BREAKING NEWS

১০ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ২৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

দু’বছর অন্তরই বসবে বিশ্বকাপের আসর! চিন্তাভাবনা শুরু করল FIFA

Published by: Sulaya Singha |    Posted: May 22, 2021 2:07 pm|    Updated: May 22, 2021 2:07 pm

FIFA may consider possibility of hosting World Cup every 2 years | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফুটবল বিশ্বকাপের মহারণ দেখতে পাক্কা চারটে বছর অপেক্ষায় থাকতে হয় ফুটবলপ্রেমীদের। কিন্তু ভাবুন তো যদি আরও কম ব্যবধানে বিশ্বকাপ দেখা সুযোগ মিলত, তবে কেমন হত? এবার সে কল্পনা বাস্তবায়িত হলে অবাক হওয়ার কিছু থাকবে না। কারণ চার বছর থেকে কমিয়ে দু’বছর অন্তরই বিশ্বকাপ আয়োজনের কথা ভাবছে ফিফা (FIFA)। শুক্রবার বার্ষিক সভায় তেমন ইঙ্গিতই পাওয়া গেল।

প্রতি চার বছর অন্তর আয়োজিত হয় মহিলা ও পুরুষ বিশ্বকাপ। কোনও একটি দেশ এই বিরাট আয়োজনের দায়িত্ব পেয়ে থাকে। তবে এবার দুই বিশ্বকাপের মধ্যে ব্যবধান কমানোর চিন্তাভাবনা শুরু করে দিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। সৌদি আরব ফুটবল ফেডারেশনের (SAFF) তরফে একটি প্রস্তাব আসার পরই বিষয়টি নিয়ে বিবেচনা করে দেখতে আগ্রহী ফিফা বলেই খবর। SAFF প্রেসিডেন্ট ইয়াসের আল-মিশেহাল বলেন, “ফুটবলের ভবিষ্যৎ অত্যন্ত চাপে। অতিমারী পরিস্থিতির জন্য আরও সমস্যার সম্মুখীন হতে পারে ফুটবল বিশ্ব। তাই এখন থেকেই ভাবতে হবে, ফুটবলের জন্য কোনটা সঠিক সিদ্ধান্ত হবে। প্রতিযোগিতা এবং আয়ের দিক থেকে চার বছর অন্তর বিশ্বকাপের আয়োজন করাই কি বুদ্ধিমানের কাজ হবে? নাকি এবার পরিকাঠামো বদলে আরও গতি বাড়ানো উচিত। এবার তা ভাবার সময় এসেছে।”

[আরও পড়ুন: জুটি বেঁধে মানবসেবায় দেব-সৌরভ, নিলেন কোভিড রোগীদের পরিবারের খাবারের দায়িত্ব]

শোনা যাচ্ছে, এই প্রস্তাবই নাকি মনে ধরেছে ফিফা প্রেসিডেন্ট জিয়ানি ইনফান্তিনোর। এই প্রস্তাবকে ইতিমধ্যেই সমর্থন জানিয়েছে ১৬৬টি ন্যাশনাল ফেডারেশন। যদিও এর বিরুদ্ধে ভোট পড়েছে ২২টি। তবে এই ভাবনা কার্যকরী করতে গেলে আন্তর্জাতিক ফুটবল ক্যালেন্ডারই বদলে ফেলতে হবে। অন্যান্য টুর্নামেন্টগুলির আয়োজন এক্ষেত্রে কীভাবে হবে, তা-ও বড় প্রশ্ন। তাছাড়া এমনটা হলে বিশ্বকাপ কোয়ালাফায়িং রাউন্ডের জন্যও সময় অনেকটাই কমে যাবে। জিয়ানির দাবি, তিনি কি ভাবছেন, তাতে কিছু এসে যায় না। বরং বিষয়টি বাস্তবায়িত করতে হলে কী কী করণীয়, তা দেখতে হবে। সমস্ত পয়েন্টগুলি নিয়েই আলোচনা করা হবে। অর্থাৎ SAFF-এর প্রস্তাব আকর্ষণীয় হলেও তা বাস্তবায়িত করার জন্য বহু ধাপ পার করতে হবে ফিফাকে। এবার দেখার জল কোন দিকে গড়ায়।

[আরও পড়ুন: বাঁশি বাজিয়ে অনুরাগীদের মন ভরালেন ধাওয়ান, কোন গানের সুর বুঝলেন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement