BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জোহানেসবার্গে ঐতিহাসিক টেস্ট জয়ের লক্ষ্যে ভারত, বিরাট রেকর্ডের হাতছানি কোহলির সামনে

Published by: Sulaya Singha |    Posted: January 2, 2022 11:55 am|    Updated: January 2, 2022 7:46 pm

Virat Kohli eyes batting milestone in Johannesburg against South Africa | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিদেশের স্টেডিয়ামগুলির মধ্য়ে টিম ইন্ডিয়ার অন্যতম পয়া মাঠ জোহানেসবার্গ। ভারতীয় দলের নানা সুখস্মৃতি রয়েছে এই মাঠে। এবার সেই ওয়ান্ডারার্সের বাইশ গজেই ইতিহাসের হাতছানি কোহলি অ্যান্ড কোংয়ের সামনে। কারণ সোমবার থেকে শুরু হতে চলা দ্বিতীয় টেস্ট পকেটে পুরতে পারলেই প্রথমবার দক্ষিণ আফ্রিকায় প্রোটিয়াদের বিরুদ্ধে সিরিজ জয়ের নজির গড়বে ভারতীয় দল। শুধু তাই নয়, এই মাঠেই নয়া রেকর্ড গড়ার সামনে দাঁড়িয়ে ব্যাটার বিরাট।

জোহানেসবার্গে এখনও পর্যন্ত কোনও টেস্ট হারেনি টিম ইন্ডিয়া (Team India)। ১৯৯২/৯৩ থেকে আজ অবধি এই মাঠে দু’বার জয় ও তিনটি ম্যাচ ড্র করেছে দল। এই বাইশ গজেই প্রথম টেস্ট সেঞ্চুরি করেছিলেন রাহুল দ্রাবিড়। সেই দ্রাবিড়ের তত্ত্বাবধানেই এবার নয়া চ্যালেঞ্জের সামনে ভারত। তবে শুধু মিস্টার ডিপেন্ডেবল না, ওয়ান্ডারার্সে আনন্দের স্মৃতি রয়েছে বিরাট কোহলিরও (Virat Kohli)। ২০১৩/১৪-য় ১১৯ ও ৯৬ রানের দুরন্ত ইনিংস খেলেছিলেন তিনি। কিন্তু গত দু’বছর একেবারেই চেনা ফর্মে দেখা যায়নি বিশ্বের অন্যতম সেরা ব্যাটারকে। ২০১৯-এর পর কোহলির ব্যাট থেকে একটিও শতরান আসেনি। ক্রিকেটপ্রেমীদের আশা, নতুন বছরে হয়তো সেই পুরনো ছন্দ ফিরে পাবেন কোহলি। যার শুরুটা হতেই পারে জোহানেসবার্গ থেকেই।

[আরও পড়ুন: ‘আগুনে ঘি ঢালছেন’, বিরাট বিতর্কে এবার নির্বাচক প্রধানকে নিশানা প্রাক্তন ওপেনারের]

২০১৩-২০১৮-র মধ্যে এই স্টেডিয়ামে মাত্র দুটি টেস্টে ৩১০ রান করেছেন কোহলি। আর ৭ রান করলেই নিউজিল্যান্ডের ব্যাটার জন রেইডের ৩১৬ রানের রেকর্ড টপকে যাবেন তিনি। এই তালিকায় কোহলির পরই রয়েছেন রিকি পন্টিং (২৬৩) এবং রাহুল দ্রাবিড় (২৬২)। শুধু তাই নয়, আরও একটি নজিরের সামনে দাঁড়িয়ে ক্যাপ্টেন কোহলি। দক্ষিণ আফ্রিকার মাটিতে সবচেয়ে বেশি রান করার নিরিখে দ্রাবিড়কে ছাপিয়ে যেতে পারেন। ৬ ম্যাচে কোহলির রান ৬১১। গড় ৫০.৯১। সেখানে দ্রাবিড়ের (Rahul Dravid) সংগ্রহ ৬২৪ রান। এ তালিকায় শীর্ষে রয়েছেন মাস্টার ব্লাস্টার শচীন তেণ্ডুলকর (১১৬১)। তবে শুধু ব্যাটসম্যান হিসেবে নয়, অধিনায়ক হিসেবেও রেকর্ডের হাতছানি কোহলির সামনে।

৪১টি টেস্ট জয়ের রেকর্ড রয়েছে প্রাক্তন অজি অধিনায়ক স্টিভ ওয়ার। সেখানে ৬৭ ম্যাচে ৪০টিতে জয়ী কোহলির ভারত। অর্থাৎ জোহানেসবার্গ টেস্ট জিততেই কিংবদন্তি ক্যাপ্টেনকে স্পর্শ করবেন কোহলি। সবমিলিয়ে তাই ক্রিকেটবিশ্বের চোখ আটকে ওয়ান্ডারার্সের বাইশ গজে।

[আরও পড়ুন: ওমিক্রন নয়, ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে আক্রান্ত সৌরভ গঙ্গোপাধ্যায়, জানাল স্বাস্থ্যভবন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে