২ অগ্রহায়ণ  ১৪২৬  মঙ্গলবার ১৯ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রিকেটাররা যে কুসংস্কারী হয়ে থাকেন, এমন উদাহরণ বহু রয়েছে। কেউ নিজের ব্যাটকে পয়া বলে মনে করেন, তো কেউ দলের জয়ের জন্য ড্রেসিংরুমে একভাবে ঠায় বসে থাকেন। কিন্তু ফাফ ডু প্লেসি যা করলেন, তা নিঃসন্দেহে নজিরবিহীন। টস হারার ভয়ে টসের সময় আনলেন প্রক্সি ক্যাপ্টেনকে। ক্রিকেটের স্মরণকালে এমন দৃষ্টান্ত নেই। আর শনি-সকালে তারই সাক্ষী রইল রাঁচি।

ফাফ ডু প্লেসি কি রাঁচি টেস্টে টস করতে যাচ্ছেন? ম্যাচ শুরুর আগে এ নিয়ে তৈরি হয়েছিল অনিশ্চয়তা। এমনটা নয় যে তিনি তৃতীয় টেস্টে নেতৃত্ব দেবেন না। তাহলে! আসলে টসে লাগাতার হারে বিধ্বস্ত প্রোটিয়া অধিনায়ক। উপমহাদেশে টানা ন’টা টেস্টের টসে হেরেছেন তিনি। আর সেই কারণেই তাঁর টস করতে যাওয়া নিয়ে তৈরি হয়েছিল ধোঁয়াশা। যদিও শেষমেশ হাজির হলেন মাঠে। তবে সতীর্থ টেম্বা বাভুমাকে সঙ্গে নিয়ে। কিন্তু হায়! তাতেও ভাগ্য ফিরল না।

[আরও পড়ুন: আইপিএলে প্রথম, এবছর কোহলিদের ‘ম্যাসাজ থেরাপি’র দায়িত্বে এক মহিলা]

ভারতীয় উইকেটে জয়ের জন্য টস জেতা কতটা গুরুত্বপূর্ণ, তা বেশ ভালই জানেন ফাফ। আর চলতি সিরিজে ০-২-এ পিছিয়ে পড়া দক্ষিণ আফ্রিকার রাঁচি টেস্ট হার মানেই টিম ইন্ডিয়ার কাছে হোয়াইটওয়াশ। তাই যেনতেন প্রকারে তিনি টস জিততে মরিয়া হয়ে উঠেছিলেন। শুক্রবার সাংবাদিক বৈঠকে সোজাসাপটা বলেও দিয়েছিলেন, “আমি হয়তো অন্য কাউকে পাঠাব রাঁচি টেস্টে টস করতে। আমার নিজের টস রেকর্ড তো ভাল নয়। আমাদের আসলে ভাল শুরু করা দরকার। তার জন্য প্রথমে ব্যাট করা প্রয়োজন।”

এদিন সকালে দেখা যায়, টসের জন্য ভারত অধিনায়ক বিরাট কোহলির পাশে এসে দাঁড়িয়েছেন ফাফ। কিন্তু সঙ্গে নিয়ে এসেছেন টেম্বাকে। টস করাতে আসা মুরলী কার্তিক যাঁকে প্রক্সি ক্যাপ্টেন হিসেবে সম্বোধন করলেন। কিন্তু টস হতেই হেসে ফেললেন কার্তিক-ফাফরা। হাসি চেপে রাখতে পারলেন না কোহলিও। ফের ব্যর্থ ফাফ। তাঁকে জিজ্ঞেস করা হলে বললেন, “বোঝা গেল এতেও কিছু হওয়ার নয়। আসলে রাঁচিতে টস জেতাটা খুব জরুরি ছিল।” তারপরই দল নিয়ে কথা বলতে থাকেন ফাফ। তবে তাঁর এমন সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক গ্রেম স্মিথ। গোটা বিষয়টিকে অত্যন্ত লজ্জাজনক বলে দাবি করেছেন তিনি।

[আরও পড়ুন: কাতারের বিরুদ্ধেও যুবভারতীতে খেলুক ভারত, চাইছেন কোচ স্টিমাচ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং