৩১ ভাদ্র  ১৪২৬  বুধবার ১৮ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিরাট কোহলি এবং রেকর্ড একপ্রকার সমর্থক হয়ে দাঁড়িয়েছে। তিন ফরম্যাটের ক্রিকেটেই সাফল্য পেয়েছেন ভারত অধিনায়ক। এই দশকে বিশ্বের একমাত্র ব্যাটসম্যান হিসেবে ২০ হাজার আন্তর্জাতিক রানের মাইলফলক ছুঁয়েছেন তিনি। তবে শুধু মাঠেই নয়, মাঠের বাইরেও বাকি তারকাদের পিছনে ফেলে দিয়েছেন কোহলি। জনপ্রিয়তার নিরিখে শচীন তেণ্ডুলকর থেকে মহেন্দ্র সিং ধোনি, সকলকে টপকে গিয়েছেন তিনি।

টুইটার, ফেসবুক এবং ইনস্টাগ্রাম। বর্তমানের সবচেয়ে জনপ্রিয় তিন অ্যাপ। আর তিনটি সোশ্যাল প্ল্যাটফর্ম মিলিয়ে সবচেয়ে বেশি ফয়োরার ক্যাপ্টেন কোহলিরই। প্রত্যেকটি সোশ্যাল সাইটে ৩০ মিলিয়নের বেশি ফলোয়ার তাঁর। সেখানে টুইটারে শচীনের ভক্তের সংখ্যা ৩০.১ মিলিয়ন হলেও ফেসবুক ও ইনস্টাগ্রামে মাস্টার ব্লাস্টারকে ফলো করেন ২৮ এবং ১৬.৫ মিলিয়ন মানুষ। ভার্চুয়াল দুনিয়ায় আবার খুব একটা অ্যাকটিভ নন ধোনি। তা সত্ত্বেও তাঁর ফলোয়ারের সংখ্যা নেহাত মন্দ নয়। তালিকায় তিন নম্বরে রয়েছেন তিনি। ইনস্টাগ্রামে ১৫.৪ মিলিয়ন, টুইটারে ৭.৭ মিলিয়ন এবং ফেসবুকে ২০.৫ মিলিয়ন ইউজার ফলো করেন মাহিকে। এঁদের পাশাপাশি ভারতীয় তারকা সুরেশ রায়না, যুবরাজ সিং এবং হরভজন সিংও সোশ্যাল মিডিয়ায় বেশ জনপ্রিয়।

[আরও পড়ুন: কোহলিদের উপর হামলার আশঙ্কা! হঠাৎই বাড়ানো হল ভারতীয় দলের নিরাপত্তা]

ভার্চুয়াল দুনিয়ার পাশাপাশি আন্তর্জাতিক ক্রিকেটে ধারাবাহিক সাফল্যের জন্য রিয়েল লাইফেও স্বীকৃতি পেতে চলেছেন কোহলি। ঘরের মাঠ ফিরোজ শাহ কোটলায় তাঁর নামে একটি স্ট্যান্ড করার সিদ্ধান্ত নিয়েছে ডিডিসিএ। কোটলায় ক্রিকেটারদের মধ্যে স্ট্যান্ড রয়েছে শুধু দুই প্রাক্তন বিষেণ সিং বেদি ও মহিন্দর অমরনাথের। তবে দু’জনেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর তাঁদের নামে কোটলায় স্ট্যান্ড হয়েছে। বিরাট এই মূহূর্তে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক। আর তিনিই একমাত্র ক্রিকেটার যাঁর নামে অবসরের আগেই স্ট্যান্ড হচ্ছে কোটলায়। তাও আবার সর্বকনিষ্ঠ হিসাবে। ডিডিসিএ প্রেসিডেন্ট রজত শর্মা এক বার্তায় বলেছেন, “আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির অসামান্য পারফরম্যান্স ডিডিসিএ-কে গর্বিত করেছে। প্রচুর মাইলস্টোন আর অধিনায়ক হিসাবে অপরাজিত থাকার রেকর্ডের জন্য তাঁকে সম্মান জানাতে পেরে আমরা খুশি।”

কোটলায় অবশ্য জাতীয় দলের প্রাক্তন দুই ক্রিকেটারের নামে স্ট‌্যান্ড না হলেও দুটি গেট রয়েছে। এঁরা হলেন বীরেন্দ্র শেহওয়াগ ও আঞ্জুম চোপড়া। এছাড়া হল অফ ফেম খেতাব দেওয়া হয়েছে ভারতীয় দলের প্রয়াত অধিনায়ক মনসুর আলি খান পতৌদিকে। এর পাশাপাশি জওহরলাল নেহরু স্টেডিয়ামে ১২ সেপ্টেম্বর ভারতীয় দলকে সংবর্ধনা দেওয়ার কথাও জানিয়েছে ডিডিসিএ।

[আরও পড়ুন: ভারতীয় দলে নয়া টুইস্ট, ব্যাটিং পজিশন নিয়ে দুই মেরুতে কোহলি ও শাস্ত্রী]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং