৭ মাঘ  ১৪২৭  বৃহস্পতিবার ২১ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

অক্টোবরে কলকাতা ময়দান বন্ধ না করার অনুরোধ, প্রতিরক্ষামন্ত্রীকে চিঠি বাবুল সুপ্রিয়র

Published by: Abhisek Rakshit |    Posted: January 1, 2021 5:56 pm|    Updated: January 1, 2021 10:39 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ সেনার নিয়ম অনুযায়ী, প্রতি বছর অক্টোবর মাসের প্রথম ১৫ দিন বন্ধ থাকে কলকাতা (Kolkata) ময়দান। এর ফলে ওই সময় ক্রিকেট-ফুটবল থেকে যাবতীয় খেলাধুলোর আয়োজনও বন্ধ রাখতে হয়। এবার এই বিষয়টি নিয়েই কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে (Rajnath Singh)  চিঠি ‌লিখলেন কেন্দ্রীয় বন ও পরিবেশ প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয় (Babul Supriyo)। অনুরোধ জানালেন, ব্রিটিশ আমল থেকে চলে আসা এই নিয়ম শিথিলের। পরবর্তীতে বাবুল জানালেন, প্রতিরক্ষা মন্ত্রী গুরুত্ব দিয়ে বিষয়টি দেখছেন। এমনকী তিনি আশাবাদী, চলতি বছরেই উঠে যেতে পারে এই নিয়ম।

১ থেকে ১৫ অক্টোবর ময়দান রক্ষণাবেক্ষণের জন্য বন্ধ রাখে সেনাবাহিনী। প্রকৃতপক্ষে, ময়দান এলাকা পুরোটাই ফোর্ট উইলিয়ামের অধীনে। স্বাধীনতার আগে থেকেই এই নিয়ম চলে আসছে। ময়দান ওই সময় পুরোপুরি বন্ধ থাকে। এমনকী বন্ধ থাকে মোহনবাগান, ইস্টবেঙ্গল, মহামেডান ক্লাবের তাঁবুও। খোলা যায় না ক্যান্টিনও। স্বভাবতই ওই সময় ময়দান জুড়ে সমস্ত খেলাধুলোই বন্ধ রাখতে হয়। ক্রীড়াপ্রেমী মানুষ এবং খেলোয়াড়দের কথা ভেবেই দীর্ঘদিন ধরে চলে আসা এই নিয়ম শিথিল করতে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রীকে চিঠি লিখলেন বাবুল। সেকথা নিজের ফেসবুক পেজে পোস্টও করলেন।

[আরও পড়ুন: উমেশের জায়গায় শেষ ২ টেস্টে সুযোগ নটরাজনের, দলে ফিরেই সহ-অধিনায়ক হলেন রোহিত]

চিঠিতে রাজনাথ সিংকে কেন্দ্রীয় বন ও পরিবেশ প্রতিমন্ত্রী জানান, ব্রিটিশ জমানা থেকে অক্টোবর মাসের প্রথম ১৫ দিন ময়দান বন্ধ থাকে। সেনাবাহিনীর নির্দেশেই এই নিয়ম বলবৎ রয়েছে। এর ফলে মোহনবাগান, ইস্টবেঙ্গল, মহামেডানের মতো ক্লাব অনুশীলন করতে পারে না। বন্ধ থাকে একাধিক ক্রিকেট ক্লাবের অনুশীলনও। দুর্গাপুজোর সময়ে ময়দান বন্ধ থাকায় তা উপভোগ করা থেকে বঞ্চিত থাকেন সাধারণ মানুষও। তাই অবিলম্বে এই নিয়ম শিথিল করা হোক। পরবর্তীতে ফেসবুক পোস্টে বাবুল সুপ্রিয় জানান, ইতিমধ্যে প্রতিরক্ষামন্ত্রীকে চিঠি দিয়ে আবেদনও জানিয়েছেন। রাজনাথ সিং তাঁকে বিষয়টি দেখার ব্যাপারে আশ্বস্তও করেছেন। কেন্দ্রীয় মন্ত্রী মনে করছেন, চলতি বছরেই উঠে যেতে পারে এই নিয়ম। এখন দেখার প্রতিরক্ষামন্ত্রক এই প্রসঙ্গে কী সিদ্ধান্ত নেয়!‌

 

From Pre-Independence Era an ancient British-period Rule robbed ‘Maidan’ from Kolkata when between 1st Oct to 15th…

Posted by Babul Supriyo on Friday, January 1, 2021

[আরও পড়ুন: অজিদের বিরুদ্ধে সিরাজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়েও ধর্ম টানলেন আখতার! শুরু বিতর্ক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement