BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

IPL 2021: আরসিবির অধিনায়ক আর নন বিরাট, তবু ‘নেতা’ কোহলিতেই আস্থা সতীর্থদের

Published by: Biswadip Dey |    Posted: October 12, 2021 11:40 am|    Updated: October 12, 2021 11:41 am

Virat Kohli Vows To Play For RCB Till His Last Day In IPL। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমবার রাতে কলকাতা নাইট রাইডার্সের কাছে হেরে গিয়ে আইপিএল (IPL 2021) থেকে বিদায় নিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (RCB)। আর সেই সঙ্গে আইপিএলে অধিনায়কত্বের অধ্যায়ও শেষ হল বিরাট কোহলির (Virat Kohli)। পরের মরশুমে তিনি আরসিবিতেই থাকছেন। কিন্তু সাধারণ খেলোয়াড় হিসেবে। বিদায়বেলায় কোহলির দাবি, অধিনায়ক হিসেবে তিনি ১২০ শতাংশ দিয়েছেন দলকে। তৈরি করতে পেরেছেন তারুণ্যকে অগ্রাধিকার দেওয়ার সংস্কৃতিও।

ঠিক কী বলেছেন বিরাট? তাঁর কথায়, ”নতুন ক্রিকেটাররা যাতে উঠে আসে, সে ব্যাপারে আমি সব সময় চেষ্টা করে গিয়েছি। ভারতের হয়েও একই কাজ করেছি। এটা বলতেই পারি, দলের জন্য ১২০ শতাংশ দিয়ে গিয়েছি। এবার সাধারণ ক্রিকেটার হিসেবেও দেব। যে দলের দায়িত্ব নেবে, তার জন্য এটাই সেরা সময়।”

[আরও পড়ুন: প্রিয় তারকার ব্যাটিং দেখে খুদে ভক্তের কান্না, ম্যাচ শেষে সই করা বল উপহার ধোনির]

অধিনায়ক হিসেবে শেষ ম্যাচে দলের হয়ে সবচেয়ে বেশি রান বিরাটেরই। ৩৯ রান করে আউট হন তিনি। নাইট রাইডার্স ২ বল বাকি থাকতে খাকতে জয়ের রান তুলে নিয়েছে। হেরে গিয়ে অধিনায়কত্ব শেষে করলেও বিরাটের প্রশংসায় পঞ্চমুখ তাঁর সতীর্থরা। আইপিএলের এক মরশুমে সর্বাধিক উইকেট সংগ্রহের রেকর্ড গড়া হর্ষল প্যাটেল বিরাটকে ধন্যবাদ জানিয়েছেন তাঁর উপরে ভরসা রাখার জন্য। তাঁর মতে, অধিনায়ক অনেকেই হন। কিন্তু সবাই নেতা হতে পারেন না। বিরাট একজন সত্যিকারের নেতা।

হর্ষলের কথায়, ”অধিনায়ক অনেকেই হন। কিন্তু নেতা সবাই নন। আর বিরাট একজন নেতা। তিনি আর দলের অধিনায়ক নন বলেই নেতা থাকবেন না তা নয়। দলের প্রতি তাঁর অবদানের জন্য ধন্য়বাদ জানাই। যেভাবে উনি আমাকে সমর্থন করেছেন এবং দলে সুযোগ দিয়েছেন, সেজন্য আমি কৃতজ্ঞ।”

অধিনায়ক হিসেবে বিদায়বেলায় সতীর্থদের মতোই আবেগে ভাসতে দেখা গিয়েছে বিরাটকেও। তিনি জানিয়েছেন, বিশ্বাসযোগ্যতার চেয়ে বড় কিছু নেই। আইপিএলে যতদিন খেলবেন, আরসিবির হয়েই মাঠে নামবেন তিনি। অধিনায়কত্বের ইনিংস শেষ করেও তাই আরসিবির হয়েই যেন নতুন ইনিংসের সূচনার ইঙ্গিত ভারত অধিনায়কের গলায়।

[আরও পড়ুন: IPL 2021: স্বমেজাজে ধোনি, দিল্লিকে হারিয়ে আইপিএলের ফাইনালে চেন্নাই সুপার কিংস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement