১৪  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিশ্বকাপে অব্যাহত ফরাসি বিপ্লব, মুসলেরার ভুলেই স্বপ্নভঙ্গ উরুগুয়ের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 6, 2018 9:22 pm|    Updated: July 6, 2018 9:22 pm

FIFA World Cup 2018: France beat Uruguay to reach Semi-Final

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপের প্রথম কোয়ার্টারে ফ্যাবুলাস ফ্রান্স। কাভানিহীন উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে শেষ চারে এমবাপে-গ্রিজম্যানরা। সৌজন্য রাফায়েল ভারানের দুর্দান্ত হেডার, গোলরক্ষক লরিসের দুর্দান্ত সেভ। অন্যদিকে, উরুগুয়ের গোলকিপার ফার্নান্ডো মুসলেরার ভুলের জন্য দ্বিতীয় গোলটি উপহার পেলেন গ্রিজম্যান। জয়ের ফলে ২০০৬-এর পর এই প্রথম কোয়ার্টারের গণ্ডি পেরলো ৯৮’-র চ্যাম্পিয়নরা।

[বিশ্বকাপে দেশকে উৎসাহ দিতে ক্রোট প্রেসিডেন্ট যা করলেন জানলে গর্ব হবে]

ম্যাচ শুরুর আগেই অবশ্য অ্যাডভান্টেজ পেয়ে গিয়েছিল ফ্রান্স। চোটের জন্য এদিন দলের অন্যতম সেরা স্ট্রাইকার কাভানিকে ছাড়াই নামতে হয়েছিল উরুগুয়েকে। গোটা বিশ্বকাপে বিপক্ষের রক্ষণের ত্রাস ছিল সুয়ারেজ-কাভানি জুটি। এই জুটি ভেঙে চাওয়ায় চেনা ছন্দ দেখা গেল না তাবারেজ-ব্রিগেডের আক্রমণভাগকে। হতাশ করলেন সুয়ারেজও। শুরুর দিকে অবশ্য ফ্রান্সের তরুণ আক্রমণভাগকেও ছন্দহীন মনে হচ্ছিল। ১৫ মিনিটের মাথায় সহজ সুযোগ মিস করা ছাড়া প্রথমার্ধে তেমন কিছু করতে পারলেন না আর্জেন্টিনা ম্যাচের নায়ক এমবাপেও। প্রায় মিনিট চল্লিশেক ম্যাচ ছিল নির্বিষ।

[ব্রাজিলেই মন বাঙালির, নেইমার-ট্যাটুতে মজেছেন তরুণ-তরুণীরা]

ছবিটা বদলালো ৪০ মিনিটে। গ্রিজম্যানের ফ্রি কিক থেকে দুর্দান্ত ক্ষিপ্রতায় হেডার দিয়ে ফ্রান্সকে এগিয়ে দিলেন সেন্টার-ব্যাক রাফায়েল ভারানে। ভারানের গোলের পরই যেন নতুন করে প্রাণ পেল বিশ্বকাপের সেমিতে যাওয়ার লড়াই। বিশ্বকাপে প্রথমবার পিছিয়ে পড়ার পর আক্রমণের গতি অনেকটা বাড়িয়ে দিল উরুগুয়ে। ৪৩ মিনিটে ফ্রান্সের গোলরক্ষক তথা অধিনায়ক হুগো লরিস দুর্দান্ত সেভ না করলে হয় প্রথমার্ধেই সমতা ফিরিয়ে ফেলত উরুগুয়ে। কিন্তু ক্যাসেরাসের হেডার দুর্দান্ত দক্ষতায় বাঁচিয়ে সেযাত্রা ফ্রান্সের লিড রক্ষা করলেন লরিস। লরিসের এই সেভকে বিশ্বকাপের অন্যতম সেরা সেভ বললে বোধ হয় ভুল বলা হবে না।

[‘বেলজিয়াম অন্যতম ফেভারিট, তবুও ব্রাজিলের ঐতিহ্যকেই এগিয়ে রাখছি’]

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই কার্যত ছন্দহীন ফুটবলই উপহার পেলেন দর্শকরা। সুয়ারেজ-স্টুয়ানিরা আক্রমণ গড়ে তোলার চেষ্টা করলেও ফ্রেঞ্চ রক্ষণকে টলাতে পারলেন না তারা। উলটে গোলকিপার মুসলেরার বিশ্রী ভুলের জন্য একটি গোল হজম করতে হল দু’বারের বিশ্বচ্যাম্পিয়নদের। ৬১ মিনিটের মাথায় পেনাল্টি বক্সের বেশ খানিকটা দূর থেকে গ্রিজম্যানের নেওয়া শট একেবারে হাতে এসে পড়ে মুসলেরার। কিন্তু উরুগুয়ের অভিজ্ঞ গোলকিপার সেই বলের গতি আন্দাজ করে পারেননি। তাঁর এই ভুলেরই খেসারত দিতে হল তাবারেজ-ব্রিগেডকে। দু’গোলে পিছিয়ে পড়ার পর যে মানসিকতা প্রয়োজন তা এদিন দেখাতে পারলেন না সুয়ারেজরা।

[কার দখলে যাবে বিশ্বকাপের সোনার বল, মেসি-রোনাল্ডোর পর কে এগিয়ে দৌড়ে?]

জয়ের ফলে প্রথম দল হিসেবে রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালে চলে গেল ফ্রান্স। এর আগে ২০০৬ সালে সেমিফাইনালে উঠেছিল জিদানের দেশ। সেবারে পর্তুগালকে হারিয়ে ফাইনালে ওঠে ফ্রান্স। এবারে গ্রিজম্যানদের মুখোমুখি হবে আজ রাতে ব্রাজিল-বেলজিয়াম ম্যাচের জয়ী দল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে