন, তাতে মুগ্ধ শাস্ত্রী। বছর একুশের এই তরুণ অলরাউন্ডার ভারতীয় দলে সুযোগ পান অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ টেস্টে। ওই টেস্টে ভারতের বেশ কয়েকজন ক্রিকেটার চোটের কারণে দলে ছিলেন না। গাব্বা টেস্টে দুর্দান্ত ব্যাটিং করে হাফ সেঞ্চুরি করেছিলেন প্রথম ইনিংসে। শার্দূল ঠাকুরের সঙ্গে তাঁর পার্টনারশিপ ভীষণই গুরুত্বপূর্ণ ছিল। ওয়াশিংটন একইধরনের পারফরম্যান্স উপহার দিয়েছেন ইংল্যান্ডের বিরুদ্ধেও। তাঁর দুরন্ত পারফরম্যান্সে মুগ্ধ শাস্ত্রী জানিয়েছেন যে, তাঁর যা সহজাত দক্ষতা ছিল, তার তুলনায় ওয়াশিংটনের সহজাত দক্ষতা বেশি। তিনি বলেছেন, “ওর যোগ্যতা রয়েছে। এই স্তরের জন্য ও যোগ্য। আমার মনে হয়, ও অনেকদূর যাবে।”

তিনি আরও জানিয়েছেন যে, টেস্টে বোলিংয়ের ক্ষেত্রে ওয়াশিংটন যদি আরও মনোযোগী হয়, তাহলে বিদেশের মাটিতে ভারত খুব ভাল একজন ছয়নম্বর ক্রিকেটার পাবে। তিনি আরও বলেছেন যে, কেউ যদি ব্যাট হাতে ৫০, ৬০, ৭০ রান করে দেয় এবং ২০ ওভার বল করে দুই-তিনটি উইকেট দখল করতে পারে তা হলে দারুণ ব্যাপার হবে। বিদেশের মাটিতে তাঁরও একই ভূমিকা ছিল। এবং শাস্ত্রীর মনে হয়, ওয়াশিংটন সেই কাজটা সহজভাবেই করতে সক্ষম হবে। ভারতীয় দলের হেড কোচ আরও বলেছেন যে, রাজ্য দলের হয়ে ওয়াশিংটনের অবশ্যই প্রথম চারে ব্যাট করা উচিত। এবং এই ব্যাপারে তিনি তামিলনাড়ুর নির্বাচক এবং অধিনায়ক দীনেশ কার্তিকের সঙ্গে কথা বলবেন। সুন্দরের অবশ্যই প্রথম চারে ব্যাটিং করা উচিত।

[আরও পড়ুন: আন্তর্জাতিক নারী দিবসের আকর্ষণ, ক্যায়াক চালিয়ে ১৮০ কিলোমিটার পথ অতিক্রম ৮ কন্যার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement