BREAKING NEWS

২৩ শ্রাবণ  ১৪২৭  রবিবার ৯ আগস্ট ২০২০ 

Advertisement

‘প্র্যাকটিসের পর পাউরুটি-কলাই যথেষ্ট’, মোহনবাগানের থেকে কখনও বেতন নেননি চুনী

Published by: Sulaya Singha |    Posted: May 1, 2020 1:25 pm|    Updated: May 1, 2020 1:27 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মোহনবাগানই ছিল তাঁর ধ্যানজ্ঞান। সবুজ-মেরুন জার্সিটাকেই আঁকড়ে ধরে রাখতে ভালবাসতেন সর্বক্ষণ। তাই তো হাসতে হাসতে প্রত্যাখ্যান করেছিলেন টটেনহ্যাম হটস্পারের মতো ক্লাবে ট্রায়ালের প্রস্তাবও। সেই ইউরোপীয় ক্লাবও কিংবদন্তির প্রয়াণে জানাল শ্রদ্ধার্ঘ।

সুবিমল গোস্বামী। ভারতীয় ফুটবলের আকাশের অন্যতম উজ্জ্বল নক্ষত্র। দেশের ক্রীড়াজগতে বিরাট শূন্যতার সৃষ্টি হল তাঁর বিদায়ে। চুনী গোস্বামীর খ্যাতি তো শুধু ভারত নয়, দেশ পেরিয়েও ছড়িয়ে পড়েছিল। সৌজন্যে তাঁর সফল আন্তর্জাতিক কেরিয়ার। মোহনবাগানের পাশাপাশি তখন দেশের জার্সিতেও দুর্দান্ত ফর্মে কিংবদন্তি স্ট্রাইকার। সেই সময় ইপিএলের ক্লাব টটেনহ্যামের থেকে ট্রায়ালের ডাক পেয়েছিলেন। কিন্তু সে প্রস্তাবে সাড়া দেননি তিনি। এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, মোহনবাগানের তৎকালীন এক কর্তা ধীরেনদা তাঁকে বলেছিলেন, “ওখানে একা একা কী করবে?” তাই আর ইংল্যান্ডে গিয়ে খেলার কোনও ঝুঁকি নেননি চুনী। সবুজ-মেরুনকেই নিজের সেরাটা উজাড় করে দিয়েছিলেন। এমনকী ক্লাবের প্রতি ভালবাসা ছিল এতটাই গভীর যে আলাদা করে বেতনও নিতেন না। বলেছিলেন, “প্র্যাকটিসের পর কলা আর পাউরুটি পাই। ওটাই যথেষ্ট।”

Chuni

[আরও পড়ুন: ‘চুনী নেই, আমার বিশ্বাসই হচ্ছে না’, ময়দানি বন্ধুত্বের স্মৃতিচারণায় তুলসীদাস বলরাম]

টটেনহ্যামের পাশাপাশি ভারতকে সোনা এনে দেওয়া চুনী গোস্বামীর প্রয়াণে টুইট করে শোকপ্রকাশ করেছে এএফসিও। লিখেছে, “১৯৬২ এশিয়ান গেমসে সোনা জিতে ভারতের পতাকা উড়িয়েছিলেন অধিনায়ক চুনী গোস্বামী। তাঁর পরিবার ও অনুরাগীদের প্রতি জানাই সহানুভূতি।”

তবে তিনি তো শুধুই ফুটবলার নন, বাইশ গজেও ছিলেন একইরকম পারদর্শী। অলরাউন্ডারকে চিরতরে হারিয়ে তাই মন খারাপ ক্রিকেট দুনিয়ারও। সুনীল গাভাসকর থেকে সৌরভ গঙ্গোপাধ্যায়- প্রত্যেকেই শোকাহত। টুইট করে ভারতীয় ফুটবলের প্রাক্তন অধিনায়ককে শ্রদ্ধা জানিয়েছে বিসিসিআইও। বোর্ড প্রেসিডেন্ট তথা সৌরভ গঙ্গোপাধ্যায় তাঁর স্মৃতিতে লেখেন, “ক্রীড়াজগৎ একজন বড় নায়ককে হারাল। আপনার আত্মার শান্তি কামনা করি চুনীদা।”

[আরও পড়ুন: ‘ভারতের সর্বকালের সেরা ক্রীড়াবিদ’, প্রয়াত চুনী গোস্বামীর স্মৃতিচারণায় ময়দানের প্রাক্তনরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement