১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ব্যাট হাতে ফের ইতিহাস ফখরের, ওয়ানডে-তে ছাপিয়ে গেলেন ভিভকেও

Published by: Sulaya Singha |    Posted: July 22, 2018 7:58 pm|    Updated: July 22, 2018 7:58 pm

Fakhar Zaman becomes fastest to 1000 ODI runs, overtakes Viv Richards

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছর চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে তাঁর চওড়া ব্যাটে ভর করেই প্রথমবার চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। তারপর থেকেই দারুণভাবে নজর কেড়েছেন পাক ব্যাটসম্যান ফখর জামান। গত সপ্তাহেই প্রথম পাক ক্রিকেটার হিসেবে ওয়ানডে-তে ডাবল সেঞ্চুরি করে নজির গড়েন। এবার ব্যাট হাতে ছাপিয়ে গেলেন কিংবদন্তি ভিভ রিচার্ডসকেও।

[লক্ষ্যের হাত ধরে ৫৩ বছর পর জুনিয়র ব্যাডমিন্টনে সোনা ভারতের]

রবিবার জিম্বাবোয়ের বিরুদ্ধে পঞ্চম একদিনের ম্যাচে বিশ্বের দ্রুততম ব্যাটসম্যান হিসেবে এক হাজার রানের মাইলস্টোন ছুঁয়ে ফেললেন ফখর। আর সেই সঙ্গে ক্যারিবিয়ান কিংবদন্তি ভিভ রিচার্ডস, ইংলিশ ব্যাটসম্যান কেভিন পিটারসেন ও জোনাথান ট্রট, প্রোটিয়া তারকা কুইন্টন ডি কক এবং সতীর্থ বাবর আজমকে টপকে দ্রুততম হাজার রানপ্রাপকদের তালিকায় শীর্ষস্থান দখল করলেন তিনি। প্রত্যেকেই ব্যক্তিগত ২১ তম ইনিংসে এই মাইলফলক ছুঁয়েছিলেন। তবে ১৮ টি ইনিংস খেলেই এই সাফল্য স্পর্শ করলেন পাক ওপেনার। ভারত অধিনায়ক বিরাট কোহলি ২৪ টি ইনিংস খেলে এক হাজার রান করেছিলেন।

মাঠে নামার আগে ইতিহাস গড়া থেকে মাত্র ২০ রান দূরে ছিলেন ফখর। বাউন্ডারি হাঁকিয়েই ইতিহাসে নাম লেখান পাক ওপেনার। এদিন ৮৫ রান করে ফেরেন প্যাভিলিয়নে। তবে শুধু একটা নয়, একই দিনে আরও একটি রেকর্ড ঝুলিতে ভরেন ফখর। প্রথম পাক ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে সিরিজে ৫০০-র বেশি রান করার নজিরও গড়লেন এই তরুণ। এর আগে বাংলাদেশের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজে সর্বোচ্চ ৪৫১ রান করেছিলেন পাক ব্যাটসম্যান সলমন বাট।

গত সপ্তাহেই প্রাক্তন পাক তারকা সইদ আনোয়ারের ১৯৪ রানের রেকর্ডকে পিছনে ফেলে প্রথম পাক ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে-তে দ্বিশতরান করেন ফখর। যে তালিকায় তাঁর সঙ্গে রয়েছেন বিশ্বের মাত্র পাঁচজন ব্যাটসম্যান। স্বপ্নের ফর্মে রয়েছেন ২৮ বছরের ব্যাটসম্যান। দুর্দান্ত পারফরম্যান্স দিয়েই বিশ্ব ক্রিকেট মহলের প্রশংসা কুড়োচ্ছেন। প্রাক্তনরা তাঁকে উৎসাহ দিয়ে বলছেন, এখন শুধুই এগিয়ে যাওয়ার পালা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে