১৯ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিক্রি হল মারাদোনার ঐতিহাসিক ‘হ্যান্ড অফ গড’ বল, জানেন কত দামে?

Published by: Anwesha Adhikary |    Posted: November 17, 2022 7:24 pm|    Updated: November 17, 2022 7:24 pm

Diego Maradona Hand of God ball auctioned ahead of Qatar World Cup | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হ্যান্ড অফ গড (Hand of God)-ফুটবলপ্রেমীদের মনে আজও অমলিন সেই ঘটনার স্মৃতি। বিপক্ষ খেলোয়াড় থেকে শুরু করে দর্শক, সকলকেই হতবাক করে দিয়েছিলেন আর্জেন্টিনা ফুটবলের রাজপুত্র। সটান হাত দিয়ে গোলের জালে বল জড়িয়ে দিয়েছিলেন দিয়াগো মারাদোনা (Diego Maradona)। তাঁর মৃত্যুর পরে নিলাম হয়ে গেল ইতিহাসে জায়গা করে নেওয়া সেই বলটি। প্রসঙ্গত, কিছুদিন আগেই ওই ম্যাচে মারাদোনার জার্সিও নিলাম করা হয়েছিল। কাতারে বিশ্বকাপ (Qatar World Cup) শুরু হওয়ার এক সপ্তাহও বাকি নেই। ফুটবল জ্বরের মধ্যেই বিপুল অর্থে বিক্রি হয়ে গেল ঐতিহাসিক সেই বলটি।

১৯৮৬ সালে আর্জেন্টিনা-ইংল্যান্ড ম্যাচের রেফারির হেফাজতেই ছিল ওই ম্যাচের বলটি। মেক্সিকোয় আয়োজিত হওয়া বিশ্বকাপে ব্যবহৃত হয়েছিল অ্যাজটেকা বল। মেক্সিকোর প্রাচীন অ্যাজটেক সভ্যতার কথা মাথায় রেখেই এই বল ডিজাইন করা হয়েছিল। জানা গিয়েছে, বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালের পুরো সময়ে এই বলটি দিয়েই খেলা হয়েছিল। ইংল্যান্ডের একটি নিলামে ২৪ লক্ষ মার্কিন ডলারে বিক্রি হয়েছে ঐতিহাসিক বলটি। বিশেষজ্ঞদের অনুমানের দ্বিগুণ দামে এই বলটি কেনা হয়েছে।

[আরও পড়ুন: দেখানো যাবে না ক্লিভেজ, নিষেধাজ্ঞা মিনি স্কার্টেও! বিশ্বকাপে ‘অশালীন’ পোশাক পরলেই জেল]

প্রসঙ্গত, চলতি বছরের মে মাসেই নিলামে বিক্রি হয়েছিল হ্যান্ড অফ গড ম্যাচে ব্যবহৃত মারাদোনার জার্সি। কাতার বিশ্বকাপেও দর্শকরা সেই জার্সি দেখতে পাবেন। কাতারের ৩-২-১ স্পোর্টস মিউজিয়ামে এই বিখ্যাত জার্সি রাখা থাকবে। ফলে কাতারে বিশ্বকাপ দেখতে যাওয়া ফুটবল অনুরাগীদের অন্যতম আকর্ষণের কেন্দ্রবিন্দুতে যে পরিণত হবে আর্জেন্টাইন কিংবদন্তির এই ‘হ্যান্ড অফ গড’ জার্সি, তা বলাই বাহুল্য।

উল্লেখ্য, ’৮৬ বিশ্বকাপ সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে জোড়া গোল করেছিলেন মারাদোনা। সেই গোল দু’টি নিয়ে আজও চর্চা অব্যাহত। গোল দু’টির প্রথমটি ছিল ‘হ্যান্ড অফ গড’। যেখানে রেফারির চোখ এড়িয়ে হাত দিয়ে গোল করেন মারাদোনা। যা নিয়ে পরবর্তী সময়ে আর্জেন্টাইন তারকার খোদ স্বীকারোক্তি ছিল, ‘‘গোলটা কিছুটা মাথা দিয়ে, কিছুটা ঈশ্বরের হাত দিয়ে।’’ পরে তা নিয়ে বিতর্কের ঝড়ও ওঠে। ঘটনা যাই হোক না কেন, ফুটবলপ্রেমীদের মনে এই ঘটনার আবেদন আজও অমলিন। 

[আরও পড়ুন:ক্রিকেট, অলিম্পিক নেহাতই শিশু, কাতার বিশ্বকাপের পুরস্কার মূল্য জানলে অবাক হবেন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে