ad
ad

Breaking News

FIFA

FIFA WC 2022: উরুগুয়ের বিরুদ্ধে গোল ব্রুনো নাকি রোনাল্ডোর? নিশ্চিত করল ফিফা

রোনাল্ডোর 'মাথা গলানো' নিয়ে তুলকালাম ফুটবল বিশ্ব।

FIFA confirms Cristiano Ronaldo did not score via match-ball technology | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:November 30, 2022 10:18 am
  • Updated:November 30, 2022 10:18 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোল নিয়ে যত গন্ডগোল! ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ‘মাথা গলানো’কে ঘিরে তুলকালাম ফুটবল বিশ্ব। উরুগুয়ের বিরুদ্ধে প্রথম গোলটির কৃতিত্ব ব্রুনো ফার্নান্দেজ পাবেন নাকি সিআই সেভেন, তা নিয়ে বিস্তর জলঘোলা চলছে। রোনাল্ডো নিজে দাবি করেছেন, গোলটি তাঁর মাথা ছুঁয়েই হয়েছে। সতীর্থ ব্রুনোরও একই ধারণা। এমনকী পর্তুগাল ফুটবল ফেডারেশন আরও একধাপ এগিয়ে বলে দিয়েছে, গোল যে রোনাল্ডোরই, সেই সংক্রান্ত প্রমাণ ফিফার কাছে তুলে ধরবে তারা। কিন্তু এবার ফিফা নিজেদের অবস্থান স্পষ্ট করল।

ফিফা আর বল প্রস্তুতকারী সংস্থা আদিদাস (Adidas) জানিয়ে দিচ্ছে, রোনাল্ডো নয়, গোলটি ব্রুনো ফার্নান্ডেজই করেছেন। এর পক্ষে তথ্য প্রমাণও তুলে ধরেছে আদিদাস। বলা হচ্ছে, কাতার বিশ্বকাপের বলে বিশেষ এক প্রযুক্তির ব্যবহার করা হচ্ছে। যেখানে বলের মধ্যে বিশেষ সেন্সর বসানো রয়েছে। বিশেষ ব্যাটারি দিয়ে ওই সেন্সর চার্জ করা হয়। দাবি করা হচ্ছে, এক সেকেন্ডে বলে পাঁচশোটা পর্যন্ত টাচের তথ্য সংগ্রহ করতে পারে সেন্সরটি। আর সেখানেই নাকি দেখা গিয়েছে, বলটি সরাসরি ব্রুনোর পা হয়েই জালে জড়িয়েছে। তাতে আর কোনও বাধার চিহ্ন নেই। অর্থাৎ গোলের সময় বলে রোনাল্ডোর কোনও টাচ লাগেনি।

[আরও পড়ুন: চোট সারার মুখে এবার জ্বরে আক্রান্ত নেইমার, মাঠে কবে ফিরছেন ব্রাজিলের তারকা?]

উল্লেখ্য, সোমবার রাতে খেলার ৫৪ মিনিটের মাথায় ব্রুনোর ক্রস থেকে হেডে রোনাল্ডো (Cristiano Ronaldo) পর্তুগালের হয়ে প্রথম গোলটি করেছেন বলে ধরে নিয়েছিলেন সবাই। গোলের সেলিব্রেশনও শুরু করে দেন রোনাল্ডো। কিন্তু স্টেডিয়ামের পাবলিক অ্যাড্রেস সিস্টেমে জানানো হয় গোলটি ব্রুনো ফার্নান্ডেজের। তারপর থেকেই শুরু যাবতীয় বিতর্ক। VAR রেফারি কিংবা ফিফা যা-ই বলুক না কেন, খোদ রোনাল্ডোও দাবি করে চলেছেন গোলটি তাঁর।

বিখ্যাত সাংবাদিক পিয়ার্স মর্গ্যানও জানান, সিআর সেভেন নাকি তাঁকে বলেছেন গোলটি তাঁরই। ব্রুনোর নয়। এমনকী তিনি এও দাবি করেছেন, স্নিকো প্রযুক্তি ব্যবহার করে দেখলেই বিষয়টি স্পষ্ট হয়ে যাবে যে তাঁর মাথা ছুঁয়েই বল জালে জড়িয়েছে। তবে সতীর্থর কৃতিত্ব ‘কেড়ে নেওয়া’র প্রবণতার জন্য সোশ্যাল মিডিয়ায় চরম কটাক্ষের শিকারও হতে হচ্ছে রোনাল্ডোকে। তবে ফিফা নিশ্চিত করেই বলে দিচ্ছে, রোনাল্ডো যতই দাবি করুন, এই গোল ব্রুনোরই।

[আরও পড়ুন: ভাগ্নের বিয়েতে নাচতে নাচতে মাটিতে লুটিয়ে পড়লেন মামা! ক্যামেরায় ধরা পড়ল মৃত্যুদৃশ্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ