২১ অগ্রহায়ণ  ১৪২৬  রবিবার ৮ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

স্টাফ রিপোর্টার: আই লিগ শুরু হচ্ছে ৩০ নভেম্বর। শুক্রবার ফেডারেশনের লিগ কমিটির সভায় সিদ্ধান্ত নিলেন কর্তারা। ঠিক হয়েছে, এক সপ্তাহর মধ্যে চূড়ান্ত হবে লিগের টিভি সম্প্রচারের বিষয়টিও। তারপর ক্লাবগুলির সঙ্গে বসে লিগের ক্রীড়াসূচি ঘোষণা করবে ফেডারেশন।

আগে ঠিক ছিল ১৬ নভেম্বর শুরু হবে আই লিগ। বিভিন্ন ক্লাব ফেডারেশনকে চিঠি দিয়ে জানায়, উৎসবের মরশুমে বিমান ভাড়া বেড়ে গিয়েছে। ১৬ নভেম্বর লিগ শুরু হলে বিমানের টিকিট পাওয়া মুশকিল হতে পারে। তাই লিগ পিছিয়ে দেওয়া হোক। লিগ কমিটির সভায় ফেডারেশন কর্তারা তাই লিগ ৩০ নভেম্বর শুরু করার সিদ্ধান্ত নেন।

[আরও পড়ুন: অপ্রতিরোধ্য চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে শেখ কামাল কাপের শেষ চারে মোহনবাগান]

প্রশ্ন ওঠে, ম্যাচ দেখানো হবে কোন চ্যানেলে? এফএসডিএল-এর পক্ষ থেকে জানানো হয়, ‘স্টার’ এবং ‘ডি স্পোটর্স,’ দু’জনের সঙ্গে কথা চলছে। পরবর্তী সপ্তাহে ঠিক হবে কোথায় লিগ দেখা যাবে। তারপর চূড়ান্ত ক্রীড়াসূচি ঘোষণা করে হবে।

মিটিংয়ে আলোচনা হয় অনূর্ধ-২২ ফুটবলার খেলানোর বিষয়েও। অনেক ক্লাব খেলা শুরু হওয়ার সঙ্গে সঙ্গে অনূর্ধ্ব-২২ ফুটবলার তুলে নেন। তাই প্রথম একাদশে অনূর্ধ্ব-২২ ফুটবলার রাখার প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তোলে মোহনবাগান। বলে অনেক ক্লাব শুরুতেই জুনিয়র ফুটবলার বদলে নেয়। যদি প্রথম একাদশে অনূর্ধ্ব-২২ ফুটবলার রাখতেই হয়, তা হলে বলা হোক বদল হলে অনূর্ধ্ব-২২ ফুটবলার নামাতে হবে। এই নিয়ম চালু করলে ভাল হয়।

[আরও পড়ুন: ঘরের মাঠে দুর্দান্ত জয়, আনকোরা হায়দরাবাদকে গোলের মালা পরাল এটিকে ]


এ ব্যাপারে বেশ কয়েকটি ক্লাব অন্য প্রস্তাব দিয়েছে। বলেছে, যদি অনূর্ধ্ব-২২ ফুটবলার তুলে জুনিয়র ফুটবলার নামাতে হয়, তাহলে  সমস্যা। ফুটবলারটি গোলকিপার হলে রিজার্ভ গোলকিপারও অনূর্ধ্ব-২২ হতে হবে। এমনকী যে পজিশনের হবে, সেই পজিশনের ফুটবলার রিজার্ভে রাখতে হবে। যা সমস্যার। লিগ কমিটির সভায় অনূর্ধ্ব-২২ ফুটবলার নিয়ে কোনও নিয়ম প্রকাশ হয়নি। ঠিক হয়েছে ক্লাবগুলোর সঙ্গে কথা বলে  সিদ্ধান্ত নেওয়া হবে। গতবারের মতো এবারও ৬জন বিদেশি ফুটবলার রেজিষ্ট্রেশন করিয়ে ৫জনকে খেলানো যাবে। তবে চোটের জন্য বিদেশি ফুটবলার বদলের নিয়মে পরিবর্তন হচ্ছে। গত মরশুম পর্যন্ত চোট বা অন্য কারণ দেখিয়ে বিদেশি ফুটবলার বেশি বদলে নিতে পারত ক্লাবগুলো। এবার সারা বছরে তিন বিদেশি ফুটবলারের বেশি বদল হবে না। লিগ কমিটির সভায় জানানো হয়েছে, বাংলা থেকে তিনটে দল আই লিগ দ্বিতীয় ডিভিশনে খেলবে। মহামেডান স্পোর্টঁ, ভবানীপুর ফুটবল ক্লাব, এটিকে রিজার্ভ দল।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং