৩ কার্তিক  ১৪২৬  সোমবার ২১ অক্টোবর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৩ কার্তিক  ১৪২৬  সোমবার ২১ অক্টোবর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের শীর্ষ লিগ কোনটি? এ নিয়ে বিতর্কের মধ্যেই আইএসএলের সূচি প্রকাশ করল এআইএফএফ। আগামী ২০ অক্টোবর শুরু হবে ইন্ডিয়ান সুপার লিগ। অন্যদিকে, আই লিগ ২ নভেম্বর শুরু হতে পারে বলে এআইএফএফ সূত্রের খবর।

[আরও পড়ুন: ডুরান্ড ফাইনালে ইতিহাসের দোরগোড়ায় মোহনবাগান, মাঝমাঠ ভরসা দিচ্ছে ভিকুনাকে]

শুরুর মতো উন্মাদনা না থাকলেও আইএএসএলকেই যে দেশের শীর্ষ লিগ করা হবে, তা একপ্রকার বুঝিয়ে দিয়েছে এআইএফএফ। এএফসি চ্যাম্পিয়ন্স লিগের বাছাই পর্বে খেলার সুযোগ এবার থেকে পাবে আইএসএল চ্যাম্পিয়নরাই। একথা আগেই জানানো হয়েছে। এবার সূচি তৈরির ক্ষেত্রেও গুরুত্ব পেল আইএসএলই। দুই শীর্ষ লিগের মধ্যে, আইএসএল সূচি আগে তৈরি করা হল। টুর্নামেন্টটি শুরুও হবে আইলিগের আগে। তারপর শুরু হবে আই লিগ। অন্যবারের মতোই এবারও আইএসএলের ম্যাচগুলি আয়োজিত হবে প্রাইম টাইমে। তুলনায়, খারাপ সময়ে শুরু হবে আই লিগ।

আগামী ২০ অক্টোবর এটিকে বনাম কেরালা ব্লাস্টার্স ম্যাচ দিয়ে শুরু হচ্ছে ইন্ডিয়ান সুপার লিগ। প্রথম ম্যাচটি হবে কোচির জওহরলাল নেহেরু স্টেডিয়ামে। আসলে, আইএসএল ক্লাবগুলির মধ্যে এই দুটি ক্লাবের জনপ্রিয়তায় সবচেয়ে বেশি। তাই, গত দুই মরশুমও শুরুর ম্যাচ হিসেবে এটিকে বনাম কেরলকেই বেছে নিয়েছিল এআইএফএফ। দ্বিতীয় ম্যাচে ২১ অক্টোবর গতবারের চ্যাম্পিয়ন বেঙ্গালুরু এফসি খেলবে নর্থইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে।

১০ নভেম্বর বেঙ্গালুরু এফসি বনাম চেন্নাইয়িন এফসি-র ম্যাচের পরে কয়েকদিন বন্ধ থাকবে আইএসএল। নতুন করে খেলা শুরু হবে ২৩ নভেম্বর। ২০২২ সালের ফিফা বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ১৪ ও ১৯ নভেম্বর আফগানিস্তান ও ওমানের বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচ খেলবে ভারত। সেই কারণেই কয়েকদিন বন্ধ থাকছে সুপার লিগ। টুর্নামেন্টের সূচি অনুযায়ী, লিগ পর্ব চলবে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত। তার পরে সেমিফাইনাল ও ফাইনাল। এখনও অবশ্য সেমিফাইনাল ও ফাইনালের দিনক্ষণ প্রকাশ করা হয়নি।

[আরও পড়ুন: ডুরান্ড কাপ জয়ে মোহনবাগানকে আত্মবিশ্বাস জোগাচ্ছে ইস্টবেঙ্গলই! জানেন কীভাবে?]

অন্যদিকে এআইএফএফ সূত্রের খবর, আই লিগ শুরু হতে পারে ২ নভেম্বর। এবারেও আই লিগে ১১টি দলই খেলবে। অভিষেক হতে পারে ট্রাউ এফসির। বিদেশি খেলানোর নিয়মও বদলানো হচ্ছে না বলেই সূত্রের খবর।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং