১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আইপিএল ম্যাচ দেখানোর স্বত্ত্ব বিক্রি হল ৪৪ হাজার কোটিরও বেশি দামে, জিতল কোন সংস্থা?

Published by: Sulaya Singha |    Posted: June 13, 2022 8:41 pm|    Updated: June 14, 2022 12:10 am

TV and digital rights of IPL sold for Rs 44,075 crore | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইপিএল টিভি ও মিডিয়া স্বত্ত্বের নিলামের প্রথম দিনই একটি ম্যাচের আকাশ ছোঁয়া দর উঠেছিল। দ্বিতীয় দিন সেই দর আরও খানিকটা ঊর্ধ্বমুখী। তবে ছবিটা অনেকটাই স্পষ্ট হল সোমবার। কারণ এদিন ২৩ হাজার ৫৭৫ কোটি টাকার বিনিময়ে বিক্রি হল আইপিএলের টিভি স্বত্ত্ব। অন্যদিকে ডিজিটাল স্বত্ত্বের দাম উঠল ২০,৫০০ টাকা।

২০২৩ থেকে ২০২৭ সাল- এই পাঁচ বছরের জন্য আইপিএলের (IPL Media Rights) টিভি ও ডিজিটাল স্বত্ত্ব পাবে কোনও একটি বা একাধিক কোম্পানি। প্রথম দিন নিলামে অর্থের মোট পরিমাণ ছাড়িয়ে গিয়েছিল ৪৩,০৫০ কোটি টাকা। দ্বিতীয় দিনে যা পৌঁছায় ৪৪,০৭৫ কোটি টাকায়। তবে এদিনও শেষ হল না নিলাম প্রক্রিয়া।

[আরও পড়ুন: ‘সংখ্যাগরিষ্ঠরা নিরাপত্তাহীনতায় ভুগছে’, পয়গম্বর বিতর্কে নূপুর শর্মার পাশে প্রসাদ, সরব গম্ভীরও]

প্রতিটি সিজনে ৭৪টি করে ম্যাচ দেখানো হবে। শেষ দুই বছরে অবশ্য ম্যাচের পরিমাণ বেড়ে ৯৪ হতে পারে। তা দেখানোরও স্বত্ত্ব পাবে কোম্পানিগুলি। এই ই-নিলামকে চারটি প্যাকেজে ভাগ করা হয়েছে। এ, বি, সি এবং ডি। প্যাকেজ এ-তে রয়েছে ভারতীয় উপমহাদেশে এক্সক্লুসিভ টিভির স্বত্ত্ব। সূত্রের খবর, ২৩ হাজার ৫৭৫ কোটি টাকার বিনিময়ে ম্যাচ দেখানোর স্বত্ত্ব কিনে ফেলেছে ডিজনি (স্টার স্পোর্টস)। অর্থাৎ সোনিকে পিছনে ফেলে ফের টিভিতে আইপিএল সম্প্রচারের মালিক হয়ে গেল স্টারই (Star Sports)। প্যাকেজ বি-তে ভারতীয় উপমহাদেশে ডিজিটাল স্বত্ত্বের বিষয়টি রয়েছে। সেই রাইটস ২০,৫০০ টাকায় পেয়েছে ভায়াকম ১৮। 

প্রতি মরশুমের বাছাই করা কিছু ম্যাচ রয়েছে প্যাকেজ সি-তে। সোমবার দিনের শেষে সেই প্যাকেজে প্রতি ম্যাচের মূল্য পৌঁছায় সাড়ে ১৮ কোটিতে। জানা গিয়েছে, এই প্যাকেজে মোট ৯৮টি ম্যাচ রয়েছে। প্যাকেজ ডি হল বিদেশে আইপিএল দেখানোর টিভি এবং ডিজিটাল স্বত্ত্ব। এই বিষয়টি এদিন চূড়ান্ত হয়নি। সেই কারণেই নিলাম গড়াল মঙ্গলবারে। তবে আসন্ন পাঁচ বছরে আইপিএলের এক-একটি ম্যাচ দেখানোর মূল্য যে ১০০ কোটিরও বেশি, তা এই টাকার খেলায় স্পষ্ট। স্বাভাবিক ভাবেই মুখে চওড়া হাসি ফুটবে ভারতীয় ক্রিকেট বোর্ডের।

[আরও পড়ুন: ভুবনেশ্বরের দুরন্ত বোলিংয়েও ঘুচল না ব্যর্থতা, ‘ক্লাসেন’ ঝড়ে তছনছ পন্থের ভারত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে