BREAKING NEWS

৩০ জ্যৈষ্ঠ  ১৪২৮  সোমবার ১৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

ইতিহাসের হাতছানি, ইউরোতে রোনাল্ডোর সামনে ৫টি রেকর্ড ভাঙার সুযোগ

Published by: Abhisek Rakshit |    Posted: June 11, 2021 5:46 pm|    Updated: June 11, 2021 5:46 pm

Cristiano Ronaldo at UEFA Euro 2020: 5 records Portugal captain can shatter in European Championship | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। তারপরই কাঙ্খিত ইউরো কাপের (Euro 2020) ঢাকে কাঠি পড়বে। এবারের টুর্নামেন্টে অন্যতম ফেভারিট দল গতবারের চ্যাম্পিয়ন পর্তুগাল (Portugal)। একঝাঁক তারকা ছাড়াও অবশ্যই এর পিছনে মূল কারণ দলের অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo)। কারণ ৩৬ বছর বয়সে এসেও গোলের সামনে সমান ক্ষুধার্ত সিআর সেভেন। এমনকী ইউরোর প্রস্তুতি ম্যাচে ইজরায়েলের বিরুদ্ধে গোল করেও তা প্রমাণ করেছেন ক্রিশ্চিয়ানো।

১২ জুন থেকে শুরু হতে চলা টুর্নামেন্টটিই হয়তো ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর কেরিয়ারের শেষ ইউরো হতে চলেছে। শুধু তাই নয়, বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স, জার্মানি-সহ গ্রুপ অব ডেথে থাকা পর্তুগালের প্রধান ভরসাই এখন বলতে গেলে তিনি। তবে এবারের ইউরোতে একাধিক রেকর্ড ভাঙার সামনেও কিন্তু দাঁড়িয়ে রয়েছেন রোনাল্ডো। এক নজরে দেখে নেওয়া যাক, কোন কোন রেকর্ড গড়তে পারেন সিআর সেভেন?

[আরও পড়ুন: কোপা নিয়ে কাটল জট, টুর্নামেন্টের আয়োজক ব্রাজিলই, সবুজ সংকেত দিল সুপ্রিম কোর্ট]

১. ফুটবলবিশ্বে সবচেয়ে বেশি আন্তর্জাতিক গোল করার রেকর্ড: বর্তমানে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর আন্তর্জাতিক গোলসংখ্যা ১০৪। আর তালিকায় শীর্ষ স্থানে থাকা ইরানের প্রাক্তন ফুটবলার আলি দায়েই-এর গোলসংখ্যা সেখানে ১০৯। অর্থাৎ ইউরোতে আর ছটি গোল করলেই ফুটবল বিশ্বে সবচেয়ে বেশি আন্তর্জাতিক গোল করার রেকর্ড গড়ে ফেলবেন সিআর সেভেন।

২. সবচেয়ে বেশিবার ইউরো কাপে অংশগ্রহণ: এখনও পর্যন্ত ৪টি ইউরো কাপে অংশগ্রহণ করেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এর আগে এই কৃতিত্ব রয়েছে ১৭ জন ফুটবলারের। কিন্তু এবার পর্তুগালের হয়ে মাঠে নামলেই নয়া রেকর্ডের মালিক হয়ে যাবেন সি আর সেভেন। প্রথম খেলোয়াড় হিসেবে পঞ্চম বার ইউরোতে অংশ নেবেন তিনি।

৩. ইউরোতে সবচেয়ে বেশি গোল: ২০০৪ সালের ১২ জুন গ্রিসের বিরুদ্ধে ইউরোর প্রথম গোলটি করেছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তারপর থেকেই ইউরোয় এখনও পর্যন্ত ৯টি গোল করেছেন তিনি। ফ্রান্সের কিংবদন্তি মিশেল প্লাতিনিরও টুর্নামেন্টে সমসংখ্যক গোল রয়েছে। তবে এবারের টুর্নামেন্টে একটি গোল করলেই প্লাতিনিকে টপকে যাবেন তিনি।

[আরও পড়ুন: শ্রীলঙ্কা সফরের জন্য ঘোষিত ভারতীয় দল, নেতৃত্বে শিখর, রয়েছে একাধিক চমক]

৪. সবচেয়ে বেশি বয়সে ইউরো ফাইনালে গোল করার নজির: রোনাল্ডোর পর্তুগাল যদি এবার ইউরোর ফাইনালে ওঠে এবং সেই ম্যাচে তিনি গোল করেন, তাহলে গড়বেন আরও একটি রেকর্ড। সবচেয়ে বেশি বয়সে ইউরো ফাইনালে গোল করার নজির গড়ে ফেলবেন সিআর সেভেন। বর্তমানে এই রেকর্ড রয়েছে জার্মানির বার্নড হোলজেনবেইনের দখলে। ১৯৭৬ সালে ইউরো ফাইনালে চেকোস্লোভাকিয়ার বিরুদ্ধে ৩০ বছর ১০৩ দিন বয়সে ওই রেকর্ড গড়েন জার্মানির ওই ফুটবলারটি।

৫. ইউরোয় সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড: ইউরো কাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার নজির রয়েছে ইটালির জুয়ানলুইগি বুঁফো। তিনি ইউরোপের টুর্নামেন্টটিতে এখনও পর্যন্ত ৫৮টি ম্যাচ খেলেছেন। সেখানে রোনাল্ডো খেলে ফেলেছেন ৫৬টি ম্যাচ। অর্থাৎ আর তিনটি ম্যাচ খেললেই ভেঙে দেবেন ইটালির কিংবদন্তি খেলোয়াড়কে টপকে যাবেন সিআর সেভেন। অর্থাৎ গ্রুপ পর্বের শেষেই এই রেকর্ড গড়ে ফেলবেন তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement