BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২ ডিসেম্বর ২০২০ 

Advertisement

নিয়ম বদল ICC’র, সর্বোচ্চ পয়েন্ট থাকা সত্ত্বেও টেস্ট চ্যাম্পিয়নশিপে দু’নম্বরে নামল ভারত

Published by: Subhajit Mandal |    Posted: November 20, 2020 11:46 am|    Updated: November 20, 2020 12:36 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাতারাতি টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম বদলে ফেলল আইসিসি (ICC)। ফলে টুর্নামেন্ট শুরুর পর থেকে যে ভারত পয়েন্ট টেবিলে একেবারে উপরের সারিতে ছিল, সেই টিম ইন্ডিয়াকে এবার নেমে যেতে হল দু’নম্বরে। এতদিন দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়া উঠে এল শীর্ষস্থানে।

আসলে করোনা পরিস্থিতির জন্য বিশ্বজুড়ে বহু টেস্ট সিরিজ বাতিল হয়েছে। ফলে টেস্ট চ্যাম্পিয়নশিপের (World Test Championship) পুরো সূচি ওলটপালট হয়ে গিয়েছে। যার জেরে একটা সময় ভাবা হচ্ছিল প্রথমবার শুরু হওয়া এই টুর্নামেন্ট মাঝপথেই বাতিল করতে হবে। কিন্তু আইসিসি শেষপর্যন্ত যেনতেনপ্রকারে টুর্নামেন্ট শেষ করার কথা ভেবেছে। আগামী বছর জুনেই প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল আয়োজিত হবে। কিন্তু প্রচুর ম্যাচ যেহেতু বাতিল হয়ে গিয়েছে এবং সীমিত সময়ে ওই ম্যাচগুলি নতুন করে আয়োজন সম্ভব নয়, তাই আইসিসি পয়েন্ট টেবিলের নিয়ম বদলানোর সিদ্ধান্ত নেয়। বৃহস্পতিবার অনিল কুম্বলের (Anil Kumble) নেতৃত্বাধীন আইসিসি ক্রিকেট কমিটি জানিয়ে দেয়, এবার থেকে আর মোট পয়েন্টের ভিত্তিতে নয়, পয়েন্টের শতকরা হারের ভিত্তিতে ঠিক করা হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ক্রমতালিকা।

[আরও পড়ুন: অস্ট্রেলিয়া সিরিজের আগে জোড়া সুখবর! ফিট হচ্ছেন ইশান্ত, নেটে অনুশীলন শুরু ঋদ্ধিরও]

কীভাবে মাপা হবে পয়েন্টের শতকরা হার? নতুন নিয়ম অনুসারে কোনও সিরিজে মোট বরাদ্দ পয়েন্ট এবং দলের প্রাপ্ত পয়েন্টের শতকরা হারকেই বলা হচ্ছে পারসেন্টেজ অফ পয়েন্ট। নিয়ম অনুযায়ী, একটি টেস্ট সিরিজ পিছু আইসিসি বরাদ্দ করেছে ১২০ পয়েন্ট। এবার ধরা যাক ভারত ওই সিরিজে মোট ৮০ পয়েন্ট পেল। তাহলে ৮০ পয়েন্টকে ১২০ পয়েন্ট দিয়ে ভাগ করে তাকে ১০০ দিয়ে গুণ করলেই ভারতের ‘পারসেন্টেজ অফ পয়েন্ট’ বা পয়েন্টের শতকরা হার বেরিয়ে আসবে। উল্লেখ্য, এখনও পর্যন্ত টেস্ট চ্যাম্পিয়নশিপে মোট ৪টি সিরিজ খেলেছে ভারত। পয়েন্ট পেয়েছে ৩৬০। মোট ৪৮০ পয়েন্টের মধ্যে ভারতের সংগ্রহ ৩৬০ পয়েন্ট। অর্থাৎ ভারতের পয়েন্টের শতকরা হার দাঁড়াচ্ছে ৭৫। কিন্তু এই নিয়মে অস্ট্রেলিয়ার পয়েন্টের হার গিয়ে দাঁড়াচ্ছে ৮২.২। তাই তারাই এখন পয়েন্ট টেবিলের শীর্ষে। তৃতীয় স্থানে ইংল্যান্ড। তাঁদের পয়েন্টের শতকরা হার ৬০.৮। অজিদের বিরুদ্ধে টেস্ট সিরিজের আগে আইসিসির নতুন নিয়ম ভারতকে ভালই ধাক্কা দিল, তাতে সন্দেহ নেই। এবার টিম ইন্ডিয়া চাইবে টেস্টে অজিদের হারিয়ে  শীর্ষস্থান পুনরুদ্ধার করতে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement