Advertisement
Advertisement

Breaking News

Match Fixing Controversy

Match Fixing Controversy: আই লিগে ফের ম্যাচ গড়াপেটার কালো ছায়া! কড়া পদক্ষেপ নিচ্ছেন কল্যাণ চৌবে

ফের একবার কলঙ্কিত ভারতীয় ফুটবল।

I-League players approached for match manipulation, AIFF president plans to take action, says Kalyan Chaubey। Sangbad Pratidin

আই লিগে গড়াপেটার ঘটনায় বিরক্ত কল্যাণ চৌবে।

Published by: Sabyasachi Bagchi
  • Posted:November 30, 2023 1:56 pm
  • Updated:November 30, 2023 2:01 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের একবার ভারতীয় ফুটবলে (Indian Football) ম্যাচ গড়াপেটার কালো ছায়া। কয়েক বছর আগে আই লিগের (I-League) কয়েকটি ম্যাচকে ঘিরে ম্যাচ গড়াপেটার (Match Fixing Controversy) মারাত্মক অভিযোগ উঠেছিল। তোলপাড় হয়েছিল ভারতীয় ফুটবল। এবারও সেই একই ঘটনা ফিরে এল। চলতি আই লিগে বেশ কিছু ম্যাচে গড়াপেটা-সহ একাধিক বিতর্কের বিষয় উঠে এসেছে। এই কলঙ্কিত ইস্যু নিয়ে সোচ্চার হয়েছে আইলিগের একাধিক দল। মহামেডান স্পোর্টিং (Mohammedan Sporting) এবং আরও কয়েকটি দল গড়াপেটার অভিযোগ এনে ইতিমধ্যেই সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে (All India Football Federation) ব্যাপারটা জানিয়েছে। স্বভাবতই কড়া ভূমিকা নিতে চলেছেন ফেডারেশনের (AIFF) সভাপতি কল্যাণ চৌবে (Kalyan Chaubey)।

এই ইস্যু নিয়ে কল্যাণ চৌবে বলেছেন, “কয়েকটি দলের একাধিক ফুটবলারকে ম্যাচ গড়াপেটাকারীরা যোগাযোগ করেছিল। এমন অভিযোগ আমাদের কাছে এসেছে। আমরা এই বিষয়টি নিয়ে গুরুত্ব সহকারে তদন্ত করব। কারণ আমরা প্রতিটি ফুটবলার ও খেলোয়াড়দের ভবিষ্যত সুরক্ষিত রাখতে বদ্ধপরিকর।” তিনি ফের যোগ করেছেন, “আমরা আমাদের সাংগঠনিক জায়গাগুলিকে আরও শক্তিশালী করার চেষ্টা করব, যাতে এই ধরনের সংকটকে দূর করা যায় এবং এই ধরনের পরিস্থিতিকে কীভাবে সামাল দিতে হয় তার জন্য খেলোয়াড় ও আধিকারিকদের শিক্ষিত করতে হবে।”

Advertisement

[আরও পড়ুন: সেঞ্চুরি হাঁকিয়ে নয়া কীর্তি, ব্র্যাডম্যান-বিরাটকে ছুঁলেন কেন উইলিয়ামসন]

আই লিগের খেলা গত অক্টোবরে শুরু হয়েছে ১৩টি দলকে নিয়ে। ৪০টির বেশি ম্যাচ হয়ে গিয়েছে। ফেডারেশনের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, সম্প্রতি আই লিগের কয়েকজন ফুটবলারকে ম্যাচ গড়াপেটার প্রস্তাব দেওয়া হয়েছে। ফুটবল, ফুটবলারদের স্বার্থকে অগ্রাধিকার দিয়ে থাকে এআইএফএফ। ফলে কোনওভাবে ফুটবল বা ফুটবলাররা যাতে কালিমালিপ্ত না হন, তাই ‘জিরো টলারেন্স’ নীতি নিয়ে এগোচ্ছে ফুটবল হাউস।

Advertisement

২০১৮ সালের আই লিগে মিনার্ভা পঞ্জাব ফুটবল ক্লাবের একাধিক ফুটবলারকে ম্যাচ গড়াপেটার প্রস্তাব দেওয়ার অভিযোগ উঠেছিল। সেবারও খবর পেয়েই তদন্ত শুরু করেছিল ফেডারেশন। গত বছরের নভেম্বরে সিবিআই দেশের ফুটবলে গড়াপেটার অভিযোগ নিয়ে প্রাথমিক তদন্ত শুরু করেছিল। সেই সময় ফেডারেশন ও বিভিন্ন ক্লাবগুলির কাছ থেকে তথ্য নিয়েছিল সিবিআই। এবার প্রকৃত দোষীদের চিহ্নিত করা যায় কিনা সেটাই দেখার।

[আরও পড়ুন: অপ্রাপ্তির শূন্যতা! ফাইনালে হারের পর ড্রেসিংরুমে কান্নায় ভেঙে পড়েছিলেন রোহিত-বিরাট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ