BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দশক সেরা আইপিএল দলের ক্যাপ্টেন রোহিত, দেখে নিন উইসডেনের বাছাই করা একাদশ

Published by: Sulaya Singha |    Posted: December 27, 2019 2:23 pm|    Updated: December 27, 2019 2:23 pm

Wisden named Rohit Sharma as the captain of IPL team of the decade

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত দশ বছর ধরে তাঁর ব্যাট রাজত্ব করেছে বিশ্ব ক্রিকেটে। কোনও এক ঐশ্বরিক ক্ষমতায় ভর করে বাইশ গজে দাপট দেখিয়েছে সে। একের পর এক সিরিজে সাদা বলের রাতের ঘুম উড়িয়েছে। শুধু দেশ নয়, বিদেশের মাটিতেও সে স্বমহিমায় বিরাজমান। হ্যাঁ, কথা হচ্ছে রোহিত শর্মার চওড়া ব্যাটের। গত এক দশকে যা ক্রিকেটের ইতিহাসে নয়া অধ্যায় রচনা করেছে। আইপিএলে তো আবার গত দশ বছরে সবচেয়ে সফল অধিনায়কও রোহিত। তাই তো উইসডেন দশক সেরা নেতা হিসেবে বেছে নিয়েছে ভারতীয় দলের হিটম্যানকেই।

উইসডেনের দশক সেরা ওয়ানডে একাদশে বিরাট কোহলি ও মহেন্দ্র সিং ধোনির সঙ্গে জায়গা করে নিয়েছিলেন রোহিতও। এবার দশ বছরের সেরা আইপিএল একাদশ ঘোষণা করল উইসডেন। যেখানে ক্যাপ্টেনের তকমা গায়ে চাপিয়েছেন ওপেনার রোহিতই। অধিনায়ক হিসেবে মুম্বইকে চার-চারটি ট্রফি এনে দিয়েছেন রোহিত। ২০১৩, ২০১৫, ২০১৭ এবং ২০১৯-এ তাঁর নেতৃত্বেই সাফল্যের শিখর ছুঁয়েছিল মুম্বই। সেই কারণে নেতা হিসেবে তাঁর উপরই ভরসা রেখেছে উইসডেন। বাছাই করা দশকের সেরা একাদশে রোহিতের ওপেনিং জুটি ‘ইউনিভার্সাল বস’ ক্রিস গেইল। টি-টোয়েন্টিতে (সব টুর্নামেন্ট মিলিয়ে) সর্বোচ্চ রানের মালিককে ছাড়া আইপিএল ভাবাই যায় না।

[আরও পড়ুন: ‘হিন্দু বলে দলে হেনস্তার শিকার হত দানিশ কানেরিয়া’, বোমা ফাটালেন শোয়েব আখতার]

তবে তিন নম্বরে নেই বিরাট কোহলি। সেখানে উইসডেনের পছন্দ সুরেশ রায়নাকে। আইপিএলের ইতিহাসে তিনি দ্বিতীয় সর্বোচ্চ রান প্রাপক। চেন্নাই সুপার কিংস এবং গুজরাট লায়ন্সের (বর্তমানে দলটি নেই) হয়ে ১৯৩টি ম্যাচে ৫৩৬৮ রান রায়নার ঝুলিতে। চার নম্বরে এই টুর্নামেন্টের সবচেয়ে বেশি রানের মালিক ভারত অধিনায়ক কোহলি। আইপিএলে ক্যাপ্টেন হিসেবে তাঁর ভান্ডার এখনও শূন্য। কিন্তু আরসিবির জার্সি গায়ে ১৭৭ ম্যাচে ৫৪১২ রান করে সকলকে পিছনে ফেলে দিয়েছেন কোহলি।

আইপিএলের নিয়ম মেনেই সেরা একাদশে সর্বোচ্চ চারজন বিদেশি তারকাকে রাখা হয়েছে। গেইলের পাশাপাশি যাঁদের মধ্যে রয়েছেন এবি ডিভিলিয়ার্স, সুনীল নারিন এবং লাসিথ মালিঙ্গা। ভারতীয় পেসারদের মধ্যে দশকের সেরা হিসেবে জায়গা করে নিয়েছেন জশপ্রীত বুমরাহ এবং ভুবনেশ্বর কুমার। আইপিএলে দুরন্ত ছন্দে থাকা রবীন্দ্র জাদেজাও রয়েছেন অলরাউন্ডার হিসেবে। আর উইকেটের পিছনে? অবশ্যই ধোনি। তিনটি আইপিএল ট্রফির মালিক ছাড়া দশক সেরা দল যেন অসম্পূর্ণই থাকে।

[আরও পড়ুন: ইডেনে বাংলা দলের ড্রেসিং রুম থেকে বের করে দেওয়া হল জাতীয় নির্বাচককে, শুরু বিতর্ক]

উইসডেনের দশক সেরা আইপিএল দল এরকম:
ক্রিস গেইল, রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, সুরেশ রায়না, এবি ডিভিলিয়ার্স, এমএস ধোনি, রবীন্দ্র জাদেজা, সুনীল নারিন, লাসিথ মালিঙ্গা, জশপ্রীত বুমরাহ এবং ভুনেশ্বর কুমার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে