BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ২৭ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

FIFA-র নিষেধাজ্ঞা তুলতে COA'কে বাতিল করল সুপ্রিম কোর্ট, নির্বাচনের সময় বাড়ানোর নির্দেশ

Published by: Anwesha Adhikary |    Posted: August 22, 2022 12:41 pm|    Updated: August 22, 2022 1:28 pm

Supreme court orders AIFF to conduct election and rejects COA | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফিফার (FIFA) নির্দেশ মতোই সিওএকে (COA) (কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেশন) বাতিল করে দিল সুপ্রিম কোর্ট। সোমবার শীর্ষ আদালতের (Supreme Court) রায়ে বলা হয়েছে, অবিলম্বে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের নির্বাচন প্রক্রিয়া শুরু করতে হবে। ফেডারেশনের উপর থেকে সাসপেনশনের খাঁড়া উঠে গেলে তবেই ভারতের মাটিতে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপের আয়োজন করা যাবে। সেইসঙ্গে আন্তর্জাতিক টুর্নামেন্টগুলিতে অংশগ্রহণ করতে পারবে ভারতীয় ক্লাব। অর্থাৎ ফিফার নির্বাসন তোলার দিকে কিছুটা হলেও এগনো গেল। 

সোমবার আদালত জানিয়েছে, নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য এক সপ্তাহ সময় বাড়িয়ে দেওয়া হল। প্রসঙ্গত, আগামী ২৮ আগস্ট নির্বাচন হওয়ার কথা ছিল। এদিন সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছে, নির্বাচনের জন্য আরও এক সপ্তাহ বেশি সময় দেওয়া হল। অর্থাৎ নির্বাচন হতে পারে সেপ্টেম্বর মাসের গোড়ার দিকে। সেই সঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে, ৩৬টি রাজ্যের ফুটবল প্রশাসনিক অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা নির্বাচনে উপস্থিত থাকবেন। সুপ্রিম কোর্ট নিযুক্ত রিটার্নিং অফিসারদের তত্ত্বাবধানেই নির্বাচন করাতে হবে। 

[আরও পড়ুন: আজ জিম্বাবোয়ের বিরুদ্ধে নামছে ভারত, হোয়াইটওয়াশের সঙ্গে ফর্মে ফেরাও লক্ষ্য রাহুলের]

আদালত নিযুক্ত সিওএকে বাতিল করে বলা হয়েছে, ফেডারেশনের (AIFF) প্রতিদিনের কাজের তদারকি করবেন অ্যাক্টিং সেক্রেটারি জেনারেল। সেই সঙ্গে বলা হয়েছে, ফেডারেশনের এক্সিকিউটিভ কমিটিতে মোট ২৩ জন সদস্য থাকতে পারবেন। তার মধ্যে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে জিতে আসবেন ১৭ জন সদস্য। প্রাক্তন খেলোয়াড়দের মধ্যে থেকে ৬ জনকে বেছে নেওয়া হবে কমিটিতে।   

সূত্র মারফত জানা গিয়েছে, ভারতীয় ফুটবলের ভবিষ্যৎ নিয়ে ধোঁয়াশার মধ্যেই ভারতীয় দলের দু’টি ম্যাচ বাতিল করে দেওয়া হল। ভিয়েতনাম এবং সিঙ্গাপুরের দু’টি ফ্রেন্ডলি ম্যাচ খেলার কথা ছিল ভারতের। জানা গিয়েছে, ভারতীয় ফুটবলের এহেন সঙ্কটজনক পরিস্থিতির মধ্যে নিজেদের জড়াতে চায় না, এমন বার্তা দেওয়া হয়েছে ভিয়েতনামের তরফ থেকে। যদিও সরকারি ভাবে কোনও ঘোষণা করা হয়নি ওই দুই দেশের পক্ষ থেকে।

[আরও পড়ুন:আজ ডুরান্ড অভিযানে নামছে ইস্টবেঙ্গল, নেভির বিরুদ্ধে স্টিফেনের ভরসা ‘দেড়জন’ বিদেশি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে