BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এএফসি কাপে মোহনবাগানকে খেলার অনুমতি দেওয়া হোক, ফিফার দ্বারস্থ কেন্দ্র

Published by: Anwesha Adhikary |    Posted: August 19, 2022 6:27 pm|    Updated: August 19, 2022 6:54 pm

Central sports ministry appeals to FIFA and AFC to allow Mohunbagan to play | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একদিকে ফিফার ব্যান। বিধ্বস্ত ভারতীয় ফুটবল। এমন অবস্থায় কোনও আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে অংশ নিতে পারবে না ভারতীয় কোনও দল। এই পরিস্থিতিতে ভারতীয় দলগুলি যাতে আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশ নিতে পারে, সেই বিষয়ে উদ্যোগী হল কেন্দ্রীয় সরকার। শুক্রবার ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রকের তরফে ফিফা (FIFA) এবং এএফসির (AFC) কাছে আবেদন জানানো হয়েছে, গোকুলাম কেরালা এফসি এবং মোহনবাগানকে (Mohunbagan) যেন আসন্ন আন্তর্জাতিক টুর্নামেন্টগুলিতে খেলতে দেওয়ার অনুমতি দেওয়া হয়। এই বিষয়ে একটি বিবৃতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। উল্লেখ্য, প্রসঙ্গত, তৃতীয় পক্ষের হস্তক্ষপের অভিযোগেই সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে সাসপেন্ড করেছে ফিফা।

আগামী ৭ সেপ্টেম্বর ঘরের মাঠে এএফসি কাপ ইন্টারজোনাল সেমিফাইনালে খেলার কথা মোহনবাগানের। সাসপেনশনের খাঁড়া নেমে আসার ফলে সেই ম্যাচের ভবিষ্যৎ নিয়েও চিন্তায় রয়েছেন ভক্তরা। আবার গোকুলাম কেরলের মহিলা দল এএফসি উইমেন্স ক্লাব চ্যাম্পিয়নশিপে খেলছে। কিন্তু কেরলের দলটিরও ভবিষ্যৎ অনিশ্চিত। এই প্রেক্ষিতে ফিফার দ্বারস্থ হয়েছে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক। ফিফাকে পাঠানো ইমেলে বলা হয়েছে, তরুণ খেলোয়াড়দের ভবিষ্যতের কথা ভেবেই  এই টুর্নামেন্টগুলিতে খেলতে নামার অনুমতি দেওয়া হোক মোহনবাগান ও গোকুলাম কেরল দলটিকে। সেই সঙ্গে উজবেক প্রশাসনের সঙ্গেও যোগাযোগ রাখছে ক্রীড়ামন্ত্রক। আটকে পড়া খেলোয়াড়দের যাতে কোনও সমস্যা না হয়, সেই কারণেই এমন অনুরোধ করা হয়েছে।   

[আরও পড়ুন: ‘চ্যালেঞ্জ নিয়েছি, কাজ করে দেখাতে হবে’, বলছেন কেকেআরের নতুন কোচ চন্দ্রকান্ত পণ্ডিত]

এদিকে ফিফার ব্যানের পরে এএফসি কাপে (AFC Cup) মোহনবাগানের অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা তৈরি হওয়ার অব্যবহিত পরেই এএফসির দ্বারস্থ হয়েছিল বাংলাদেশের ফুটবল ক্লাব বসুন্ধরা। প্রসঙ্গত, এএফসি কাপে মোহনবাগানের সঙ্গে একই গ্রুপে ছিল বাংলাদেশের ক্লাবটি। গ্রুপে দ্বিতীয় হওয়ার কারণে এএফসি কাপের সেমিফাইনালে খেলতে নামার অনুমতি পায়নি তারা। মোহনবাগান যদি নিতান্তই খেলতে না পারে, তাহলে গ্রুপের দ্বিতীয় দল হিসেবে বসুন্ধরা কি খেলতে পারবে এএফসি কাপের ইন্টারজোনাল সেমিফাইনাল? এএফসি-র কাছে জানতে চেয়েছিল বাংলাদেশের ক্লাবটি। তবে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি ফিফা বা এএফসি।

ফিফার ঘোষণা হওয়ার আগেই উজবেকিস্তানে পৌঁছে গিয়েছিল গোকুলাম এফসির (Gokulam FC) মহিলা দল। সেখানে এএফসি উইমেন্স ক্লাব চ্যাম্পিয়নশিপে ইরান এবং উজবেকিস্তানের দু’টি দলের বিরুদ্ধে ম্যাচ খেলার কথা আছে তাদের। আগামী ২৩ এবং ২৬ আগস্ট সেই দু’টি ম্যাচ হওয়ার কথা রয়েছে। কিন্তু ফিফার ঘোষণা হওয়ার পরে সেই দলের খেলা সম্ভব কিনা, তা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। জানা গিয়েছে, আপাতত সিদ্ধান্ত না হওয়ায় উজবেকিস্তানে আটকে রয়েছে গোকুলামের মহিলা দল।

[আরও পড়ুন: এশিয়া কাপে ফেভরিট রোহিতরাই, একান্ত সাক্ষাৎকারে বললেন সৌরভ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে