১২ মাঘ  ১৪২৯  শুক্রবার ২৭ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

FIFA WC 2022: জিরুর রেকর্ড ও এমবাপের স্বপ্নের ফর্মে ফরাসি বিপ্লব, বিশ্বকাপ থেকে বিদায় পোল্যান্ডের

Published by: Sulaya Singha |    Posted: December 4, 2022 10:27 pm|    Updated: December 4, 2022 10:38 pm

FIFA World Cup 2022: France beats Poland in Pre-quarter final | Sangbad Pratidin

ফ্রান্স: ৩ (জিরু, এমবাপে-২)
পোল্যান্ড: ১ (লেওনডস্কি)

দুলাল দে, দোহা: কে বলবে যাঁদের নিয়ে প্রথম একাদশ সাজাতে চেয়েছিলেন দিদিয়ের দেশঁ, তাঁদের মধ্যে অনেক তারকাকেই পাননি তিনি। আসলে যাঁদের পেয়েছেন, তাঁরাই প্রতিপক্ষের কাছে ত্রাস হয়ে উঠেছেন। তারা যে বিশ্বচ্যাম্পিয়ন, তা নিজেদের নিখুঁত পারফরম্যান্স দিয়েই প্রতি ম্যাচে প্রমাণ করে চলেছেন এমবাপেরা। হারের হতাশা কাটিয়ে রবিবাসরীয় রাতে ফের মন ভাল করা ফুটবল উপহার দিল ফ্রান্স। আর সেই সঙ্গে পোল্যান্ডকে ধরাশায়ী করে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেল দেশঁর দল।

চলতি বিশ্বকাপে (FIFA World Cup 2022) ডিফেন্সিভ ফুটবলের দিকেই ঝুঁকেছিল পোল্যান্ড। তাই ফরাসি বাহিনীর কাছে পোলিশ রক্ষণভাগ ভাঙাটাই ছিল বড় চ্যালেঞ্জ। তবে অত্যন্ত ঠান্ডা মাথায়, একে-অপরের সঙ্গে বোঝাপড়ার মধ্যে দিয়ে সে লক্ষ্যে সফল হলেন গ্রিজম্যানরা। ম্যাচের প্রথমার্ধে একটা সুযোগ মিস করলেও দ্বিতীয় সুযোগে গোল করতে কোনও ভুল করেননি অলিভার জিরু। পোল্যাল্ডের জালে বল জড়িয়ে ফ্রান্সের জার্সিতে সর্বোচ্চ গোলদাতা হয়ে গেলেন তিনি। পিছনে ফেলেন ৫১টি গোলের মালিক থিয়েরি হেনরিকে। আর সেই সঙ্গে রক্তচাপ বাড়ান লেওনডস্কিদের।

[আরও পড়ুন: ‘আপনারা আইপিএলই খেলুন’, বাংলাদেশের কাছে হারতেই নেটদুনিয়ার রোষানলে রোহিতরা]

দ্বিতীয়ার্ধেও একইরকম ভাবে বল পজেশন নিজেদের দখলে রেখে পোলিশ দূর্গে বার বার আক্রমণ শানায় ফ্রান্স। গ্রিজম্যান, জিরু আটকে গেলেও ৭৭ মিনিটে রোখা গেল না কিলিয়েন এমবাপেকে। স্বপ্নের ফর্মে রয়েছেন ফরাসি স্ট্রাইকার। জিরুর বাড়ানো বল ডেম্পেলের ক্রস থেকে এসে জমা হয় তাঁর পায়ে। ধৈর্য ধরে, সময় নিয়ে নিখুঁত টাচে তা জালে জড়ান এমবাপে। ম্যাচের শেষ লগ্নে আবারও নিজের পা দিয়ে রূপকথা আঁকেন তিনি। মাত্র ২৩ বছর বয়সে তাঁর পারফরম্যান্স শুধু মুগ্ধ নয়, বিস্মিতও করছে গোটা বিশ্বকে। ফ্রান্স যে গতিতে এগিয়ে চলেছে, তাতে আরও একবার বিশ্বজয়ের স্বপ্ন দেখতেই পারেন ফরাসিরা। 

অতিরিক্ত রক্ষণশীল ফুটবলেই শেষ হল বিশ্বকাপে পোল্যান্ডের এগিয়ে যাওয়ার স্বপ্ন। তবে পোলিশ সমর্থকদের কাছে সান্ত্বনা পুরস্কার হিসেবে রইল ম্যাচের ইনজুরি টাইমে পেনাল্টি থেকে করা লেওনডস্কির গোল। 

[আরও পড়ুন: আইপিএলের পর আবু ধাবিতে টি-১০ লিগে খেলবেন ধোনি? বড় আপডেট দিল আয়োজকরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে