BREAKING NEWS

১৬ জ্যৈষ্ঠ  ১৪২৭  শনিবার ৩০ মে ২০২০ 

Advertisement

মানবিক উদ্যোগ বিশ্বজয়ী ফুটবলারের, লোকের বাড়িতে খাবার পৌঁছে দিচ্ছেন দুঙ্গা

Published by: Subhamay Mandal |    Posted: April 9, 2020 3:20 pm|    Updated: April 9, 2020 3:20 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ’৯৪ বিশ্বকাপজয়ী ব্রাজিলের অধিনায়ক তিনি। লোকে তাঁকে চেনে-জানে দুঁদে মিডফিল্ডার হিসেবে। দক্ষ কোচ হিসেবে। কিন্তু দুঙ্গার এখন ফুটবল নিয়ে ভাবার উপায় নেই! তাঁর জীবন থেকে ফুটবল আপাতত সম্পূর্ণ বাদ। বরং দুঙ্গা এখন রোজ বস্তা বস্তা তরিতরকারি, খাবারদাবার লরিতে তুলছেন! পৌঁছে দিয়ে আসছেন লোকের বাড়ি বাড়ি! করবেন কী? করোনার বিরুদ্ধে লড়তে হবে যে!

বুধবার বিশ্বজয়ী ব্রাজিল অধিনায়কের একটা মাস্ক পরা ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। যেখানে তিনি কাঁধে খাবারের বস্তা টানছেন! গোটা বিশ্বের মতো ব্রাজিলের অবস্থাও সুবিধের নয়। করোনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যে তেরো হাজার ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৬৬৭ জনের। এমনিতে বেশ কয়েক বছর ধরে একটা স্বেচ্ছাসেবী সংগঠন চালান দুঙ্গা। যা অশীতিপর এবং অনাথদের সাহায্য করত। কিন্তু করোনা ত্রাসের সামনে দুঙ্গা নিজের লক্ষ্য এখন পালটে ফেলেছেন। ব্রাজিলের হয়ে খেলা তিন ফুটবলারকে নিয়ে নেমে পড়েছেন করোনা যুদ্ধে। তাঁরা- জর্জিনহো, এডমিলসন এবং পাওলো সিজার টিঙ্গা।

[আরও পড়ুন: অবশেষে স্বস্তি, মোটা অঙ্কের জরিমানা দিয়ে জামিন পেলেন বিশ্বকাপার রোনাল্ডিনহো]

ব্রাজিলের রিও গ্রান্দে দো সুলে থাকেন দুঙ্গা। গত কয়েক দিনে সেখানকার সুপারমার্কেট মালিক, খাদ্যদ্রব্য বিক্রেতা, পরিবহন সংস্থাদের সঙ্গে বারবার কথা বলেছেন তিনি। আরজি জানিয়েছেন, স্থানীয় বাসিন্দাদের জন্য দশ টন খাবারের বন্দোবস্ত করতে। যেহেতু করোনা আক্রান্তদের সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। “প্রচুর লোক এখানে কাজ করতে পারছেন না। বাড়ি থেকে বেরোতে পারছেন না। ওঁরা খাবেন কী? সেটা চিন্তা করেই আমি আমার বন্ধুবান্ধবদের বললাম যে, চল কিছু করি,” বুধবার বলে দিয়েছেন দুঙ্গা। এবং গত সপ্তাহে শুধুমাত্র যে ফুটবলার বন্ধুদের ফোন করে সাহায্যের আর্জি দুঙ্গা জানিয়েছেন, তা নয়। একই সঙ্গে ট্রাকে ফল-সবিজি তোলা থেকে শুরু করে তা বাড়ি বাড়ি পৌঁছে দিয়ে আসা- সবই করছেন তিনি!

“আমরা প্রাক্তন ফুটবলাররা সবার জন্যই দরজা খুলে রেখেছি। একবার ভেবে দেখুন, বর্তমান ফুটবলাররা যদি সাহায্যে নামে তা হলে সাধারণ মানুষের পাশে কতটা দাঁড়ানো যেতে পারে,” বলেছেন দুঙ্গা। আর একেবারে যে পাচ্ছেন না, তা নয়। এই যেমন আন্দ্রে ডি’আলেজান্দ্রো, পোর্তো আলেগ্রের হয়ে যিনি খেলেন। গত মঙ্গলবার তাঁকে দেখা গিয়েছে দুঙ্গার সঙ্গে হাতে হাত মিলিয়ে খাবারের বস্তা তুলছেন ট্রাকে। আর হ্যাঁ, ডি’আলেজান্দ্রো মোটেও ব্রাজিলীয় নন। তিনি- আর্জেন্টিনার! করোনা যে বিশ্বজুড়ে এমন আতঙ্ক সৃষ্টি করবে, কেউ কল্পনা করতে পারেনি। কিন্তু একই করোনা যে দেশ ও দ্বেষের কাঁটাতার এ ভাবে উপড়ে দেবে, সেটাও বা ক’জন ভাবতে পেরেছিল?

[আরও পড়ুন: বিপুল আর্থিক ক্ষতির জের! ফুটবল মরশুম নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিল ফিফা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement