Advertisement
Advertisement
Euro Cup 2024

পিছিয়ে পড়েও দুরন্ত কামব্যাক, শেষ মুহূর্তের গোলে জয় পর্তুগালের

জয় দিয়ে ইউরো অভিযান শুরু রোনাল্ডোদের।

Cristiano Ronaldo's Portugal wins against Czech Republic in Euro Cup 2024
Published by: Arpan Das
  • Posted:June 19, 2024 2:38 am
  • Updated:June 19, 2024 11:33 am

পর্তুগাল: ২ (হ্রানাক- আত্মঘাতী, কনসিসাও)
চেক প্রজাতন্ত্র: ১ (প্রোভোদ)

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রবল বৃষ্টিতে ভিজছে জার্মানির লিপজিগের স্টেডিয়াম। ভিজছেন তিনি। পর্তুগাল আর চেক প্রজাতন্ত্রের ম্যাচ হলেও কোথাও যেন সমস্ত নজর ছিল তাঁর দিকেই। দীর্ঘ ফুটবল জীবনের ছায়া ক্রমশ দীর্ঘ হচ্ছে। শেষবারের মতো ইউরো কাপে দেখা যাবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে (Cristiano Ronaldo)। শেষ পর্যন্ত তিনি গোল না পেলেও দল জিতল ২-১ ব্যবধানে। ম্যাচের একেবারে শেষ মুহূর্তের দুরন্ত কামব্যাকে। 

Advertisement

চেক প্রজাতন্ত্রের থেকে ধারে-ভারে বহু ক্রোশ এগিয়ে পর্তুগাল (Portugal Football Team)। তারকা বোঝাই দল। ইউরোর (Euro Cup 2024) অন্যতম দাবিদার। ব্রুনো ফার্নান্দেজরা শুরুটা করেছিলেন একতরফা দাপটের সঙ্গেই। বাঁদিকে রাফায়েল লিয়াও গতিতে ছিন্নভিন্ন করছিলেন সোচেকদের রক্ষণভাগকে। মাঝমাঠও নিয়ন্ত্রণে ছিল। রোনাল্ডোর কাছে এসে গিয়েছিল গোলের সুবর্ণ সুযোগ। কিন্তু কিছুটা অপ্রত্যাশিত ভাবে গোলকিপারের গায়ে মারলেন তিনি। খানিক পরেই অবশ্য দুরন্ত ব্যাকহিলে গোলের মুখ খুলে দিয়েছিলেন সিআর৭। এবার সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হলেন ভিটিনহা। প্রথমার্ধে বল পজিশন থেকে গোলমুখী আক্রমণ, সব দিক দিয়েই এগিয়ে ছিল পর্তুগাল। শুধু গোলের সংখ্যা ছাড়া।

Advertisement

[আরও পড়ুন: বিশ্বকাপ মঞ্চে অবসর ঘোষণা, নিউজিল্যান্ডের জার্সিতে আর খেলবেন না বোল্ট]

দ্বিতীয়ার্ধে ছবিটা অন্যরকম হতে পারত। মুহুর্মুহু আক্রমণে মনে হচ্ছিল পর্তুগালের গোল পাওয়া সময়ের অপেক্ষা। কিন্তু কার্যত দেখা গেল অন্য ছবি। ৬২ মিনিটে একটা সুযোগ, আর তাতেই দূরপাল্লার শটে পর্তুগালের গোলে বল জড়িয়ে দিলেন চেক প্রজাতন্ত্রের প্রোভোদ। কিন্তু সেই লিড বেশিক্ষণ রইল না। ৬৯ মিনিটে আত্মঘাতী গোল খেয়ে বসল চেকরা। রোনাল্ডোর হেডের একটি গোল বাতিল হল অফসাইডের জন্য। ম্যাচ তখন প্রায় শেষের পথে। ড্র হবে ধরে নিয়েই এগোচ্ছে ফুটবলবিশ্ব। সেই সময় সমস্ত রং বদলে দিলেন বদলি ফুটবলার ফ্রানসিসকো কনসিসাও। বক্সের মধ্যে গোল চিনতে ভুল করলেন না তিনি। বাঁধনছেঁড়া উচ্ছ্বাসের পর তাঁর মাথায় বিশ্বাসের হাত রাখলেন রোনাল্ডো। পরবর্তী প্রজন্মকে নিয়ে এভাবেই আরেকটা ইউরো জয়ের স্বপ্ন দেখছেন।

তবে একাধিক প্রশ্ন ভোগাবে রর্বাতো মার্তিনেজকে। বিশেষত প্রথমার্ধে। মাঝমাঠে বলদখলে রাখলেও চেকদের রক্ষণভাগ ভাঙতে পারেননি ভিটিনহারা। ভালো শুরু করেও ব্যর্থ রাফায়েল লিয়াও। সর্বোপরি রোনাল্ডোকে উদ্দেশ্য করে ভেসে আসা বিষাক্ত ক্রস কোথায়? দ্বিতীয়ার্ধে তাও কিছুটা বল পেলেন তিনি। ঠিক একই সমস্যা ভুগিয়েছিল কাতার বিশ্বকাপে। কোচ বদল করলেও সেটা আপাতত মিটল না। চেক প্রজাতন্ত্র বলে হয়তো পার পেয়ে গেলেন রোনাল্ডোরা। বড় টিমের জন্য কিন্তু এখন থেকেই ঘর গোছানো শুরু করা উচিত পর্তুগালের।

[আরও পড়ুন: আমেরিকায় ভারতীয় ভেবে সাধারণ সমর্থককে মারতে গেলেন রউফ, ভাইরাল ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ