BREAKING NEWS

২৩ শ্রাবণ  ১৪২৭  রবিবার ৯ আগস্ট ২০২০ 

Advertisement

গোলাপি বলে বাজিমাত করতে ম্যাচের আগে বিরাটকে টিপস শেহওয়াগের

Published by: Subhamay Mandal |    Posted: November 22, 2019 10:12 am|    Updated: November 22, 2019 10:12 am

An Images

স্টাফ রিপোর্টার: তা হলে একডজন সিরিজ পকেটে চলে এল? এগোরাটা আগেই হয়ে গিয়েছে। এবারেরটা যোগ হলে একডজন গল্পের মতো তো হয়। এমনটা হবেই। কখন হবে? এ নিয়ে কেউ কিছু বলছেন না। কারণ, বাংলাদেশের বিরুদ্ধে ইডেনে কোহলিদের জেতা নিয়ে কারও মাথাব্যথা নেই। ভাবনা অন্য জায়গায়। ভারতীয় ক্রিকেটে নতুন ইতিহাস লেখার প্রাক্কালে গোলাপি বলই শুরু ও শেষের কথা। তা নিয়ে জাতীয় দলের প্রাক্তন ক্রিকেটার কী ভাবছেন।

আবুধাবিতে গোলাপি বলে একটি ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে শেহওয়াগের। বিশ্ব একাদশ বনাম কাউন্টি চ্যাম্পিয়নের ম্যাচে অধিনায়ক ছিলেন শেহওয়াগ। সেই অভিজ্ঞতা সামনে এনে শেহওয়াগ বলছেন, “আমরা সেই ম্যাচ কোকাবুরা গোলাপি বলে খেলেছিলাম। এবার এসজি-তে খেলা হবে। বিশ্ব ক্রিকেটে তিন রকম বলে খেলা হয়। ডিউক, কোকাবুরা ও এসজি। আমার মতে তিনটির মধ্যে এসজি সব থেকে ভাল। বলের সিম উঁচু থাকবে। এটাই কোকাবুরার থেকে ফারাক গড়ে দেবে। সুবিধা পাবে বোলাররা। নতুন উইকেট। নতুন বল। টস কি তা হলে গুরুত্বপূর্ণ হতে চলেছে? শেহবাগ মানছেন। তাঁর কথায়, টস জিতে আগে ব্যাট নাকি বল, এ নিয়ে দ্বিধায় থাকতে পারে দু’দলের ক্যাপ্টেন। আমার মনে হয়, যারা টস জিতবে, তারা আগে বল করবে। উইকেটে ঘাস থাকবে। সাড়ে পাঁচ মিলিমিটার ঘাস রাখতেই হবে। এমন উইকেট শামিরা পেলে বাংলাদেশ কী করে, সেটা দেখার অপেক্ষায় থাকলাম। ইন্দোরে আড়াই দিনে খেলা শেষ করেছে। এখানে ক’দিনে খেলা শেষ হবে? এর উত্তর আমার কাছে নেই। প্রথমদিনের খেলার শেষে বলে দিতে পারব। তবে যাই হোক না কেন, বাংলাদেশের পক্ষে ম্যাচে জাঁকিয়ে বসা সম্ভব নয়।”

[আরও পড়ুন: ইডেনে ঐতিহাসিক পিংক টেস্টের আগে গোলাপি হল sangbadpratidin.in]

আগে বল করলে কী করতে হবে? ইডেনে অনেক ম্যাচ খেলার অভিজ্ঞতা তাঁর আছে। সেই অভিজ্ঞতা সামনে এনে তিনি বললেন, “ইডেনে চায়ের ঠিক আগে এবং চায়ের পর বেশি উইকেট পড়ে। ম্যাচের চেহারা সেখানে পুরোপুরি বদলে যায়। ইডেনে আগের ম্যাচগুলির রেজাল্ট দেখলে সেটা ধরা পড়বে। তাই আমার মতে দ্বিতীয় সেশনের শুরু থেকে উইকেট পড়তে শুরু করবে। এই সময়ের জন্য বিরাটের উচিত আগে থেকে পেসারদের ধরে রাখা। ওরা যেন ক্লান্ত হয়ে না পড়ে। ক্লাব হাউসের উলটোদিক থেকে আসা হাওয়া কাজে লাগিয়ে বোলাররা দুরন্ত পেসের সাহায্যে বাংলাদেশকে চাপে ফেলবে। এটা যেন বিরাট মনে রাখে। ব্যাট করলে প্রথম সেশনে খেলা ব্যাটসম্যানকে বেশি বল খেলতে হবে। নন স্ট্রাইকারকে সে গার্ড করবে। আর নতুন ব্যাটসম্যান হলে তার বাঁচা মুশকিল। তাই তাকে ভরসা দেবে সেট হওয়া ব্যাটসম্যান।”

ভারতে গোলাপি বল। তা-ও ইডেনে। এ নিয়ে শেহওয়াগের বক্তব্য, “ইডেন ছাড়া অন্য কোথাও এই ম্যাচ হতে পারে না। ইডেন দেশের এক নম্বর মাঠ। সেখানে ছাড়া অন্য কোথাও গোলাপি বলে খেলা হয় নাকি? এর জন্য সৌরভ গঙ্গোপাধ্যায়কে কৃতিত্ব দিতে হবে।’’

[আরও পড়ুন: গোলাপি টেস্টের আগে বাংলাদেশের আপত্তিতে বাতিল হল ইডেনে প্যারাট্রুপার শো]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement