BREAKING NEWS

১৫ চৈত্র  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ মার্চ ২০২৩ 

READ IN APP

Advertisement

একগুচ্ছ রেকর্ডের মালিক ধোনি, আয়োজকদের নিন্দায় সরব গাভাসকর

Published by: Sulaya Singha |    Posted: January 18, 2019 8:17 pm|    Updated: January 18, 2019 8:20 pm

Dhoni sceripts history in Australia

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় ক্রিকেটের একছত্র সম্রাট তিনি। মাথায় বরফ চাপিয়ে রাজত্ব করেছেন আসমুদ্রহিমাচল। একের পর এক ট্রফি জিতে সাম্রাজ্য বিস্তার করেছেন অবলীলায়। আর সর্বপরি জিতেছেন মানুষের মন। তাই তো দীর্ঘজীবী হয়ে চলেছে তাঁর রাজত্বকাল। তাঁর বিকল্প মেলা দায়। সত্যি কথা বলতে, তাঁর বিকল্প চায় না দেশবাসী। বরং এই সম্রাটের রাজত্বেই সুখী প্রত্যেকে। শত্রুপক্ষকে ধ্বংস করে আজও তিনি স্বমহিমায় বিরাজমান। তিনি মহেন্দ্র সিং ধোনি। অস্ট্রেলিয়ায় ওয়ানডে সিরিজ জিতিয়ে যিনি আরও একবার বাইশ গজে নিজের শ্রেষ্ঠত্বের প্রমাণ দিলেন।

[কোলাডোর গোলে স্বস্তির জয়, লিগের দৌড়ে ফিরল ইস্টবেঙ্গল]

অধিনায়কত্ব ছেড়েছেন অনেকদিন। কিন্তু দল তাঁকে অভিভাবকের আসনচ্যুত করেনি। দুটি বিশ্বকাপের মালিকের আর প্রমাণের সত্যিই কিছু নেই। ঝাড়খণ্ডের রাজপুত্র জানেন, দলের জন্য কোন সময়ে তাঁর ঠিক কোন কাজটা করা উচিত। তাই ‘অবসর নেওয়া উচিতের’ ইতি-উতি ইঙ্গিত কানে নেননি। তবে যাঁরা সে ইঙ্গিত দিয়েছিলেন, তাঁদের মুখ বন্ধ করে দিয়েছেন আপন লীলায়। তাই তো আজও দেশের ফিনিশারের জন্য বিদেশেও জয়ধ্বনি ওঠে। সেই ধোনি শুক্রবার মেলবোর্নে অপরাজিত ৮৭ রানের দুর্দান্ত ইনিংস খেলে গড়লেন আরও কিছু রেকর্ড। একনজরে দেখে নেওয়া যাক কী কী নজির গড়লেন এমএস।

১. অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে তাঁর রান ১৯৩। তিনটি ম্যাচে তাঁর সংগ্রহ ৫১, অপরাজিত ৫৫ এবং ৮৭। মেলবোর্নে সাত উইকেটে জয়ী ভারত। প্রথমবার ডনের দেশে দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজে জয় পেল টিম ইন্ডিয়া। আর প্রথম ভারতীয় হিসেবে সবচেয়ে বেশি বয়সে সিরিজ সেরার পুরস্কার পেলেন ধোনি।
২. এর আগে ৩৭ বছর ১৯১ দিন বয়সে শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যান অব দ্য সিরিজ হয়েছিলেন সুনীল গাভাসকর। এদিন তাঁকে টপকে গেলেন ধোনি। ৩৭ বছর ১৯৫ দিনে নয়া রেকর্ড গড়লেন মাহি।
৩. ধোনির ঝুলিতে এখন সাতটি সিরিজ সেরার ট্রফি রয়েছে। এই তালিকায় কোহলির সঙ্গে যুগ্মভাবে চতুর্থস্থানে তিনি।
৪. শচীন তেণ্ডুলকর, বিরাট কোহলি এবং রোহিত শর্মার পর চতুর্থ ভারতীয় হিসেবে হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে ওয়ানডে-তে এক হাজার রানের মালিক হলেন ধোনি।

[মেলবোর্নে ধোনি ধামাকা, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ জিতে ইতিহাস ভারতের]

প্রাক্তন অধিনায়কের প্রশংসায় পঞ্চমুখ বর্তমান অধিনায়ক কোহলি। তিনি বলেন, “ধোনি যথেষ্ট বুদ্ধিমান। ও দলের সবচেয়ে প্রতিশ্রুতিবদ্ধ তারকা। ও জানে কখন কোনটা করা ঠিক হবে। ওকে নিয়ে দলের কোনও সমস্যা নেই। আমার মনে হয় ওকে ওর মতোই ছেড়ে দেওয়া উচিত।” তবে ম্যাচ ও সিরিজ সেরা ধোনিকে পুরস্কার অর্থ হিসেবে মাত্র ৩৫ হাজার টাকা দেওয়ায় আয়োজকদের তীব্র নিন্দা করেছেন গাভাসকর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে