BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘অধিনায়ক হিসেবে কোহলির সাফল্যের ভাঁড়ার শূন্য’, ফের বিস্ফোরক গম্ভীর

Published by: Sulaya Singha |    Posted: June 15, 2020 5:53 pm|    Updated: June 15, 2020 5:53 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গৌতম গম্ভীরের কাছ থেকে কখনও ‘ভাল অধিনায়কে’র তকমা পাননি বিরাট কোহলি। বরং বারবার গোতিকে বলতে শোনা গিয়েছে, অধিনায়ক হিসেবে কোহলি এখনও নিজেকে প্রমাণ করতে পারেননি। আর এবার আরও একধাপ এগিয়ে প্রাক্তন ভারতীয় ওপেনার সোজা বলে দিলেন, নেতা হিসেবে কোনও সাফল্যই পাননি কোহলি। অনেক কিছু পাওয়া বাকি।

বর্তমান বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান কোহলি। বাইশ গজে ব্যাট হাতে নামলেই কোনও না কোনও রেকর্ড গড়েন তিনি। তাঁর সঙ্গে প্রতিনিয়ত চলে শচীন তেণ্ডুলকরের তুলনা। দেশ কিংবা বিদেশের মাটিতে নেতা হিসেবেও অবশ্য তাঁর সাফল্যের গ্রাফ মন্দ নয়। অস্ট্রেলিয়া থেকে দক্ষিণ আফ্রিকা- দ্বিপাক্ষিক সিরিজে দারুণ সফল কোহলির টিম ইন্ডিয়া। কিন্তু আইসিসি টুর্নামেন্টের দিকে তাকালে দেখা যাবে, কোহলির সাফল্যের ভাঁড়ার কিন্তু সত্যিই খালি। বিশ্বকাপ কিংবা চ্যাম্পিয়ন্স ট্রফি- অধরাই রয়েছে গিয়েছে সেরার শিরোপা। আর ঠিক এই জায়গা থেকেই সম্প্রতি এ প্রসঙ্গে মুখ খোলেন গম্ভীর। তাঁর দাবি, শুধু ব্যাট হাতে ভাল পারফর্ম করলেই সতীর্থদের অনুপ্রেরণা দেওয়া সম্ভব নয়। তার জন্য আইসিসি টুর্নামেন্ট জয়ের প্রয়োজন।

[আরও পড়ুন: প্রতিশ্রুতি রাখল না ক্লাব, কোয়েসের উপর ক্ষোভ উগরে দিয়ে ইস্টবেঙ্গল ছাড়লেন অ্যাকোস্টা]

একটি টিভি চ্যানেলে গম্ভীর বলেন, “ক্রিকেট দলগত খেলা। তুমি নিজের মতো রান করে যেতেই পারো। ব্রায়ান লারার মতো তারকার ঝুলিতেও প্রচুর রান। আবার জ্যাক ক্যালিস কিছুই জেতেননি। এখনও পর্যন্ত অধিনায়ক হিসেবে বিরাটেরও সাফল্যের ভাঁড়ারও শূন্য। অনেক কিছু পাওয়া ওর বাকি আছে। একজন ব্যাটসম্যান রান করতেই পারে। কিন্তু আমার মনে হয় বড় ট্রফি না জিতলে নেতা হিসেবে কেরিয়ার অসম্পূর্ণই থেকে যায়।”

২০১৭ সালে ক্যাপ্টেন কুল ধোনি অধিনায়ক পদ থেকে সরে দাঁড়ানোর পর সবরকম ফরম্যাটে নেতৃত্বের দায়িত্ব পান কোহলি। সেই বছরই দলকে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পৌঁছে দিয়েছিলেন তিনি। কিন্তু চূড়ান্ত লড়াইয়ে পাকিস্তানের কাছে হারে দল। গত বছর বিশ্বকাপের সফর শেষ হয় সেমিফাইনালেই।

[আরও পড়ুন: ‘তুমি তো আমার সঙ্গে টেনিস খেলতে চেয়েছিলে’, সুশান্তের প্রয়াণে মর্মাহত সানিয়া]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement