BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ২৭ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নির্বাসনের ফাঁড়া কাটাতে ২ সেপ্টেম্বর AIFF নির্বাচন, নতুন করে মনোনয়ন পেশের নির্দেশ

Published by: Anwesha Adhikary |    Posted: August 23, 2022 2:56 pm|    Updated: August 23, 2022 4:41 pm

AIFF elections to take place on 2 September | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ২ সেপ্টেম্বর সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (AIFF Election) নির্বাচন হবে বলে ঘোষণা করে দিলেন সুপ্রিম কোর্ট নিযুক্ত দুই রিটার্নিং অফিসার। জানানো হয়েছে, আগামী ২৫ আগস্ট থেকেই মনোনয়ন জমা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে যাবে। ২৮ আগস্ট পর্যন্ত মনোনয়ন জমা দেওয়া যাবে বলেই ঘোষণা করা হয়েছে। প্রসঙ্গত, আগে যাঁরা মনোনয়ন দিয়েছিলেন, তাঁদের নতুন করে মনোনয়ন জমা করতে হবে। নির্বাচনের দিনই ফলাফল ঘোষণা করা হতে পারে। দিল্লিতে এআইএফএফের সদর দপ্তরে নির্বাচন হবে বলেও ঘোষণা করা হয়েছে।

দ্রুত কমিটি গঠন করতে পারলে ফিফার (FIFA) নিষেধাজ্ঞা উঠে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সেই কারণেই সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, অবিলম্বে নির্বাচন প্রক্রিয়া শেষ করে নতুন কমিটিকে দায়িত্ব নিতে হবে। তারপরেই সাসপেনশন তুলে নেওয়ার আবেদন জানানো যাবে ফিফার কাছে। অনুমতি পেলে তবেই অক্টোবর মাসে মহিলাদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ আয়োজন করা যাবে। প্রসঙ্গত, ফুটবল প্রশাসনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ করার অভিযোগে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে নির্বাসিত করা হয়েছিল। 

[আরও পড়ুন: কাতার বিশ্বকাপে নিরাপত্তা দেবে পাকিস্তান সেনাবাহিনী! সাক্ষরিত হতে চলেছে চুক্তি]

ভারতীয় ফুটবল পরিচালনার জন্য একটি প্রশাসনিক কমিটি গঠন করা হয়েছিল। সোমবার সেই সিওএকে বাতিল করে দেয় সুপ্রিম কোর্ট (Supreme Court)। শীর্ষ আদালতের তরফে জানিয়ে দেওয়া হয়, অবিলম্বে নতুন কমিটির গঠনের জন্য নির্বাচন করতে হবে। ভারতীয় ক্লাবগুলি যেন আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশ নিতে পারে, সেই কথা মাথায় রেখেই দ্রুততার সঙ্গে সিদ্ধান্ত নিতে হবে। নির্বাচন প্রক্রিয়া শুরু করার জন্য এক সপ্তাহ বেশি সময় দেওয়া হয় আদালতের তরফ থেকে। 

সুপ্রিম কোর্ট আরও জানিয়েছে, ফুটবলারদের আলাদা করে ভোটাধিকার দেওয়া হবে না। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ফুটবল সংস্থার প্রতিনিধিরা নির্বাচন প্রক্রিয়ায় অংশ নেবেন। প্রাক্তন ফুটবলার হওয়ার কারণেই মনোনয়ন জমা দিতে পারবেন না। রাজ্য সংস্থায় নির্বাচিত প্রতিনিধিরাই একমাত্র মনোনয়ন পেশ করতে পারবেন। আগামী ৩০ আগস্টের পরেই প্রার্থীদের নাম এআইএফএফের ওয়েবসাইটে প্রকাশ করে দেওয়া হবে।  

[আরও পড়ুন: বকেয়া নিয়ে আইএফএ-কে একহাত নিলেও কলকাতা লিগে খেলার পথ খোলা রাখছে মোহনবাগান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে