Advertisement
Advertisement
Euro Cup 2024

জয়ের হ্যাটট্রিকে ইউরোর প্রি-কোয়ার্টারে স্পেন, নকআউটে ইটালিও

ইউরোর ইতিহাসে বয়স্কতম ফুটবলার হিসাবে গোল করার নজির গড়েন লুকা মদ্রিচ।

Euro Cup 2024 group b scenario after all matches played
Published by: Anwesha Adhikary
  • Posted:June 25, 2024 2:32 am
  • Updated:June 25, 2024 2:52 am

স্পেন: ১ (তোরেস)

আলবেনিয়া: ০

Advertisement

 

Advertisement

ক্রোয়েশিয়া: ১ (মদ্রিচ)

ইটালি: ১ (জাকানি)

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউরোয় এটাই ছিল গ্রুপ অফ ডেথ। সেই গ্রুপ বি থেকে ইউরোপ সেরার লড়াইয়ে আরো এগিয়ে গেল স্পেন এবং ক্রোয়েশিয়া। সোমবার রাতে নিজেদের গ্রুপ পর্যায়ের শেষ ম্যাচ খেলে ফেলল বি গ্রুপের চার দল। জোড়া ম্যাচ জিতে আগেই প্রি-কোয়ার্টারে খেলা নিশ্চিত করে ফেলেছিল স্পেন। নিয়মরক্ষার ম্যাচে তারা হারাল আলবেনিয়াকে। লা রোজাদের পাশাপাশি শেষ ষোলোর ছাড়পত্র পেয়ে গেল ইটালিও। তবে ক্রোয়েশিয়া এখনও আগামী পর্বে যাওয়ার আশা বাঁচিয়ে রেখেছে।

গ্রপ পর্বে জয়ের হ্যাটট্রিকের লক্ষ্যে এদিন খেলতে নেমেছিল স্পেন। প্রতিপক্ষ আলবেনিয়া কিন্তু ইউরোয় (Euro Cup 2024) নজর কেড়েছিল ক্রোয়েশিয়ার বিরুদ্ধে শেষ মুহূর্তে ড্র করে। তবে এদিন স্পেনের দাপটের সামনে আলবেনিয়ার (Albania) প্রতিরোধ ফিকে হয়ে গেল। শুরুতে বেশ দাপট ছিল আলবেনিয়ার। কিন্তু ম্যাচ শুরুর মাত্র ১৩ মিনিটের মাথায় গোল করে স্পেনকে এগিয়ে দেন ফেরান তোরেস। থ্রু পাস রিসিভ করে নিখুঁত ভাবে জড়িয়ে দেন গোলে। গোলকিপারের পক্ষেও আটকানো সম্ভব ছিল না ওই শট। ম্যাচের শুরুতেই এগিয়ে যাওয়ার পরেও অবশ্য লাগাতার আক্রমণ শানিয়ে গিয়েছে স্পেন (Spain)। বেশ কয়েকবার গোলের সুযোগ পেয়েও সমতা ফেরাতে পারেনি আলবেনিয়া। শেষ পর্যন্ত তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে স্পেন। 

[আরও পড়ুন: আহমেদাবাদের বদলা সেন্ট লুসিয়ায়, অজিদের হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিতে ভারত

অন্যদিকে একই সময়ে লড়াইয়ে নেমেছিল ইটালি (Italy) এবং ক্রোয়েশিয়াও। গতবারের চ্যাম্পিয়নরাও চার পয়েন্ট পেয়ে প্রি-কোয়ার্টারে ওঠার দৌড়ে ভাল জায়গায় ছিল। কিন্তু ক্রোয়েশিয়ার মতো প্রতিপক্ষের বিরুদ্ধে জয় সহজ হবে না বলেই ধরে নিয়েছিলেন রাস্পোদেরিরা। অন্যদিকে টুর্নামেন্টে প্রথম জয় পেতে মরিয়া ছিলেন মদ্রিচরাও। ফলে ম্যাচের প্রথম মিনিট থেকেই দুই দলের মধ্যে শুরু হয় বল দখলের হাড্ডহাড্ডি লড়াই। প্রথমার্ধে গোলের সুযোগ পেয়েছিল দুই দলই। কিন্তু রক্ষণ আর গোলকিপারের বাধা টপকে বল জালে জড়াতে পারেনি কেউ। বিরতির পরে ৫৪ মিনিটে ক্রোয়েশিয়া (Croatia) পেনাল্টি পেলেও মদ্রিচের শট বাঁচিয়ে দেন ইটালির গোলরক্ষক দোনারুমা। অবশ্য পেনাল্টি মারার কয়েক সেকেণ্ডের মধ্যে গোল করে দলকে এগিয়ে দেন সেই মদ্রিচই। ইউরোর ইতিহাসে বয়স্কতম হিসাবে গোল করার নজির গড়েন। কিন্তু গোল হওয়ার পরেও লাগাতার আগ্রাসী ফুটবল থেকে সরে আসেনি দুই দলই। একের পর এক সুযোগ তৈরি করেও গোল আসেনি। একেবারে শেষ মুহূর্তে ৯৮ মিনিটে গিয়ে ইটালি সমতা ফেরায়। চার পয়েন্ট নিয়ে বি গ্রুপের দ্বিতীয় দল হিসাবে নকআউটে চলে গেল গতবারের চ্যাম্পিয়নরা।

তবে গ্রুপের প্রথম দুই দল পরের রাউন্ডে চলে গেলেও এখনও প্রি-কোয়ার্টারে খেলার আশা টিকিয়ে রেখেছে ক্রোয়েশিয়া। কারণ ছটি গ্রুপের তৃতীয় স্থানে থাকা দলগুলোর মধ্যে সেরা চারটি দল জায়গা করে নেবে পরের রাউন্ডে। গ্রুপ পর্বের খেলা শেষ হওয়ার পর তিন ম্যাচে ক্রোয়েশিয়া পেয়েছে ২ পয়েন্ট। গোল পার্থক্য -৩। ফলে আগামী দিনে ইউরোতে টিকে থাকার আশা এখনও শেষ হয়নি মদ্রিচদের। 

[আরও পড়ুন: আফগান জয়ে উদ্ভট, হাস্যকর দাবি পাক সাংবাদিকের, সপাট জবাব অশ্বিনের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ