BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Euro 2020: ১০ জনের নেদারল্যান্ডসকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে চেক প্রজাতন্ত্র

Published by: Krishanu Mazumder |    Posted: June 27, 2021 11:29 pm|    Updated: July 2, 2021 4:35 pm

Euro Cup 2020: Netherlands out of the tournament and Czech Republic through to the Quarter Final | Sangbad Pratidin

চেক প্রজাতন্ত্র– ২ (টমাস, প্যাট্রিক)
নেদারল্যান্ডস-০

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউরো কাপ (Euro 2020) থেকে নেদারল্যান্ডসের বিদায়। এবারের টুর্নামেন্টে ইন্দ্রপতন। রবিবারের প্রি কোয়ার্টার ফাইনালে ১০ জনের নেদারল্যান্ডসকে (Netherlands) মাটি ধরিয়ে কোয়ার্টার ফাইনালে চলে গেল চেক প্রজাতন্ত্র। শেষ আটে তাদের সামনে এবার ডেনমার্ক। 

এই চেক প্রজাতেন্ত্রর (Czech Republic) কাছে হেরেই ২০১৬ সালে ইউরো কাপের মূলপর্বের টিকিট জোগাড় করতে পারেনি নেদারল্যান্ডস। এবারের ইউরো কাপেও সেই একই প্রতিপক্ষের কাছেই হার মানতে হল ফ্র্যাঙ্ক ডি’ বোয়েরের ছেলেরা। চেক বাধা অতিক্রম করার ফর্মুলা পাঁচ বছরেও আবিষ্কার করতে পারেনি জোহান ক্রুয়েফের দেশ। 

[আরও পড়ুন: বিরাট কোহলির অধিনায়কত্ব নিয়ে সমালোচনার মাঝেই মুখ খুললেন সৌরভ]

নেদারল্যান্ডসের ফুটবলে এখন ভাটা। চার বছর আগের ইউরোয় যোগ্যতাই অর্জন করতে পারেনি কমলা জার্সিধারীরা। রাশিয়া বিশ্বকাপেও দেখা যায়নি তাদের। দেশের ফুটবলে এক নতুন ভোর আনার জন্য এবার ইউরোয় এসেছিলেন ফ্র্যাঙ্ক ডি’ বোয়ের। যোগ্যতাপর্বে দুদ্দাড়িয়ে খেলে মূলপর্বে আসে নেদারল্যান্ডস। গ্রুপে  ইউক্রেনের বিরুদ্ধে ৩-২ গোলে জয় দিয়ে অভিযান শুরু করে ডি’ বোয়েরের ছেলেরা। দ্বিতীয় ম্যাচে অস্ট্রিয়াকে ২-০ গোলে হারানোর পরে শেষ ম্যাচে উত্তর ম্যাসিডোনিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে শেষ ষোলোয় যোগ্যতা অর্জন করে নেদারল্যান্ডস। 

কিন্তু রবিবারের প্রি কোয়ার্টার ফাইনালে মোক্ষম সময়ে নিজেদের বিপন্ন করে নেদারল্যান্ডস। ৫৫ মিনিটে বল হাত দিয়ে ধরে লাল কার্ড দেখেন ডি’লিট। ১০ জনে নেমে যায় নেদারল্যান্ডস। এর ফলে নিউমেরিক্যাল অ্যাডভান্টেজ পেয়ে যায় চেকরা। বাকি সময়ে তার পুরোদস্তুর সদ্ব্যবহার করে চেক প্রজাতন্ত্র। ৬৮ মিনিটে ফ্রি কিক থেকে হেডে গোল করে যান টমাস হোলস। ৮০ মিনিটে দ্বিতীয় গোল করে নেদারল্যান্ডসের কফিনে পেরেক পুঁতে দেন প্যাট্রিক শিক। প্রথম গোল হজম করার পরই ম্যাচ থেকে হারিয়ে যায় নেদারল্যান্ডস। তাদের কাঁধ ঝুলে গিয়েছিল। শরীরী ভাষাতেও বোঝা যাচ্ছিল হাল ছেড়ে দিয়েছে ডাচরা। চেকরা দ্বিতীয় গোল করে নক আউট করে দেয় তাদের। অবশ্য গোল করার মতো পরিস্থিতি যে তৈরি করেনি নেদারল্যান্ডস এমন নয়। চেক প্রজাতন্ত্রের গোলকিপার ভাচলিককে সামনে পেয়েও গোল করতে পারেননি মালিন। তাঁর পা থেকে বল তুলে নেন চেক গোলকিপার। এর পরেই শুরু হয় চেকদের আগ্রাসন। তাদের আক্রমণের ঝড়ে উড়ে যায় নেদারল্যান্ডস। 

[আরও পড়ুন: নাদালের পর টোকিও অলিম্পিক থেকে নাম প্রত্যাহার করলেন সেরেনাও]

৩৩ বছর আগে রুড গুলিট, মার্কো ভ্যান বাস্তেনরা ইউরোপসেরা হয়েছিলেন। তার পর আর ইউরো চ্যাম্পিয়ন হতে পারেনি নেদারল্যান্ডস। ফ্র্যাঙ্ক ডি’ বোয়ের স্বপ্ন নিয়ে খেলতে এসেছিলেন ইউরোয়। রবিবার তাঁর স্বপ্ন ভেঙে দিল চেকরা। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে