২৬  শ্রাবণ  ১৪২৯  শনিবার ১৩ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গম্ভীর ও সুনীল-সহ খেলার দুনিয়ায় এবার আট পদ্মশ্রী, পদ্মভূষণ বাচেন্দ্রীর

Published by: Utsab Roy Chowdhury |    Posted: January 26, 2019 9:27 am|    Updated: January 26, 2019 11:55 am

Eight Padmashree awards in Sports era

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাধারণতন্ত্র দিবসে খেলার জগতে এল আট পদ্মশ্রী খেতাব। পদ্মভূষণ পেলেন প্রথম ভারতীয় পর্বতারোহী বাচেন্দ্রী পাল। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরই পদ্মশ্রী পেলেন গৌতম গম্ভীর। ভারতের ফুটবল টিমের অধিনায়ক সুনীল ছেত্রীও পেতে চলেছেন পদ্মশ্রী। টেবিল টেনিস প্লেয়ার শরথ কমল, কুস্তিগির বজরং পুনিয়া সহ মোট আটজন এবার এই সম্মান পেলেন।

[দেশের ‘সেরা মুখ্যমন্ত্রী’ যোগী আদিত্যনাথ, বলছে সমীক্ষা]

১৯৮৪ সালে দেশের প্রথম পর্বতারোহী হিসেবে মাউন্ট এভারেস্ট জয় করেন বাচেন্দ্রী পাল। ৬৪ বছরের এই পর্বতারোহীকে এবার পদ্মভূষণ সম্মান দেওয়ার কথা ঘোষণা করল সরকার। এদিকে গতবছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন গৌতম গম্ভীর। ২০০৩ সালে অভিষেক হয় তাঁর। ২০০৭-এ টি-২০ বিশ্বকাপ টুর্নামেন্টে ধারাবাহিকভাবে ভাল খেলেছেন। ২০১১ বিশ্বকাপ ফাইনালে ওয়াংখেড়েতে তাঁর ব্যাট থেকে আসে ৯৭ রানের ইনিংস। যার ফলে শ্রীলঙ্কাকে হারিয়ে ২৮ বছর পর বিশ্বকাপ জেতে মহেন্দ্র সিং ধোনির টিম ইন্ডিয়া। দেশের হয়ে ৫৮টি টেস্ট, ১৪৭টি ওয়ান ডে ম্যাচ ও ৩৭টি টি-২০ ম্যাচ খেলেছেন তিনি। শুক্রবার ভারত সরকার গম্ভীরকে পদ্মশ্রী সম্মান দেওয়ার কথা ঘোষণা করে। একাধিক রেকর্ড গড়ে চলেছেন ভারত অধিনায়ক সুনীল ছেত্রী। কয়েকদিন আগে ফুটবলে দেশের হয়ে সর্বোচ্চ গোল করার নিরিখে মেসিকে পেরিয়ে গিয়েছেন। করে ফেলেছেন ৬৭টি গোল। এখন আন্তর্জাতিক ফুটবলে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পরই রয়েছেন সুনীল। দেশকে তিনবার নেহরু কাপ জিতিয়েছেন। ২০১২ সালে জিতিয়েছেন এএফসি চ্যালেঞ্জ কাপ। ২০১১ ও ২০১৬ সালে সাফ কাপ জয়ের রেকর্ডও আছে তাঁর কেরিয়ারে।

[দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান ‘ভারতরত্ন’ পাচ্ছেন প্রণব মুখোপাধ্যায়]

বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো ও ব্রোঞ্জ জিতেছেন। এশিয়ান গেমস ও কমনওয়েলথ গেমসে দেশকে সোনা এনে দিয়েছেন বজরং পুনিয়া। কিন্তু গতবার খেলরত্ন পুরষ্কারে বিরাট কোহলি ও মীরাবাই চানুর নাম ঘোষণা করায় ক্ষোভ উগরে দেন তিনি। এবার তিনিও পাচ্ছেন পদ্মশ্রী সম্মান। টেবিল টেনিসে দেশকে অনেক খেতাব এনে পদ্মশ্রী পাচ্ছেন শরথ কমলও। তালিকায় আছেন দাবা প্লেয়ার হারিকা দ্রোণাভাল্লি, তিরন্দাজির বামবায়লা দেবী, বাস্কেটবল প্লেয়ার প্রশান্তি সিং, কবাডি খেলোয়াড় অজয় ঠাকুর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে