২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দেখানো যাবে না ক্লিভেজ, নিষেধাজ্ঞা মিনি স্কার্টেও! বিশ্বকাপে ‘অশালীন’ পোশাক পরলেই জেল

Published by: Kishore Ghosh |    Posted: November 17, 2022 6:08 pm|    Updated: November 18, 2022 2:59 pm

Women Supporters might go to jail if not dressed properly for Qatar World Cup 2022 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চড়ছে পারদ। ২০ নভেম্বরে শুরু ফুটবলের বিশ্বযুদ্ধ (Qatar World Cup 2022)। স্বভাবতই অংশগ্রহণকারী ৩২টি দেশের সমর্থকরা উত্তেজিত। ইতিমধ্যে পছন্দের দলকে সমর্থন করতে কাতারে পৌঁছে গেছেন বহু সমর্থক। পুরুষ মহিলা নির্বিশেষ। কিন্তু বেজায় অস্বস্তিতে পড়তে হচ্ছে মেসি-রোনাল্ডো-নেইমারদের মহিলা ভক্তরা। মধ্যপ্রাচ্যের রক্ষণশীল দেশে বিশ্বকাপের আসর বসায় সমস্যা! ফিফার (FIFA) ওয়েবসাইটে স্পষ্ট করা হয়েছে, যে দেশে খেলা সেখানকার নিয়ম মানতে হবে। খোলামেলা পোশাকে স্টেডিয়ামে যাওয়া চলবে না। ক্লিভেজ দেখানো যাবে না, মিনি স্কার্ট পরা যাবে না। অন্যথায় জেলবন্দি হতে হবে। জরিমানাও হতে পারে।

আগেই কাতারের (Qatar) তরফে বলা হয়েছিল, ভিন দেশ থেকে আসা মহিলাদের পোশাক হবে ‘ভদ্রস্থ’। শরীরে ঊর্ধ্বাংশ যেন ঠিক ভাবে ঢাকা থাকে। ‘অশালীন’ পোশাক পরা মহিলাদের স্টেডিয়ামে ঢুকতে দেওয়া হবে না। উল্লেখ্য, কাতারের আইন অনুযায়ী মহিলাদের গোটা শরীর ঢাকা পোশাক পরতে হয়। এর অন্যথা হলে তা শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গন্য হয়। এই অবস্থায় ফিফার ওয়েবসাইটে স্পষ্ট করা হল, মহিলারা তাঁদের পছন্দসই পোশাক পরে স্টেডিয়ামে আসতে পারেন বটে। কিন্তু সেই পোশাক হতে হবে ‘শালীন’।

[আরও পড়ুন: ক্রিকেট, অলিম্পিক নেহাতই শিশু, কাতার বিশ্বকাপের পুরস্কার মূল্য জানলে অবাক হবেন]

জানিয়ে দেওয়া হয়েছে, কোনও ভাবেই মিনি স্কার্ট পরে মাঠে আসা যাবে না। কাঁধ, কনুই এবং পা ঢেকে আসতে হবে। আঁটসাঁট পোশাক পরা যাবে না। নিষেধাজ্ঞা শুধু স্টেডিয়ামে নয়, সর্বত্র কার্যকর হবে। আয়োজক সংস্থার তরফে জানানো হয়েছে, স্টেডিয়ামে যেসব মহিলা আসবেন, তাদের প্রত্যেকের ওপর নজর থাকবে। নির্দেশ অক্ষরে অক্ষরে মেনে চলতে হবে। এমন নির্দেশিকা যে মহিলা ফুটবল ভক্তদের কাছে দুঃসংবাদ তা বলা বাহুল্য।

[আরও পড়ুন: কানের কাছে উটের গর্জন, বিশ্বকাপ খেলতে এসে সারারাত জেগে ইংল্যান্ড দল]

এর আগে মদ্যপান নিয়ে সতর্ক করেছিল কাতার প্রশাসন। বলা হয়েছিল, স্টেডিয়ামে বসে মদ্যপান করা যাবে না। খেলা শুরু হওয়ার কম করে আধঘণ্টা আগে মদ্যপান করতে হবে। হোটেলগুলিতেও থাকছে একগুচ্ছ নিষেধাজ্ঞা। বলা হয়েছে, ছেলে হোক বা মেয়ে, কোনও মতে স্টেডিয়ামে পোশাক খোলা যাবে না। কাতার বিশ্বকাপের প্রযুক্তি বিভাগের প্রধান জানান, উচ্চ ক্ষমতা সম্পন্ন ক্যামেরা থাকছে স্টেডিয়ামে। নিষেধাজ্ঞা না মানলে দোষীকে চিহ্নিত করে ব্যবস্থা নেবে প্রশাসন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে