BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Euro 2020: নকআউটে উঠল কোন দলগুলি? কোন অঙ্কে পৌঁছতে পারেন রোনাল্ডোরা?

Published by: Sulaya Singha |    Posted: June 22, 2021 10:00 pm|    Updated: July 2, 2021 4:38 pm

Euro Cup 2021 round of 16: qualification scenarios | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জমজমাট ইউরোতে (Euro 2020) যেমন চ্যাম্পিয়নদের ফর্মে দেখা গিয়েছে, তেমনই ঘটেছে অঘটনও। গ্রুপ পর্বের প্রায় শেষে এসে পৌঁছেছে টুর্নামেন্ট। মঙ্গলবার মাঠে বল গড়ানোর আগে পর্যন্ত শেষ ১৬-য় পৌঁছে গিয়েছে ১১টি দল। কিন্তু গতবারের ইউরো চ্যাম্পিয়নদের ভবিষ্যৎ কী? আদৌ কি নকআউটে পৌঁছবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল? চ্যালেঞ্জটা অত্যন্ত কঠিন। তবে অসম্ভব নয়। চলুন দেখে নেওয়া যাক কোন সমীকরণে প্রি-কোয়ার্টার ফাইনালে উঠতে পারবেন সিআর সেভেনরা। কোন কোন দলই বা ইতিমধ্যেই শেষ ষোলোয় নিজেদের জায়গা পাকা করে ফেলেছে।

চলতি ইউরো কাপে খেলছে মোট ২৪টি দল। ৬টি গ্রুপে রয়েছে চারটি করে দল। শেষ ষোলো অর্থাৎ প্রি কোয়ার্টারে পৌঁছে যাবে মোট ১৬টি দল। ৬টি দলের পয়েন্ট তালিকার প্রথম দু’য়ে থাকা দলগুলি সরাসরি শেষ ষোলোর টিকিট পাবে। এরপর ৬টি গ্রুপের তৃতীয় স্থানে থাকা সেরা চারটি দল পয়েন্ট ও গোল পার্থক্যের অঙ্কে জায়গা করে নেবে প্রি কোয়ার্টারে।

[আরও পড়ুন: ফাইজার-মডার্না-অ্যাস্ট্রাজেনেকা, ইউরো কাপের নতুন লাইন-আপের ছবি দেখেছেন?]

এবার প্রশ্ন হল নকআউট অর্থাৎ প্রি কোয়ার্টারে কোন দলগুলি নিজেদের স্থান পাকা করে ফেলেছে?
সেই সংখ্যা এখনও পর্যন্ত ১১। গ্রুপ সেরা হয়ে শেষ ষোলোয় উঠেছে ইতালি (গ্রুপ এ), নেদারল্যান্ডস (গ্রুপ বি) ও বেলজিয়াম (গ্রুপ সি)। দ্বিতীয় সেরা হয়ে পৌঁছেছে ওয়েলস, ডেনমার্ক ও অস্ট্রিয়া। সেরা তৃতীয় দল হিসাবে একটি জায়গা ছিনিয়ে নিয়েছে সুইজারল্যান্ড। চেক প্রজাতন্ত্র, ইংল্যান্ড, সুইডেন ও ফ্রান্সও কার্যত পৌঁছে গিয়েছে নক আউটে। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচের পরই সম্পূর্ণ নিশ্চিত হবে তাদের টিকিট।

কিন্তু পর্তুগাল? নিজেদের প্রথম ম্যাচে হাঙ্গেরির বিরুদ্ধে জয় দিয়ে শুরু হয়েছিল তাদের এবারের ইউরো সফর। গোল করেছিলেন খোদ রোনাল্ডো (Cristiano Ronaldo)। কিন্তু দ্বিতীয় ম্যাচে জার্মানদের কাছে পর্তুগিজরা হারে ২-৪ গোলে। পরের ম্যাচে গ্রিজম্যানদের মুখোমুখি হবেন রোনাল্ডোরা। সেই ম্যাচে যদি ফ্রান্স ড্র করে, তাহলেই তারা পৌঁছে যাবে শেষ ষোলোয়। কিন্তু রোনাল্ডোরা ফ্রান্সকে হারিয়ে দিতে পারলে সরাসরি নকআউটে উঠবে পর্তুগাল। আবার ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে থাকা ফ্রান্সের সঙ্গে ড্র হলে শেষ ষোলোয় পৌঁছতে পর্তুগালকে তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলির দিকে। তবে পর্তুগাল যদি ফ্রান্সের কাছে হেরে যায় আর অঘটন ঘটিয়ে যদি জার্মানিকে হারায় হাঙ্গেরি, তাহলে গ্রুপ থেকেই বিদায় নিতে হবে গতবারের চ্যাম্পিয়ন পর্তুগালকে।

[আরও পড়ুন: বার্সায় মেসির পাশে রোনাল্ডো! দুই মহারথীকে একসঙ্গে খেলাতে মরিয়া প্রেসিডেন্ট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে