Advertisement
Advertisement
UEFA Euro 2024

বেলিংহ্যামের দুরন্ত গোলে জিতে ইউরো শুরু ইংল্যান্ডের

এদিন মাঠে নামার সঙ্গে সঙ্গে একটি রেকর্ড গড়েন বেলিংহ্যাম।

England win against Serbia in UEFA Euro 2024
Published by: Amit Kumar Das
  • Posted:June 17, 2024 8:34 am
  • Updated:June 17, 2024 11:50 am

সার্বিয়া: ০
ইংল্যান্ড: ১ (বেলিংহ্যাম)

স্টাফ রিপোর্টার: জুড বেলিংহ্যাম কি বর্তমান ফুটবলবিশ্বের সেরা অ্যাটাকিং মিডফিল্ডার? একটু ভুল হল প্রশ্নটা। জুড বেলিংহ্যাম কি বর্তমান ফুটবলবিশ্বের সেরা মিডফিল্ডার?

Advertisement

রিয়াল মাদ্রিদে কার্লো আন্সেলোত্তির স্ট্র্যাটেজিতে খুব বেশি নিচে নামতে হয় না বেলিংহ্যামকে। কিন্তু তিনি যে নিচে এসে ডিফেন্সকেও সাহায্য করতে পারেন, তা রবিবার সার্বিয়া ম্যাচেই বুঝিয়ে দিলেন ইংলিশ মিডফিল্ডার। আবার পূর্ব ইউরোপের দেশটির বিরুদ্ধে ১-০ ব্যবধানে জেতার ম্যাচে একমাত্র গোলটিও করলেন তিনিই। ১৩ মিনিট নাগাদ সার্বিয়া বক্সের ডানদিক থেকে শট নিয়েছিলেন বুকায়ো সাকা। প্রতিপক্ষ ফুটবলারের পায়ে লেগে উঠে যাওয়া সেই বলে চিতার ক্ষিপ্রতায় হেড করেন বেলিংহ্যাম। আর এই গোলেই শেষ পর্যন্ত তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ল ইংল্যান্ড।

Advertisement

[আরও পড়ুন: পিছিয়ে পড়েও লড়াকু প্রত্যাবর্তন, জয় দিয়ে ইউরো অভিযান শুরু নেদারল্যান্ডসের]

এদিন মাঠে নামার সঙ্গে সঙ্গে একটি রেকর্ড গড়েন বেলিংহ্যাম। কনিষ্ঠতম ফুটবলার হিসাবে অন্তত তিনটি বড় আসরে খেলার রেকর্ড। ক্লাব ফুটবলে রিয়ালের জার্সিতে দূরন্ত ফর্মে ছিলেন তিনি। ইউরোতেও সেই ফর্ম ধরে রাখতে পেরে খুশি বেলিংহ্যাম “আজ আমাদের প্রতিপক্ষ বেশ ভালো দল। ওরা আমাদের সেভাবে জায়গা দেয়নি। তবে আমরা সব সুযোগ কাজে লাগাতে পারলে আরও বড় ব্যবধানে জিততাম। নিজে গোলটা করতে পেরে ভালো লাগছে। চেয়েছিলাম, ইউরোতেও যেন রিয়ালের মতো ফর্মে থাকি। প্রথম ম্যাচে নিজের পারফরম্যান্সে আমি খুশি।”

[আরও পড়ুন: ‘তুমি এত ভালো কী করে?’ পিতৃদিবসে বিরাটকে মিষ্টি শুভেচ্ছা অনুষ্কার]

সার্বিয়ার বিরুদ্ধে স্ট্যাটেজিতে একটা চমক দিয়েছিলেন ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট। রাইট ব্যাক ট্রেন্ট আলেকজান্ডার-আর্নল্ডকে মাঝমাঠে এনে জুড়ে দিয়েছিলেন ডেকলান রাইসের সঙ্গে। আসলে রাইট উইংয়ে খেলা সাকা সেভাবে ডিফেন্সকে সাহায্য করতে পারেন না। তার উপর সার্বিয়ার দলে আলেকজান্ডার মিত্রোভিচের মতো স্ট্রাইকার ছিলেন। তাই ডানদিকটা সুরক্ষিত রাখার পাশাপাশি মাঝমাঠে ট্রেন্টের গতি কাজে লাগাতে চেয়েছিলেন সাউথগেট। তাঁর পরিকল্পনা অনেকটাই সফল হয়েছে এদিন। মিত্রোভিচ বিশেষ একটা সুযোগ পাননি ম্যাচে। অন্যদিকে, ডিফেন্স ও মাঝমাঠের মধ্যে দূরত্ব কমিয়ে ইংল্যান্ড আক্রমণকে ঠেকানোর পরিকল্পনা নিয়েছিল সার্বিয়া। কোচ ড্রায়গো স্টয়কোভিচের সেই ভাবনা বিশেষ ভুল প্রমাণিত না হলেও আক্রমণের ভুলে ম্যাচে প্রভাব ফেলতে পারেনি তারা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ